সারাদেশ

গোপালগঞ্জে বসেছে সরস্বতী প্রতিমার হাট

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ: গোপালগঞ্জে বিভিন্ন স্থানে বসেছে বিদ্যার দেবী সরস্বতী প্রতিমার হাট। সনাতন হিন্দু ধর্মাবলম্বী এসব হাট থেকে সরস্বতীর প্রতিমা কিনছেন। জেলার সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে ও বিভিন্ন মন্দিরে পূজার আয়োজন করা হচ্ছে। কিন্তু করোনার কারণে এবছর স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পূজার আয়োজন হচ্ছে না। জেলার বিভিন্ন প্রতিমা হাটে বেচা বিক্রি কম হচ্ছে। এতে লোকসানের মুখে পড়েছেন প্রতিমার কারিগররা। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা।

প্রতি বছরের মত এবছরও মঙ্গলবার শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে ও বিভিন্ন মন্দিরে নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে বিদ্যার দেবী স্বরসতী পূঁজা। আর এ পূজার প্রধান অনুসঙ্গ হল প্রতিমা। জেলা শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীসহ জেলার অর্ধশতাধিক স্থানে সরস্বতী প্রতিমার হাট বসেছে। আর প্রতিমা বিক্রির জন্য এসব হাটে প্রতিমা নিয়ে এসেছেন কারিগররা। এসব প্রতিমা বেচাবিক্রি চলবে আগামী মঙ্গলবার সকাল পর্যন্ত। মানুষ পছন্দ আর সাধ্য মত কিনছেন প্রতিমা। তবে এ বছর প্রতিমার দাম অন্যান্য বছরের তুলনায় একটু বেশি বলে দাবী করেন ক্রেতারা। শিক্ষার্থীরা অধীর আগ্রহে সারা বছর অপেক্ষা করে থাকেন দেবীর পায়ে অঞ্জলী দেবার জন্য।

হাটে আনা এক একটি প্রতিমা বিক্রি হচ্ছে আড়াইশ থেকে ৫ হাজার টাকায়। শুধু প্রতিমাই নয় এ হাটে বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণও। তবে করোনার কারণে স্কুল কলেজ বন্ধ থাকায় হাটে আনা এসব প্রতিমার অধিকাংশই থেকে যাচ্ছে অবিক্রিত। এতে লোকসানের মুখে পড়েছেন কারিগরেরা।

শহরের বটতলা এলাকার গৃহবধূ পপি বালা বলেন, আমার মেয়ে প্রাইমারি স্কুলে লেখাপড়া করে। তাই বাড়িতে বিদ্যার দেবী সরস্বতী পূজা আয়োজন করা হয়েছে। আর বিদ্যার দেবী মা সরস্বতীর আশির্বাদ পাওয়া জন্য এ আয়োজন। মা-র আশির্বাদ পেলে মেয়ে লেখাপড়ায় ভাল করবে এ বিশ্বাসে বাড়িতে সরস্বতির পূজার আয়োজন করে থাকি।

প্রতিমা কিনতে আসা বাজার রোডের উত্তম সাহা, বটতলার প্রত্যাশা মন্ডল, বিষ্ণু সাহা, অসিম রায়, সমীর আইচ, প্রেরণা মন্ডল বলেন, প্রতি বছরের মত এ বছর বাড়িতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। সেজন্য গোহাট সার্বজনীন কালীবাড়ীতে সরস্বতী প্রতিমা কিনতে এসেছি। এখানে প্রতিটি প্রতিমা ২৫০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। গত বছরের তুলানায় এ বছর দাম তুলনামূলক বেশি। দেখে শুনে সাধ্যমত কেনার চেষ্টা করছি।

গোপালগঞ্জ শহরের গোহাট সার্বজনীন কালীবাড়ীর হাটে প্রতিমা বিক্রি করতে আসা তুষার পাল, স্বপন পাল, তপন পাল, দিপক পাল বলেন, করোনার কারণে এসব স্কুল কলেজ বন্ধ রয়েছে। তাই প্রতিমা বেচে-কেনা কম হচ্ছে। আমরা সারা বছর এই পূজা উপলক্ষ্য করে প্রতিমা তৈরি করি। এখন যদি তৈরি প্রতিমাগুলো বিক্রি করতে না পারি তাহলে আমাদের লোকসানের মুখে পড়তে হবে। এমনিতেই করোনার কারণে আমাদের অর্থনৈতিক অবস্থা নাজুক। একই সাথে প্রতিমা তৈরির কাজে ব্যবহারিত মাটি, ছোন, রংসহ বিভিন্ন সরঞ্জামের দাম প্রতিবছরই বেড়েই চলছে। এতে প্রতিমার দাম কিছুটা বাড়লেও ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে।

গোপালগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. অসিত কুমার মল্লিক জানান, যে সব মন্দিরের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে সে সব মন্দিরের স্বাস্থ্য বিধি মানার জন্য বলা হয়েছে।এসব দেখাশোনার জন্য আমাদের একটি টিম যারা মন্দিরগুলো পরিদর্শন করবে।

সান নিউজ/বিকে/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা