ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

চুলে গোলাপ জলের ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক : ত্বকের পাশাপাশি চুল সুন্দর রাখতেও গোলাপ জল সমান কার্যকরী ভূমিকা রাখে। গোলাপ জল চুলে প্রাণ ফিরিয়ে উজ্জ্বলতা বাড়াতে দারুণভাবে কাজ করে। সেই সাথে চুল রেশমের মতো করে ও চুল পড়া কমাতেও সাহায্য করে। নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে মাথার স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো থাকে।

আরও পড়ুন : সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

গোলাপ জল দিয়ে চুলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। নিয়মগুলো জেনে নিন-

(১) গোলাপ জলের গুণাগুণ : গোলাপ জলে থাকে ১০-৫০ শতাংশ গোলাপের এসেনশিয়াল অয়েল। এতে থাকে ভিটামিন এ, সি, ই এবং বি। এসব ভিটামিন মাথার ত্বক ভালো রাখার পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। এছাড়া গোলাপ জলে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা মাথার ত্বকে সৃষ্ট প্রদাহ কমাতে দারুণ কাজ করে।

আরও পড়ুন : ভোটাধিকার ফেরানোর সংগ্রাম অব্যাহত

(২) গোলাপ জলের উপকারিতা : মাথার ত্বকে জ্বালা বা চুলকানি কমাতে কাজ করে গোলাপ জল। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, গোলাপ জলে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান প্রাকৃতিক উপায়ে প্রদাহ কমাতে কাজ করে।

(৩) পিএইচ-এর মাত্রা : চুলে নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে তা ​চুলের পিএইচ-এর মাত্রা ধরে রাখতে সাহায্য করে। চুলের পিএইচ মাত্রা এলোমেলো হলেই চুল নষ্ট হতে শুরু করে। ফলে বাড়তে পারে চুল ঝরার পরিমাণ। এই গোলাপ জল পিএইচ মাত্রা ঠিক রাখার কাজে সাহায্য করে।

আরও পড়ুন : শিক্ষকদের বদলি আবেদন শুরু ২৬ মার্চ

(৪) চুলের রুক্ষতা দূর করে : ত্বকের রুক্ষতা দূর করে উজ্জ্বলতা বাড়াতে কাজ করে গোলাপ জল। চুলের রুক্ষভাব দূর করে রেশমের মতো করে কোমল তোলে এই উপাদান। তাই গোলাপ জল ব্যবহার করে চুলের অনেকগুলো সমস্যার সমাধান করা সম্ভব হয়।

(৫) গোলাপ জল তৈরি : বাড়িতে গোলাপ জল তৈরির জন্য প্রথমে ৪-৫টি গোলাপ নিন। সাথে নিন ডিসটিলড ওয়াটার এবং স্প্রে বোতল। এবার গোলাপ থেকে পাপড়ি ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। এবার পাত্রে ডিসটিলড ওয়াটারের সাথে পাপড়িগুলো মিশিয়ে দিন। চুলায় অল্প আঁচে পাত্রটি বসান। ধীরে ধীরে পানির রং বদলাতে শুরু করবে। পাত্রটি ঢেকে রেখে অল্প আঁচে বিশ মিনিট রাখুন। এরপর নামিয়ে নিন। ঠান্ডা হলে ছেঁকে কাঁচের বোতলে ঢেলে রাখুন। এরপর প্রয়োজন অনুযায়ী ব্যবহার করবেন।

আরও পড়ুন : কমছে মুরগির দাম

(৬) ব্যবহারবিধি : আপনি গোলাপ জল সরাসরি চুলে ব্যবহার করতে পারেন, আবার হেয়ার প্যাকেও ব্যবহার করতে পারবেন। শ্যাম্পু করার পরে চুলে কন্ডিশনার ব্যবহার করে ২ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে হালকা করে মুছে নিন। চুলের গোড়া ও স্ক্যাল্পসহ সম্পূর্ণ চুলে গোলাপ জল লাগিয়ে নিন। শুকানোর পর চুলের উজ্জ্বলতা দেখে নিজেই মুগ্ধ হবেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

জন্মান্ধ রিপন করল দুই শতাধিক ঘরের ইলেকট্রিক কাজ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

নিউইয়র্কে গুলিতে ২ বাংলাদেশি নিহত

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বন্দুকধারীর গুলি...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

পটুয়াখালীতে দুই ইউনিয়নে ভোট শুরু 

নিনা আফরিন,পটুয়াখালী প্রতিনিধি: প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা