সারাদেশ

চট্টগ্রামে অনলাইনে চা নিলাম কার্যক্রম শুরু

চট্টগ্রাম ব্যূরো : চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদের চট্টগ্রাম চা নিলাম কেন্দ্রে প্রথমবারের মতো অনলাইনে চা নিলাম কার্যক্রম শুরু হলো সোমবার থেকে। এতে ১২ হাজার কেজি চা বিক্রি হয়েছে।

মঙ্গলবার (১৬ মার্চ) বিকেলে এ তথ্য জানান বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী।

তিনি বলেন, অনলাইন চা নিলাম দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রমকে আরও গতিশীল করবে। এতে কোভিড পরিস্থিতিতে চা বিপণনে ও ব্যবসায় নতুন গতির সঞ্চার হবে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় ও বাংলাদেশ চা বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি) কর্তৃক দ্রুত সময়ের মধ্যে পরীক্ষামূলভাবে অনলাইন চা নিলাম কার্যক্রম শুরু হলো বলে জানান তিনি।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের বছরে অনলাইন চা নিলামের পরীক্ষামূলক যাত্রা দেশের চা শিল্পের ইতিহাসে একটি যুগান্তকারী পদক্ষেপ। দেশের যে কোনো প্রান্ত থেকে বিডাররা অনলাইনে ঘরে বসেই চা বিপণনে অংশ নিতে পারবেন। ফলে ক্রেতাদের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস, সময় ও অর্থের সাশ্রয়ের পাশাপাশি চা বিপণনে স্বচ্ছতা ও জবাবদিহিতা আর দৃঢ় হবে। এছাড়া কোভিডসহ যে কোন অনাকাঙ্খিত প্রতিকূল পরিস্থিতিতে চা বিপণন স্বাভাবিক থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, ২০১৬ খ্রিস্টাব্দে টিটিএবি অনলাইন চা নিলামের সম্ভাব্যতা যাচাই শুরু করে। ২০২০ খ্রিস্টাব্দে করোনা মহামারীতে চা নিলাম কার্যক্রম বাধাগ্রস্থ হওয়ার ফলে বাংলাদেশ চা বোর্ড অনলাইন চা নিলাম দ্রুত শুরুর বিষয়ে টিটিএবিকে নির্দেশনা দেয়।

পরবর্তীতে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি এঁর সভাপতিত্বে টিটিএবি, ব্রোকার, ব্যবসায়ী এবং বিভিন্ন ভেন্ডরদের সাথে ধারাবাহিক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে তিনি প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা প্রদান করেন। তারই ধারাবাহিকতায় সোমবার থেকে পরীক্ষামূলক অনলাইন চা নিলাম কার্যক্রম শুরু হয়।

অনলাইন নিলামে প্রায় ১২০০০ কেজি চা বিক্রি হয়েছে। নিলামে ন্যাশনাল ব্রোকারের মাধ্যমে মির্জাপুর বাগানের চা প্রথম বিক্রি হয়। ই¯পাহনী টি লিমিটেড ৩১২ টাকা কেজিতে প্রথম লট ক্রয় করে। প্রায় ২৫ জন বিডার অনলাইন অকশনে অংশগ্রহণ করে। নিলাম অনুষ্ঠানে টিটিএবি চেয়ারম্যান জনাব শাহ মঈনুদ্দীন হাসান, চা বোর্ডের বিপণন কর্মকর্তা জনাব আহসান হাবিব, ব্রোকার প্রতিনিধি ও চা ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।

সান নিউজ/আইকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা