সারাদেশ

ঈশ্বরগঞ্জে উদ্বোধন হলো দৃষ্টিনন্দন মডেল মসজিদ

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) সংবাদদাতা : ঈশ্বরগঞ্জে উদ্বোধন হলো প্রধানমন্ত্রীর উপহারের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ধর্মপ্রাণ মুসলমানদের নামাজের জন্য ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় নির্মিত হচ্ছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। সোমবার(১৭ এপ্রিল) উপজেলার পৌর এলাকায় অবস্থিত দৃষ্টিনন্দন নবনির্মিত মডেল মসজিদের (নীচতলায়) এক ভার্চুয়ালী উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন : বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে

এদিন সকাল ১০টায় মসজিদটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজা জেসমিন, ময়মনসিংহ , ময়মনসিংহ বিভাগীয় ইসলামি ফাউন্ডেশনের পরিচালক তৌহিদুল আনোয়ার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ পিএসএম মোস্তাছিনুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলামসহ ঠিকাদার প্রতিষ্ঠান, ইসলামিক ফাউন্ডেশন,বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় সাংবাদিক বৃন্দ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার পৌর এলাকার দত্তপাড়া গ্রামে ঈশ্বরগঞ্জ থানার বিপরীত পার্শ্বে সড়ক ঘেঁষে কাঁচা মাটিয়া নদের পাড়ে দ্রুত গতিতে এগিয়ে চলছে এই মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রটির নির্মাণ কাজ। নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণ শেষ করতে একইসঙ্গে ৮০ শ্রমিক কাজ করছেন। মসজিদটি ৫১ শতাংশ খাস জমির নির্মাণ করা হয়েছে।

আরও পড়ুন : বায়তুল মোকাররমের মার্কেটে আগুন

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহার হিসেবে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে সরকার। ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ও ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে এটি বাস্তবায়িত করেছে গণপূর্ত অধিদফতর।

এই মডেল মসজিদে একই সঙ্গে দুই হাজার মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। নারীদের আলাদা ওজু ও নামাজ পড়ার ব্যবস্থাও রয়েছে। থাকছে ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, লাইব্রেরি, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ সেন্টার, ইসলামি গবেষণা ও দাওয়া কার্যক্রম, হেফজখানা, শিশু ও গণশিক্ষা কার্যক্রম, অতিথিশালা, পবিত্র কুরআন হেফজ, মৃত ব্যক্তির গোসলের ব্যবস্থা ইত্যাদি। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখা হয়েছে।

আরও পড়ুন : মেক্সিকোয় বন্দুক হামলায় নিহত ৭

স্থানীয় বাসিন্দা দিদারুল আলম জানান, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি চালু হলে ধর্মপ্রাণ মানুষ স্বাচ্ছন্দ্যে নামাজ আদায় করতে পারবেন। সেই সঙ্গে ইসলামিক জ্ঞান ও মূল্যবোধের পরিচর্যা এবং সততা-ন্যায়বিচারের প্রতি মানুষের আনুগত্য সমর্থন সৃষ্টি করবে।

ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদ আহসান লিখত প্যাডে বলেন, ঈশ্বরগঞ্জ উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক প্রায় ১৪ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে তিন তলা বিশিষ্ট নির্মিত হচ্ছে অত্যাধুনিক এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি।

আরও পড়ুন : গাড়ি ভাঙচুরকারীরা রাজনৈতিক কর্মী

পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার কমান্ডার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রাধনমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে জেলা-উপজেলায় দৃষ্টিনন্দন অত্যাধুনিক মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য এক অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এটি অত্যান্ত প্রশংসনীয় ও বিশ্বের ইতিহাসে বিরল। তবে আমাদের ঈশ্বরগঞ্জ উপজেলা মডেল মসজিদের জায়গা নির্ধারণের বিষয়টি সঠিক হয়নি। এটি দুঃখজনক বিষয়। পাশাপাশি মসজিদে প্রবেশের রাস্তা না থাকায় উন্নয়ন প্রকল্পটির অপূর্ণতা রয়েছে বলে আমি মনে করছি।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজা জানান, এ উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। ধর্মপ্রাণ মুসলমানদের নামাজ আদায় ও ধর্মীয় শিক্ষার জন্য এ মসজিদটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা