বাণিজ্য

জানুয়ারিতে সৌদি বিনিয়োগ আসার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের অর্থনৈতিক ইমেজ বিশ্বের বড় বড় দেশের আকর্ষণ কেড়েছে। এতে করে বাংলাদেশে বিনিয়োগ করতেও আগ্রহ দেখাচ্ছে অনেক দেশ। আগামী বছর সৌদি আরবের বিনিয়োগ আসতে পারে। ইতিমধ্যে দেশটির ২১টি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী “INTERNATIONAL INVESTMENT SUMMIT 2021” উপলক্ষ্যে শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় প্রি-সামিট সাংবাদ সম্মেলনে একথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌদি বাদশার পরিবারের সম্পর্ক এখন খুবই ঘনিষ্ট পর্যায়ের। সৌদিতে যেখানে অন্যান্য দেশ থেকে লেবার ভিশায় লোক নেয়া বন্ধ রয়েছে সেখানে বাংলাদেশ থেকে ইতিমধ্যে ৩ লাখ লোক নেয়া হয়েছে। বাংলাদেশ সরকারের সঙ্গে সম্পর্ক আরো ভালো করতে সৌদি সরকারও আগ্রহী।

তিনি বলেন, আগামী বছরের জানুয়ারিতে সৌদি সরকারের উচ্চ পর্যায় থেকে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। সেই সফরে দেশটির বেশ কিছু কোম্পানির বাংলাদেশে বিনিয়োগের চুক্তি স্বাক্ষর হতে পারে। ২৮-২৯ নভেম্বরের দুই দিনব্যাপী সামিটে সৌদির ভার্চুয়াল অংশগ্রহণ সেই লক্ষ্য ফলপ্রসূ করার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে দু' দেশকে।

উল্লেখ্য, আগামীকাল রোববার (২৮ নভেম্বর) এবং সোমবার (২৯ নভেম্বর) দুই দিনব্যাপী ১৪ সেশনের এ সামিট হোটেল রেডিসন ব্লু'র ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হবে।

সাড়ে পাঁচ বছর পর আগামীকাল রোববার (২৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী বিনিয়োগ সম্মেলন। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ ১৫টি দেশের কাছ থেকে শতকোটি ডলারের বিনিয়োগ প্রত্যাশা করছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এক হাজার বিনিয়োগকারী এতে অংশ নিবেন। এটি হবে হাইব্রিড সম্মেল। এতে ভার্চুয়াল ও সরাসরি বিনিয়োগকারীরা অংশ নিবেন।

এর আগে ২০১৬ সালে সর্বশেষ বিনিয়োগ সম্মেলন (ইনভেস্টমেন্ট সামিট) হয়েছিল।

এবারের সামিটে বিডা ছাড়াও বাংলাদেশ ইকোনমিক জোনস অথরিটি (বেজা), বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটি (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি (বিএইচটিপিএ), পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ (পিপিপিএ), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এই সম্মেলনে সহযোগিতা করছে।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

এলপিজির নতুন দাম জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল তরলী...

রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি : রাজবাড়ীতে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে...

দুপুরে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (২ মে) বেশ কিছ...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা