ফাইল ছবি
স্বাস্থ্য

আজ বিশ্ব ক্যান্সার দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ্ব ক্যান্সার দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবছরের মতো এবারও আন্তর্জাতিকভাবে দিনটি বিশ্ব ক্যান্সার দিবস বা বিশ্ব ক্যান্সার সচেতনা দিবস হিসেবে পালিত হবে।

আরও পড়ুন: ইবিতে মক ট্রায়াল ও মুট কোর্ট অনুশীলন

রোববার (৪ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজধানীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করবে।

এসব কর্মসূচির মধ্যে- শোভাযাত্রা, ক্যান্সার বিষয়ক পোস্টার ও ফেস্টুন প্রদর্শনী, আলোচনা সভা, ক্যান্সার রোগী ও সারভাইবারদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যতম।

আরও পড়ুন: মেট্রোরেলে হাফ পাসের দাবিতে কর্মসূচি ঘোষণা

১৯৯৯ সালের এ দিনে বিশ্ব ক্যান্সার দিবস পালনের প্রস্তাব আসে। পরের বছর ২০০০ সালে প্যারিসে ক্যান্সারের বিরুদ্ধে বিশ্ব সম্মেলনে ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল নামের একটি বেসরকারি সংস্থার নেতৃত্বে দিবসটি পালন করা হয়।

দিবসটি পালনের উদ্দেশ্য হলো মারাত্মক ও প্রাণঘাতী এ রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া। পাশাপাশি এ রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য মানুষকে উৎসাহিত করা।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে ব্যারোর অভিনন্দন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, প্রতিবছর বিশ্বে ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। প্রতিবছর সাড়ে ১০ কোটি নারী ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত হন।

চিকিৎসকরা বলেন, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ক্যান্সার তাড়াতাড়ি ধরা পড়ে। সেক্ষেত্রে চিকিৎসা সহজ হয়।

ক্যান্সারের লক্ষণগুলো নির্ভর করে ক্যান্সারটি কোথায়, কতটা বড় এবং কাছাকাছি কোনো অঙ্গ বা টিস্যুকে কতটা প্রভাবিত করে। ক্যান্সার ছড়িয়ে পড়লে শরীরের বিভিন্ন স্থানে লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে।

আরও পড়ুন: এলপি গ্যাসের মূল্য নির্ধারণ আজ

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, ক্যান্সার রোধে মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। নিয়মিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সুস্থ থাকা সম্ভব।

দিনটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ক্যান্সার প্রতিরোধ ও রোগীদের জীবন ধারার মান উন্নয়নে ইন্টারন্যাশানাল ইউনিয়ন এগেনষ্ট ক্যান্সার (International Union Against Cancer)-কে সহায়তা করে থাকে।

আরও পড়ুন: ইজতেমায় মৃত্যু বেড়ে ১৯

ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যানসার কন্ট্রোল নামক সংস্থাটির নেতৃত্বে দিবসটি উদযাপন করা হয়। এটি পূর্বে ক্যান্সারের বিরুদ্ধে আন্তর্জাতিক ইউনিয়ন নামে পরিচিত ছিল। এর সদর দফতর জেনেভা, যার ১৭০ টিরও বেশি দেশে প্রায় ২০০০ সদস্য রয়েছে।

WHO প্রকাশিত রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে ৯.৬ মিলিয়ন ব্যক্তির মৃত্যু হয়েছে এ রোগে। তাই ক্যান্সার সম্পর্কিত সমস্যাগুলো মোকাবিলা করার জন্য বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

আরও পড়ুন: শেষ হলো বিশ্ব ইজতেমা প্রথম পর্ব

বিশ্বে মৃত্যুর দ্বিতীয় কারণ হিসেবে রয়েছে ক্যান্সারের নাম। WHO’র প্রতিবেদনে সচেতনতা, শিক্ষার অভাব ও অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সারের মৃত্যুহার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়।

এবারের ক্যান্সার দিবসের প্রতিপাদ্য ‘ক্লোজ দ্য কেয়ার গ্যাপ’। ২০২২, ২০২৩ ও ২০২৪- এই ৩ বছরের জন্য ক্যান্সার সচেতনতা প্রসারে এ ভাবনাকেই বেছে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা