আন্তর্জাতিক

প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোকাহত বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক : প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোকে ভাসছে সারা বিশ্ব। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামীর মৃত্যুর পর সাধারণ মানুষের পাশাপাশি গভীর সমবেদনা জানিয়েছেন বিশ্ব নেতারা। ফিলিপের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফিলিপের মৃতুত্যে শোক জানিয়ে, সামাজিক কাঠামো উন্নয়নে তার ভূমিকার কথা স্মরণ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিটিশ প্রিন্সের মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা যাওয়ার পর শোকে বিহব্বল তার পরিবার এবং দেশটির সাধারণ মানুষ। নানাভাবে স্মরণ করছেন তার স্মৃতি।

প্রিন্স ফিলিপের ছেলে প্রিন্স চার্লস জানান, তার (বাবা) বুদ্ধিমত্তা এবং শক্তি আমার মাকে দায়িত্ব পালনে অনেক বেশি সাহায্য করেছে। বাবার সমর্থনের কারণেই মা কঠিন কিছু কাজ শেষ করতে পেরেছেন। তিনি যা করেছেন তা আমার কাছে বিস্ময়কর।

ব্রিটিশ জনগণ এবং রাজপরিবারের পাশাপাশি শোক প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের সাধারণ মানুষ। তারা প্রয়াত ফিলিপের প্রতি শ্রদ্ধা জানান।

ব্রিটিশ এক নাগরিক জানান, তিনি এমন একজন মানুষ ছিলেন যাকে গভীরভাবে সম্মান জানানো যায়। তিনি একজন জ্ঞানী ব্যক্তি ছিলেন এবং ইতিহাসের স্বাক্ষী ছিলেন। এটা সত্যিই খুবই দুঃখের। আমি ভাবতেই পারছি না যে তিনি চলে গেছেন। এটা আসলেই শোকের একটা খবর।

সাধারণ মানুষের পাশাপাশি ফিলিপের মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়ে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন বিশ্ব নেতারাও। এক বিবৃতিতে সাধারণ মানুষের জন্য ফিলিপের কর্মময় জীবনের কথা স্মরণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শোক জানিয়ে তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিটিশ প্রিন্সের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন। সামাজিক কাঠামো উন্নয়নে তার ভূমিকার কথাও স্মরণ করেন ভারতীয় প্রধানমন্ত্রী।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, প্রিন্স ফিলিপ মারা যাওয়ায় একজন দায়িত্বশীল মানুষকে হারাল বিশ্ব। একজন কাজের মানুষ ছিলেন তিনি। দায়িত্বশীলতার যদি কোনো উদাহরণ দেওয়া হয় তাহলে প্রিন্স ফিলিপের নামটাই আগে আসবে। কানাডার জনগণের পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা জানাই।

প্রিন্স ফিলিপের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এক বার্তায়, ফিলিপের বর্ণাঢ্য জীবনের কথা স্মরণ করেন তিনি।

ফিলিপের মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এ ছাড়া মেক্সিকো, স্পেন, ইসরাইলসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান শোক জানিয়েছেন প্রিন্স ফিলিপের মৃত্যুতে।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা গেছেন। শুক্রবার (০৯ এপ্রিল) এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে বাকিংহ্যাম প্যালেস। দীর্ঘদিন ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপ।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা