ছবি: সংগৃহীত
ফিচার

গাইবান্ধায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে সূর্যমুখী 

গাইবান্ধা প্রতিনিধি: ধান, ভুট্টা, বাদাম, আলু ও টমেটোর মতো প্রথাগত চাষাবাদ ছেড়ে বিকল্প চাষের দিকে ঝুঁকছেন গাইবান্ধার কৃষকরা। অর্থকরী ফসল সূর্যমুখী চাষে উৎসাহী হচ্ছেন তারা। বাড়ছে সূর্যমুখী চাষ। গাইবান্ধায় কৃষকের মাঠজুড়ে এখন কেবল হলুদের সমারোহ।

আরও পড়ুন: অস্তিত্ব সংকটে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা-সংস্কৃতি

সবুজ গাছের ডগায় হলুদ সূর্যমুখী ফুল দোল খাচ্ছে বাতাসে। মাঠজুড়ে সূর্যমুখীর হলদে আভায় বিমোহিত দর্শনার্থীরাও। এ সূর্যমুখী ফুলেই রয়েছে বাণিজ্যের অপার সম্ভাবনা। জেলায় বাণিজ্যিকভাবে শুরু হয়েছে সূর্যমুখীর চাষ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, গাইবান্ধায় সূর্যমুখীর চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। অন্য ফসলের তুলনায় এটা খুব লাভজনক।

চলতি বছর কৃষি পুনর্বাসন প্রণোদনার আওতায় জেলার ৫৬০ জন কৃষককে বিনামূল্যে দুই কেজি করে সূর্যমুখীর বীজ এবং ২৫ কেজি করে সার বিতরণ করা হয়। জেলায় বাণিজ্যিকভাবে ৭৬ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ করা হয়েছে। ফলনও বেশ ভালো হয়েছে।

আরও পড়ুন: বরগুনায় কার্গোর ধাক্কায় ভেঙে গেল ব্রিজ

এ থেকে ১৬০ মেট্রিকটন সূর্যমুখী তেলের বীজ পাওয়ার আশা করা হচ্ছে, যার বাজার মূল্য প্রায় কোটি টাকা। গত বছর গাইবান্ধায় ৭৫ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে সূর্যমুখী ফুলের চাষ হয়। ফলন ভালো হওয়ায় কৃষকদের সূর্যমুখী ফুল চাষে আগ্রহ বাড়ছে।

উৎপাদন সুবিধা ও বাজারদর বিবেচনায় অনেক কৃষকই সূর্যমুখী চাষে আগ্রহী হচ্ছেন। সূর্যমুখী বাগানগুলোতে দর্শনার্থীরা ফুলের সৌন্দর্য দেখতে ভিড় করছেন। যদিও এসব দর্শনার্থীদের জন্য কিছুটা বিড়ম্বনায়ও পড়তে হচ্ছে কৃষকদের। অনেক দর্শনার্থী বাগান থেকে ফুল ছিঁড়ে ফেলেন। এতে বাগানে পাহারা বসাতে হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ি ইউনিয়নের বাগদা এলাকার কৃষক মো. মনসুর আলী জানান, তিনি চলতি বছর ৩ বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেন। আগে এসব জমিতে বিভিন্ন সবজি চাষ করতেন। এবারই প্রথম কৃষি বিভাগের সহায়তায় সূর্যমুখী ফুল চাষ করেন। ইতোমধ্যে ৯০ শতাংশ গাছে ফুল ফুটেছে।

আরও পড়ুন: নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

কৃষি বিভাগের সাথে কথা বলে সিদ্ধান্ত নিবেন বীজ না তেল তৈরির। যেটি বিক্রয় করলে লাভবান হবেন, সেটি করবেন। ফলন ভালো হলে প্রতিবছরই সূর্যমুখী ফুল চাষ করবেন বলে জানান তিনি।

গোবিন্দগঞ্জ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা শ্যামল সরকার বলেন, ডিসেম্বর মাস থেকে কৃষকরা জমিতে সূর্যমুখী ফুলের বীজ রোপণ শুরু করেন। রোপণের ২ মাস পর গাছে ফুল ফুটে। ফোটার পর পরিপক্ব হতে সময় লাগে আরও অন্তত ১৫ দিন। আগামী এপ্রিল মাস থেকেই কৃষকরা তাদের ফসল ঘরে তুলতে শুরু করবেন।

আরও পড়ুন: আগুনে পুড়ে ছাই ২০০ দোকান

কৃষিবিদরা বলেন, বিপণন ব্যবস্থা গড়ে তুলতে না পারলে চাষের এলাকা বাড়ালেও চাষিদের লাভ দেবে না সূর্যমুখী। ফলে নিজেদের সাংসারিক প্রয়োজনের বাইরে গিয়ে সূর্যমুখী চাষে উৎসাহ পাবেন না বেশিরভাগ চাষিই। সামগ্রিকভাবে তেল বিপণনের ব্যবস্থা করা না গেলে এ বিকল্প চাষ অর্থকরী হবে না বলেই মনে করছেন তারা।

কৃষিবিদ সাদেকুল ইসলাম বলেন, ভাল মানের বীজ ও বিপণনের ব্যবস্থা করা হলে কৃষকদের অনেকেই আরও বেশি পরিমাণ জমিতে সূর্যমুখী চাষ করতে উৎসাহী হবেন। শক্তিশালী বিপণন ব্যবস্থা গড়ে তুলতে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর কার্যকর উদ্যোগ প্রত্যাশা করেন তিনি।

আরও পড়ুন: ৩ ঘণ্টায় সাড়ে ১২ হাজার টিকিট বিক্রি

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. খোরশেদ আলম বলেন, কৃষকদের সূর্যমুখী ফুল চাষে উদ্বুদ্ধ করতে প্রণোদনা হিসেবে সার ও বীজ প্রদান করা হয়েছে। বীজ রোপণের পর থেকে আমরা নিয়মিত তদারকি করছি।

আবহাওয়া ভালো থাকলে এবার ফলনও ভালো হবে। বীজ আহরণ ও তেল উৎপাদনের বিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ইরফান খান’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় যাত্রীবাহী বাস ও...

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লেকে শিশু পড়ে যাওয়া নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মহাখালীতে লেকে পড়ে এক শিশু নিখোঁজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা