সারাদেশ

টাঙ্গাইলে সরস্বতী প্রতিমা মেলা

নিজস্ব প্রতিনিধি, টাঙ্গাইল: মঙ্গলবার সারাদেশে অনুষ্ঠিত হবে বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা। পূজা উপলক্ষে টাঙ্গাইল কেন্দ্রীয় কালীবাড়ী প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে তিন দিন ব্যাপী প্রতিমা মেলা। শহরের বিভিন্ন এলাকার পূজারীরা এই মেলা থেকে কিনে নিয়ে যাচ্ছেন প্রতিমাসহ পুজার সরঞ্জাম।

হিন্দু ধর্মাবলীদের বিশ্বাস অনুযায়ী হিন্দু বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রীশ্রী সরস্বতী। এ দেবীর আরাধনা করেন হিন্দু ধর্মের শিক্ষার্থীসহ সকল বয়সী মানুষ। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাব, মন্দির ও হিন্দু ধর্মাবলীদের বাসা বাড়িতে এ পূজা অনুষ্ঠিত হবে। সারা দেশের মতো টাঙ্গাইলেও শুরু হয়েছে পূজার আমেজ। পূজা উপলক্ষে টাঙ্গাইল কেন্দ্রীয় কালিবাড়ি প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে তিন দিন ব্যাপী প্রতিমা মেলা। প্রতিমা তৈরির কারিগররা মেলায় এসে প্রতিমা তৈরি ও বিক্রী করছেন। শহরের বিভিন্ন এলাকা হতে আসা পূজারিরা পূজার জন্য পছন্দ মতো প্রতিমা কিনে নিয়ে যাচ্ছেন। একইসাথে কিনছেন পূজার অন্যান্য সরঞ্জাম।

প্রতিমা ক্রেতা স্বপন সাহা জানান, আমরা প্রতি বছর এই মেলা থেকে প্রতিমা কিনি এই মেলায় প্রতিমার দাম অনেক কম এবং দেখতেও অনেক সুন্দর। তিনি বলেন, ১৫ টাকার মধ্যে আমি একটা সুন্দর প্রতিমা কিনেছি।

মেলায় ছোট, বড়, মাঝারি বিভিন্ন সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে। ছোট সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে তিন শ থেকে পাঁচশ টাকায়। মাঝারি সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে ছয়শ থেকে পনেরশ টাকায়। বড় সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে দুই হাজার থেকে দশ হাজার টাকায়। করোনার কারনে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার পুজার সংখ্যা অন্য বছরের তুলনায় কম। এতে করে বিপাকে পরেছেন প্রতিমা বিক্রেতারা।

সুব্রত জানান, বেচা কিনি অনেক বেশী হয় এ বছর করোনার কারণে বেচা কিনি তেমন একটা ভালো না। গত দুই দিনে ৬টি প্রতিমা বিক্রি করতে পেরেছি।

শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা হয়। সরস্বতীর পূজা সাধারণ পূজার নিয়ম অনুসারেই হয়। এই দিন শিশুদের হাতেখড়ি দিয়ে পাঠ্যজীবন শুরু করা হয়।

সান নিউজ/টিকে/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা