জাতীয়

কোরিয়ার জার্নালে বাংলাদেশি গবেষকের  দুই আর্টিকেল

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ কোরিয়ার বিখ্যাত কোরিয়া ডিষ্ট্রিবিউশন সায়েন্স এসোসিয়েশন প্রকাশিত জার্নাল অব এশিয়ান ফাইন্যান্স, ইকোনমিক্স এন্ড বিজনেসে বাংলাদেশের গবেষক মনোয়ারুল ইসলামের দুটি গবেষণা আর্টিকেল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (১১ মে) গবেষক মনোয়ারুল ইসলাম সাননিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানানন, জার্নালটি একাডেমিক গবেষণা স্কপাস ইনডেক্সড ও ইমার্জিং সোর্স সাইটেশন ইনডেক্স-ইএসসিআই তালিকাভুক্ত একাডেমিক রিসার্চ জার্নাল।

মনোয়ারুল ইসলাম বাংলাদেশ ডিজিটাল মার্কেটিং ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও ভারতের পারুল ইউনিভার্সিটি গুজরাটের পিএইচডি রিসার্চ ফেলো।

প্রকাশিত ওই আর্টিকেলে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের মার্কেট ওরিয়েন্টেশন ও জেন্ডার নিয়ে গবেষণা করা হয়েছে। ২৩৩ জন উদ্যোক্তার দেয়া তথ্যের ভিত্তিতে এই গবেষণ পরিচালিত হয়।
“দ্য ইফেক্ট অব এন্টারপ্রেনিউরাল ওরিয়েন্টেশন, মার্কেট ওরিয়েন্টেশন এন্ড জেন্ডার অন বিজনেস পারফর্মেন্স: এন এম্পিরিক্যাল স্টাডি অব এসএমই’স বাংলাদেশ” শীর্ষক গবেষণা ও আর্টিকেলটির টিমে প্রধান গবেষক ছিলেন ডক্টর মো: আতিকুর রহমান। তিনি বর্তমানে চিউচিয়াং বিশ্ববিদ্যালয়ের ইকোনোমিক্স ও ম্যানেজমেন্ট বিভাগের একজন সহযোগী অধ্যাপক।

গবেষক হিসেবে ছিলেন চীনের চিউচিয়াং বিশ্ববিদ্যালয়ের টিচিং এসিট্যান্ট ও ইন্টারন্যাশনাল অফিসের প্রজেক্ট ম্যানেজার চি মাইট, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলারস এর বিবিএ কো-অরিএডনেটর আতিক ওয়াকিফ, সাংবাদিক কানিজ ফাতেমা লুনা।

চলতি বছরেই বাংলাদেশ ইকোনমিক এসোসিয়েশনের সহযোগি সদস্য মনোয়ারুল ইসলামের আরেকটি গবেষণাপত্র প্রকাশ হয় যেটির শিরোনাম ছিলো ‘হোয়াট ফ্যাক্টরস ডু মোটিভেট এমপ্লয়িস অ্যাট দ্য ওয়ার্কপ্লেস, এডিডেন্স ফ্রম সার্ভিস অর্গানাইজেশেনস।’

মনোয়ারুল ইসলামের এই একাডেমিক গবেষণার জন্য ঢাকা ইউনিভার্সিটি ফাইন্যান্সিয়াল লিডারশিপ ক্লাবের প্রেসিডেন্ট (ডিইউএফএলসি) শিবলী নুমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে শুভেচ্ছা জানানো হয়। এছাড়াও এই গবেষককে আনুষ্ঠানিক শুভেচ্ছা জানিয়েছে ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউট কেন্দ্রীয় কমিটি।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রের স্কপাস আন্তর্জাতিক ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণার কাজ প্রকাশনার ইনডেক্স ও র‌্যাংকিং প্রকাশ করে। একটি জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর বলতে বোঝায় ওই জার্নালে গত এক বা দুই বছরে যে আর্টিকেলগুলো প্রকাশিত হয়েছে সেগুলো গড়ে একবার রেফারেন্স হিসেবে ব্যবহার করা হয়েছে। আর এ হিসাবে একটি জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর যত বেশি সেই জার্নালের গুণগত মান তত বেশি।

অন্যদিকে আন্তর্জাতিক জার্নাল হচ্ছে সেই জার্নাল, যেখানে বিশ্বের যেকোনো দেশের মানসম্মত গবেষণার বিষয়বস্তু প্রকাশ করা হয়, প্রকাশিত আর্টিকেলের মোট সংখ্যার কমপক্ষে এক-তৃতীয়াংশ দেশের বাইরের হতে হয় এবং সম্পাদনা পরিষদে কমপক্ষে এক-চতুর্থাংশ সদস্য বাইরের দেশের থাকতে হয়।

সাননিউজ/আরএম/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

লক্ষ্মীপুরে স্বাস্থ্য নিরাপত্তা স্কিম চালু

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

অবৈধ ইটভাটায় হুমকির মুখে জীববৈচিত্র্য

রংপুর ব্যুরো: রংপুর জেলাসহ বিভাগে...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ভোলায় বঙ্গবন্ধু সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি: শ্রদ্ধা ও ভালোবাস...

বিদ্যুৎস্পৃষ্টে বউ-শাশুড়ির মৃত্যু

জেলা প্রতিনিধি : খুলনায় ধানখেতে ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে...

বাড়তি ভাড়া নিলে সেই পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক : ঈদযাত্রায় আন্তঃজেলা বা দূরপাল্লার কোনো গণ...

সাকিবের বিষয়টি জানা ছিল না

নিজস্ব প্রতিবেদক : জাতীয় দলের ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আ...

স্বাস্থ্যখাতে কথা কম, কাজ বেশি হবে

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন...

সিলেটে ছেলের হাতে বাবা খুন

জেলা প্রতিনিধি: সিলেট জেলার দক্ষিণ সুরমায় পারিবারিক কলহের জে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা