স্বাস্থ্য

চট্টগ্রাম মেডিকেলের ১৫৬ ডাক্তার বদলি

চট্টগ্রাম ব্যুরো : করোনা পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ১৫৬ জন চিকিৎসককে বদলি করা হয়েছে। তাদেরকে চট্টগ্রামের বিভিন্ন করোনা ইউনিটসহ ফেনী, খাগড়াছড়ি ও ফটিকছড়ি উপজেলায় বদলি করা হয়।

চিকিৎসকদের বেশিরভাগ চট্টগ্রাম মেডিকেল কলেজে শিক্ষকতায় নিয়োজিত। কয়েকজন হাসপাতালের গাইনি, দন্ত, নাক-কান ও ব্লাড সঞ্চালন ইউনিটে চিকিৎসা সেবা দিতেন।

এ প্রসঙ্গে কথা বলেছেন কোভিড-১৯ মোকাবিলায় গঠিত স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বিভাগীয় সমন্বয়ক ও সাংগঠনিক সম্পাদক আ ম ম মিনহাজুর রহমান। তিনি বলেন, চমেক হাসপাতাল থেকে দেড় শতাধিক শিক্ষক-চিকিৎসকের তাৎক্ষণিক বদলি এখানের চিকিৎসা ব্যবস্থায় অস্থিরতা সৃষ্টি করবে। কিন্তু এতে অবাক হওয়ার কিছুই নেই।

তিনি আরও বলেন,যাদের বদলি করা হয়েছে তাদের প্রায় সকলেই স্ব-স্ব বিভাগের চিকিৎসা ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ। কোভিড চিকিৎসা দিতে প্যাথলজিস্ট, মাইক্রোবায়োলজিস্ট, কার্ডিওলজিস্ট, নিউরোসার্জন, জেনারেল সার্জন, দন্তরোগ, চক্ষুরোগ, নাক-কান ও গলা রোগ, শিশুরোগ ইত্যাদি সব বিশেষজ্ঞদের ভূমিকা কী? সদর বা উপজেলা হাসপাতালগুলোতে মূলত প্রয়োজন আইসিইউতে কাজ করেন এমন চিকিৎসক এবং কিছু মেডিকেল অফিসার। তা অনুধাবন না করে এ গণবদলিতে আমলাগণ দায় এড়ানোর পথ খুঁজেছেন মাত্র। এতে সমস্যার সমাধান তো হবেই না, সংকট আরও বাড়বে।

মিনহাজুর রহমান বলেন, করোনা ডেডিকেটেড চট্টগ্রাম জেনারেল হাসপাতালে শ‘খানেক করোনা রোগী চিকিৎসার জন্য ভর্তি থাকেন। এ হাসপাতালটি তাদের বিশেষজ্ঞ চিকিৎসক, মেডিকেল অফিসার বা সহকারী সার্জন নিয়ে গত ১৫ মাস সেবা দিয়েছে কোনো অভিযোগ ছাড়াই। এ হাসপাতালে আরও ৬০ জন বিশেষজ্ঞ চিকিৎসক সংযুক্তিতে প্রেরণের কারণ কী? একইভাবে বিআইটিআইডিতে নতুন করে আরও ১৬ জন বিশেষজ্ঞ চিকিৎসকের কাজ কী হবে? কোভিড চিকিৎসায় স্বাস্থ্য কমপ্লেক্সে ৭-৮ জন করে বিশেষজ্ঞ চিকিৎসক পদায়নের সিদ্ধান্তটি একেবারে অমুলক।

এ গণবদলির কারণে চমেক হাসপাতালের বিভিন্ন বিভাগ বিশেষজ্ঞ চিকিৎসক সংকটে পড়বে উল্লেখ করে তিনি বলেন, এ বিভাগগুলোতে চিকিৎসা ব্যবস্থাপনায় যে শূন্যতা সৃষ্টি হবে তা পুরো স্বাস্থ্য ব্যবস্থাকেই প্রশ্নের মুখে ঠেলে দিতে পারে। মনে রাখা প্রয়োজন- এ হাসপাতাল গড়ে দুই হাজার নন কোভিড রোগীর ভার বহন করে প্রতিদিন। দেড়শ বিশেষজ্ঞ চিকিৎসকের তাৎক্ষণিক বদলিতে এসব রোগীদের দূর্ভোগ এড়ানোর কোনো পথ খোলা থাকবে না। হাসপাতাল নন কোভিড রোগীর মৃত্যুহার কিন্তু কোভিড রোগীর মৃত্যুহারের চেয়ে কম নয়।

এ প্রসঙ্গে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বলেন, বদলির বিষয়টি জেনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের মুঠোফোনে এসএমএস দিয়ে জানিয়েছি। এতে চমেক হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে। কারণ কোভিডের সঙ্গে বিভিন্ন বিভাগ জড়িত। এ ছাড়া চমেক হাসপাতালে নন-কোভিড দুই হাজারের বেশি রোগী থাকছে। কোভিড ও নন-কোভিড দুটিই ব্যাহত হবে।

তিনি বলেন, সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এক আদেশে এ গণবদলি করা হয়। বদলি হওয়া চিকিৎসকদের আগামী ৭ জুলাইয়ের মধ্যে পদায়নকৃত কর্মস্থলে যোগ না দিলে পরের দিন থেকে স্ট্যান্ড রিলিজ হিসেবে গণ্য হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

আদেশ অনুযায়ী, চট্টগ্রামের বিশেষায়িত তিনটি করোনা ইউনিটে চমেক থেকে বদলি করা হয় ১০৬ জন চিকিৎসককে। তাদের মধ্যে ৬০ জনকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে, ৩০ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ও ১৬ জনকে বিআইডিআইডিতে বদলি করা হয়। এ ছাড়া ১৮ জনকে খাগড়াছড়িতে, ২৪ জনকে ফেনীতে, ৮ জনকে ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

সান নিউজ/আইকে/এনএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

হুমায়ুন আজাদ'র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা