স্বাস্থ্য

করোনা ধ্বংসকারী ‘স্প্রে’ উদ্ভাবনের দাবি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের (বিআরআইসিএম) গবেষকরা করোনা ভাইরাস ধ্বংসকারী নাকের ‘স্প্রে’ উদ্ভাবনের দাবি করেছেন। তারা এই ওষুধের নাম দিয়েছেন “বঙ্গসেফ ওরো- ন্যাজাল স্প্রে”।

মঙ্গলবার ( ১২ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এই ন্যাজাল স্প্রের বিষয়টি উত্থাপন করা হয়। কমিটি উদ্ভাবকদের ধন্যবাদ জানিয়ে ‘স্প্রে‘ সম্পর্কে প্রচারণা বৃদ্ধিসহ ব্যবহারে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

এ বিষয়ে কমিটির সদস্য ডা. হাবিবে মিল্লাত বলেন, সংসদীয় কমিটি আরও বড় পরিসরে এই স্প্রের ক্লিনিক্যাল ট্রায়াল করতে বলেছে। এছাড়া সংশ্লিষ্ট দফতর থেকে অনুমোদন নেয়ার পরামর্শ দিয়েছে। বিষয়টির যৌক্তিকতা ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হলে আমাদের বিজ্ঞানীদের জন্য এটি বড় একটি অর্জন হবে।

এই ‘স্প্রে’ কীভাবে কাজ করে সে ব্যাপারে বিআরআইসিএমের মহাপরিচালক (চলতি দায়িত্ব) ড. মালা খান বলেন, করোনা ভাইরাস আক্রমণ করে মুখ, চোখ ও নাকের মাধ্যমে। সেখানে কিছুকাল অবস্থান করে। আমরা যে সলিউশন তৈরি করেছি, সেটি আক্রান্ত ব্যক্তি ৩ থেকে ৪ ঘণ্টা পর পর নাকে স্প্রে করলে, নাক, নাসারন্ধ্র, মুখগহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে (ওরোফেরিংস) অবস্থান করা করোনা ভাইরাস ধ্বংস হবে।

তিনি আরও বলেন, দুএকদিনের মধ্যে আমরা এই স্প্রেটি অনুমোদনের জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) জমা দিব। স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, ডা. হাবিবে মিল্লাত, মো. শফিকুল আজম খাঁন, নিজাম উদ্দিন হাজারী, মো. মোজাফ্ফর হোসেন, শিরীন আহমেদ এবং সেলিমা আহমাদ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ডলারের দাম ৭ টাকা বাড়াল

নিজস্ব প্রতিবেদক : ডলারের দাম এক লাফে ৭ টাকা বা‌ড়িয়ে ১১...

রংপুরে নিম্নমানের স্যালাইনে বাজার সয়লাভ 

রংপুর ব্যুরো: সারা দেশের মতো রংপু...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

চীনে ছুরি হামলায় ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টির এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা