আন্তর্জাতিক

অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্যে সু চি

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রথমবারের মতো অং সান সু চিকে প্রকাশ্যে দেখা গেছে। অবশ্য সোমবার (১ মার্চ) ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাকে আদালতে উপস্থাপন করা হয়। খবর- বিবিসি।

সু চির আইনজীবী মিন মিন সোয়ি জানিয়েছেন, তার বিরুদ্ধে আরো একটি মামলা দায়ের করা হয়েছে। সোমবার সু চিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজির করা হয়।

আইনজীবী জানান, আদালতের শুনানিতে ভিডিওতে সু চিকে ভালো দেখা গিয়েছে। তবে সম্ভবত তিনি কিছুটা শুকিয়ে গিয়েছেন। সু চি তার আইনি দলের সঙ্গে কথা বলতে চেয়েছেন। আরও দুটি নতুন অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। আগামী ১৫ মার্চ সু চির বিরুদ্ধে পরবর্তী শুনানি হবে।

সু চির বিরুদ্ধে জনগণকে উস্কে দেয়া, স্থিতিশীলতা বিনষ্ট করা ও বিশৃঙ্খলা সৃষ্টি করার অভিযোগে ঔপনিবেশিক যুগের পেনাল কোড অনুযায়ী নতুন এই মামলা দায়ের করা হয়েছে বলে ওই আইনজীবী জানান।

এদিকে সু চিসহ তার দলের আটক নেতা-কর্মীদের মুক্তির দাবিতে আন্দোলন চলছে। কোথাও কোথাও এই আন্দোলন জোরদার হচ্ছে। গতকাল রোববার বিক্ষোভকারীদের উপর পুলিশ গুলিবর্ষণ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে, এসময় ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সোমবারও ইয়াঙ্গুনের রাস্তায় পুলিশকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও গ্রেনেড নিক্ষেপ করতে দেখা গিয়েছে। উত্তরপশ্চিমের শহর কালিতে বিক্ষোভকারীরা সু চির ছবি হাতে নিয়ে ‘গণতন্ত্র চাই’ স্লোগান দিচ্ছেন।

বিক্ষোভের একজন নেতা ইয়ে থিনজার মিয়ুং ফেসবুকে বলেন, অভ্যুত্থানের প্রায় ১ মাস হয়ে গিয়েছে। তারা এখন আমাদের ওপর গুলি চালাচ্ছে। কিন্তু আমরা আবারো বেরিয়ে আসবো। ফেসবুকের লাইভ ভিডিওতে শান রাজ্যে বিক্ষোভকারীদের মিছিল করতে দেখা গিয়েছে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর সু চিসহ তার দল এনএলডির কিছু নেতা-কর্মীকে আটক করা হয়েছে। সু চির বিরুদ্ধে প্রথমে ৬টি অবৈধ ওয়াকি-টকি রাখার অভিযোগ আনা হয়। পরে তার বিরুদ্ধে করোনা ভাইরাস বিধি-নিষেধ অনুযায়ী জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের অভিযোগ দায়ের করা হয়।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা