শিল্প ও সাহিত্য

আদালতে সহজ বাংলা ভাষা ব্যবহারের আহ্বান

সাংস্কৃতিক প্রতিবেদক: দেশের সকল আইন-আদালতে সহজ বাংলা ভাষা ব্যবহারের আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্ট সংস্কৃতিজনেরা।

প্রমিত বাংলা ভাষা ব্যবহারের প্রতিও গুরুত্ব আরোপ করেছেন সংস্কৃতিজনেরা। সেই সঙ্গে ধর্মের অপব্যাখ্যা, ধর্মান্ধতা, সাম্প্রদায়িক ভেদচিন্তা মোকাবেলা করে নতুন প্রজন্মকে মানবিক ও দেশব্রতী করার সাধনা জোরদার করার আহ্বানও জানান তারা।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে অমর একুশের ধারাবাহিকতা রক্ষায় আহবানে অনুষ্ঠিত এক আয়োজনে এ আহ্বান জানান তারা। ‘একুশের গান লড়াই অফুরান’ স্লোগানে একুশের এই অনুষ্ঠানমালার আয়োজন করে দেশের সাংস্কৃতিক সংগঠনগুলোর অভিভাবক সংগঠন-সম্মিলিত সাংস্কৃতিক জোট।

জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বক্তৃতা দেন সংস্কৃতিজন রামেন্দু মজুমদার, জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন-বাংলাদেশ পথনাটক পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াসসহ সংস্কৃতিজনেরা। অনুষ্ঠানে ঘোষণা পাঠ করেন ড. শাহাদাৎ হোসেন নিপু।

সংস্কৃতিজন রামেন্দু মজুমদার বলেন, এবারের একুশ আমাদের কাছে নতুন তাৎপর্য নিয়ে হাজির হয়েছে। একদিকে যেমন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, তেমনি আরেকদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। আমাদের হৃদয়ে, আমাদের চেতনায় তাই এটি অনন্য হয়ে থাকবে। তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি এলেই আমরা বাংলা ভাষা প্রচলনের জন্য নানা কথা বলি, বক্তৃতা দেই, কিন্তু সারাবছর সেই উদ্যোগ দেখি না।

রামেন্দু মজুমদার আরও বলেন, আমাদের জনজীবনে যে আমরা বাংলাকে কত অবহেলা করেছি, তার অনেক নজির দেখা যায়। আমাদের দোকান-পাটের সাইনবোর্ড একসময় যথেষ্ট বাংলায় ছিল, সেটা আবার ইংরেজিতে রূপান্তরিত হয়েছে। দ্বিতীয় কথা হচ্ছে, আইনের ভাষা এমন কঠিন করে রাখা হয়েছে, এবং বেশিরভাগ বিচারের ক্ষেত্রে বিচারকরা রায় দেন ইংরেজিতে। যারা বিচার প্রার্থী, তাদের জন্য এই ভাষা দুর্বোধ্য। সুতরাং আমরা চাই আইনের ভাষা, আদালতে সবজায়গায় বাংলা ব্যবহৃত হবে এবং সেটি হতে হবে সহজ বাংলা, যেন আমরা সকলে বুঝতে পারি।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। কেউ নিয়ম ভঙ্গ করলে, দোষ করলে সুপ্রিম কোর্টসহ দেশের বিভিন্ন আদালত বিভিন্ন তার বিচার করেন। কিন্তু তারা যে প্রতিনিয়ত সংবিধানের নিয়ম ভুলে বিদেশী ভাষা ইংরেজিতে কাজ পরিচালনা করছেন, সেটার কি হবে? সরকারি আমলারা বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করছেন, দেশের উন্নয়ন হচ্ছে, অথচ কোথাও একটি সাংস্কৃতিক চর্চার জন্য তেমন কিছু হচ্ছে না। আমরা চাই এদেশে বাংলা ভাষার সুন্দর ব্যবহার হোক, সংস্কৃতির জয় হোক।

অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের অমর একুশে যেমন স্বীকৃতি পেয়েছে বিশ্বের সকল ভাষাভাষির মাতৃভাষা দিবস হিসেবে, তেমনই ভাবে আমাদের এখন সময় হয়েছে বিশ্বসভ্যতায় নতুন নতুন রঙ ও রূপ যোগ করার। এ জন্য চিরন্তন বাংলার অসাম্প্রদায়িক উদারবাদী মানবিক চেতনায় উজ্জীবীত হয়ে আমাদের কাজ করতে হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন বিকাশের সুযোগ তৈরির মধ্য দিয়ে গড়তে হবে সম্প্রীতির সমাজ। সে জন্য ধর্মের অপব্যাখ্যা, ধর্মান্ধতা, সাম্প্রদায়িক ভেদচিন্তা মোকাবেলা করে নতুন প্রজন্মকে মানবিক ও দেশব্রতী করার সাধনা জোরদার করতে হবে। নারীর প্রতি সহিংসতা এবং নারীর অধ্বস্তনতা দূর করার জন্য নিতে হবে সর্বাত্মক চেষ্টা।

আয়োজনের শুরুতে জোটের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। এরপর জাতীয় সঙ্গীত এবং একুশের গান পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন-বহ্নিশিখা। আলোচনা শেষে সঙ্গীত এবং আবৃত্তি পরিবেশন করেন-রেজীনা ওয়ালী লীনা এবং রফিকুল ইসলাম।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা