ছবি : সংগৃহিত
বাণিজ্য

অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, নাগালের বাইরে ডিম-মুরগি

সান নিউজ ডেস্ক : বিগত কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে বাড়ছে ডিম ও মুরগির দাম। এতে প্রাণিজ আমিষের ‘সবচেয়ে সস্তা’ উৎস দুটি গরীবের নাগালের বাইরে চলে যাচ্ছে। এক মাসের ব্যবধানে হালিতে ডিমের দাম বেড়েছে ১০ টাকা। আর ব্রয়লার মুরগির জন্য কেজিতে ১০০ টাকা বেশি গুনতে হচ্ছে ক্রেতাদের।

আরও পড়ুন : এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

শনিবার (১৮ ফেব্রুয়ারি) তেজগাঁও ও কারওয়ান বাজারে ডিম ও মুরগির বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

বিক্রেতাদের দাবি, পোল্ট্রি খাদ্যের দাম বেড়েছে, অনেক ছোট খামারি খামার বন্ধ করে দিয়েছে। বেশ কিছু ক্রেতা জানান, কম খরচে প্রাণিজ আমিষের চাহিদা পূরণের বড় মাধ্যম ব্রয়লার মুরগি ও ডিম। তবে তাও এখন সামর্থ্যের বাইরে চলে যাচ্ছে সাধারণ মানুষের।

কারওয়ান বাজারে ডিম কিনতে আসা অবসর প্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন বলেন, আগে বাজারে এলে ৬০টি ডিম কিনতাম। এখন ৩০টি কিনতেই কষ্ট হয়। এমন ও হয় আগে একজন দুইটা ডিম ও খাওয়া হতো। আর এখন ২ টা ডিম ভাজি করে সবাই মিলে খেতে হয়।

আরও পড়ুন : শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

তেজগাঁও পাইকারী ডিমের ব্যবসায়ী নাসির উদ্দিন বলেন, মাস খানেক আগেও ডিমের দাম কম ছিল। এখন বাজারে ফার্মের মুরগির ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। পাইকারি ১০০’শ ডিম বিক্রি হচ্ছে এক হাজার ৭০ টাকা থেকে এক হাজার ৮০ টাকায়।

খুচরা ও মহল্লার দোকানে এক হালি ডিম হালি কিনতে লাগে ৫০ টাকা। গত মাসেও ডিমের হালি ছিল ৪০ টাকা। বাজারে মুরগীর দাম বাড়ায় অনেক খামারি ডিমপাড়া মুরগী বিক্রি করে দিচ্ছেন। এতে ডিমের উৎপাদন কমে গেছে বলে দাবি পাইকারি ব্যবসায়ীদের।

তেজগাঁও এর আরেক পাইকারী ডিম বিক্রেতা আলমগীর হোসেন বলেন, মুরগির খাবারের দাম বস্তা প্রতি অস্বাভাবিক হারে বাড়ায় ডিম ও মুরগির দাম বাড়ছে। ডিমের দাম ১০ টাকা বাড়লে মুরগির খাবারের দাম বাড়ানো হয় প্রতি বস্তায় ১০০ টাকা। খাদ্যের দামে লাগাম টানা না গেলে দাম বাড়তেই থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুন : শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

এদিকে কারওয়ানবাজারের মুরগি বিক্রেতা আমজাদ হোসেন বলেন, গত সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ছিল ২১০ টাকা থেকে ২২০ টাকা কেজি। এক মাস আগে ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হতো ১৪০ টাকা থেকে ১৫০ টাকায়। এক মাসের ব্যবধানে দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ২৩০ টাকা থেকে ২৪০ টাকায়।

তিনি আরও বলেন, দাম বাড়ায় ক্রেতারা এসেও আগের মতো মুরগি নিতে চায় না। অনেকেই দাম শুনেই চলে যায়।

হঠাৎ করে মুরগির দাম বাড়ার কারণ জানতে চাইলে মুরগি বিক্রেতা রাসেল হোসেন জানান, গত বছরে এই বছরের শুরুতে খামারিরা অনেক লোকসান করেছে। তবে সবচেয়ে বড় কারণ মুরগির খাবারের দাম বেড়ে। কয়েক মাসের ব্যবধানে বস্তা প্রতি মুরগির খাবারের দাম কয়েলগুণ বেড়েছে। এছাড়াও বিদ্যুৎ বিল, শ্রমিকদের বেতন বাড়ায় খরচ বেড়েছে তাদের। তাই মুরগি ও ডিমের দাম ও বেড়েছে।

আরও পড়ুন : বেড়েছে ডিম ও মুরগির দাম

ব্যবসায়ীদের একটি সুত্র জানায়, আগে ডিমের দাম নির্ধারণ করে দিত তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতি। তবে এখন তাদের কোন সমিতি নেই। খামার ও উৎপাদনকারীদের থেকে যেমন দামে আনা হয় সেভাবেই বিক্রি করা হয়।

এমন দাম বৃদ্ধি নিয়ে ভোক্তারা জানান, নিম্নবিত্ত ও মধ্যবিত্তরাও খাবারের খরচে কাটছাট করছে। এ সমস্যা থেকে উত্তরণে ডিম ও মুরগির উৎপাদন বাড়ানোর জন্য খামারিদের উৎসাহ দেয়ার দাবি জানান ব্যবসাীরা। পাশাপাশি মুনাফালোভী কেউ যেন বেশি দামে মুরগি বেচাকেনা করতে না পারেন, সে জন্য দায়িত্বশীলদের বাজারে তদারকি বাড়ানোর পরামর্শও দেন তারা।

সান নিউজ/জেএইচ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: শেরে বাংলা এ কে...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা