খেলা

অনন্য কৃতিত্ব মিতালির

স্পোর্টস ডেস্ক: ভারতের জনপ্রিয় মহিলা ক্রিকেটারদের মধ্যে মিতালি রাজ হলো একজন। তিনি নানা সময়ে নানা কারণে আলোচনায় আসেন। এদিকে ছেলেদের ক্রিকেটে ব্যাটিংয়ের যত রেকর্ড তার বেশিরভাগই নিজের দখলে রেখে লড়াই ছেড়েছেন শচীন টেন্ডুলকার। নারী ক্রিকেটে সে পথেই ছুটছেন মিতালি রাজ।

শনিবার ইংল্যান্ড নারী দলের বিপক্ষে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলার পথে নিজের ঝাঁপিতে আরও একটি অর্জন যোগ করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক। এর পরেই মিতালিকে শচীনের সঙ্গে এক আসনে বসিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

ইংলিশ নারী দলের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের আগের দুই ম্যাচে নিজে অর্ধশতক হাঁকালেও দলকে জেতাতে পারেনি মিতালি।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি ছিল ধবলধোলাই এড়ানোর লক্ষ্য। সে মঞ্চটি নিজের করে নিয়েছেন মিতালি। একাধিক রেকর্ড গাড়ার পাশাপাশি ইতিহাসে নাম তুলেছেন এই ডানহাতি ব্যাটার।


ইংল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচে ৮৬ বলে অপরাজিত ৭৫ রানে ইনিংস খেলেন মিতালি। ইনিংসটি খেলার পথে সাবেক ইংলিশ তারকা শারলট এডওয়ার্ডসকে পিছনে ফেলে তিন ফরম্যাটে সর্বোচ্চ রানের (১০,২৭৩) মালকিন হয়ে যান ৩৮ বছর বয়সী মিতালি।

বিশ্বের এই দুই মহিলা ক্রিকেটারের ঝুলিতেই রয়েছে ১০ হাজার আন্তর্জাতিক রান। এমনকি মেয়েদের ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ৮ হাজার রানও নেই আর কারও।

শুধু এই অর্জনই নয়। খেলোয়াড়ী জীবনে কিংবদন্তি হয়ে ওঠা মিতালির সঙ্গে রেকর্ড বইয়ের মিতালি আরও অনেক জায়গায়। যেমনটি করে দেখিয়েছেন শচীন টেন্ডুলকার। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি (৮৭) ফিফটি ছোঁয়া ইনিংসও মিতালির দখলে।

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি অর্থাৎ ৭ হাজার ৩০৪ রান আছে তার দখলে। এই ফরম্যাটে তার দখলে আছে ৬৫টি ফিফটি, এখানেও চূড়ায় বসেছেন মিতালি। সঙ্গে টানা সাত ওয়ানডেতে ফিফটি করা একমাত্র ব্যাটারও তিনি।

অধিনায়ক হিসেবেও বেশ সফল মিতালি। নেতৃত্ব দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ফিফটি (৫৪) ছোঁয়া ইনিংস ইনিংস তার দখলে। এই ফরম্যাটে দলের দায়িত্ব নিয়ে এনে দিয়েছেন সর্ব্বোচ্চ ৮৪টি জয়।

ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে সবচেয়ে বেশি, ৪ হাজার ৮১৮ রান মিতালির দখলে। এছাড়াও একাধিক রেকর্ডে নিজের নাম উজ্জ্বল করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক মিতালি রাজ।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা