বাণিজ্য

বাসন্তী ভালবাসার উত্তাপ ফুলের বাজারে

নিজস্ব প্রতিবেদক:

বসন্ত বরণ, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন উৎসব-পার্বনে সারাদেশে জমে উঠে ফুলের জমজমাট ব্যবসা। লাভজনক হওয়ায় গত কয়েক বছরে দেশের বিভিন্ন জেলায় দেশি-বিদেশি ফুল চাষে আগ্রহ বেড়েছে চাষীদের। দেশে উৎপাদিত বিভিন্ন জাতের ফুল বিদেশেও রফতানি হচ্ছে।

দেশে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে এখন ফুল চাষ হচ্ছে। চাষিদের কেন্দ্রীয় প্লাটফর্ম বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির তথ্য মতে সারাদেশে প্রায় ১৬শ কোটি টাকার ফুলের বাজার সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীদের একটা বড় অংশ এখন ফুল ব্যবসার সঙ্গে জড়িত।

দেশের মোট ফুলের চাহিদার অর্ধেকেরও বেশি পূরণ করছেন যশোর ও ঝিনাইদহের চাষিরা। সেখান থেকে ফুল সংগ্রহ করছেন দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা। এবার বসন্ত ও ভালোবাসা দিবস এক সঙ্গে হওয়ায় চাষিরা বিপুল উৎসাহে বাগান থেকে ফুল সংগ্রহ করেন। ফুল প্রসেসিং ও প্যাকেটজাত করতে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে তাদের। বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত বরণ উৎসবে যশোর ও ঝিনাইদহের ফুল চাষীরা এবার বাজারজাত করেছেন বিভিন্ন ধরনের প্রায় ৩৫ কোটি টাকার ফুল। ফ্লাওয়ার সোসাইটি বলছে এযাবত কালের মধ্যে এবারই সবচেয়ে বেশি মূল্যে ফুল বিক্রী হচ্ছে ।

যশোরের শার্শা ও গদখালী এলাকায় প্রায় ছয় হাজার ফুল চাষী ৬৪০ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার ফুল চাষ করেছেন। এখানে বেশি চাষ হয় গ্যালোরিয়াস, রজনীগন্ধা ও গোলাপ। তাদের উৎপাদিত জারবেরা, গাঁদা, জিপসি, লংস্টিক, ক্যালেনডুলা, চন্দ্র মল্লিকাসহ ১১ ধরনের ফুল সবার মন কেড়েছে।

খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা কয়েকদিন ধরেই এখান থেকে ফুল সংগ্রহ করে বিভিন্ন অঞ্চলে নিয়ে গেছেন। ব্যবসায়ীরা জানান, দেশের ২৩টি জেলায় দেড় লক্ষাধিক লোক ফুল চাষের সঙ্গে জড়িত। এই মৌসুমে তাদের প্রায় সবারই ব্যস্ত সময় কাটছে।

চাষীদের সঙ্গে কথা বলে জানা গেলো, লং স্টিক গোলাপ দুই সপ্তাহ সংরক্ষণ করে রাখা যায়। তাই এবার এ জাতের গোলাপ চাষে আগ্রহী ছিলেন তারা। চাষীরা এবার টিস্যু কালচারের মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদন করেছেন জারবেরা ফুল।

বাজার ঘুরে দেখা গেল এবারের ভালোবাসা দিবস ও বসন্ত উৎসবকে কেন্দ্র করে অন‍্যান‍্য যে কোন সময়ের তুলনায় ফুলের দাম অনেক চড়া, চাহিদাও ব‍্যাপক। শাহবাগ, কাঁটাবনসহ রাজধানীর বিভিন্ন এলাকার ফুলের দোকানগুলোতে তিল ধারণের ঠাঁই নেই ক্রেতা-বিক্রেতাদের।

শাহবাগের পাইকারি ফুলের বাজারে দেখা যায়, বিভিন্ন রঙের একশ’ গোলাপ ৬৫০-৭৫০ টাকা, রজনীগন্ধা প্রতিটি ১৭-২০ টাকা, গ্লাডিওলাস প্রতিটি ১৫-১৮ টাকা ও গাঁদা ফুল ১০০টি ২০০-২৫০ টাকা করে বিক্রি হচ্ছে।

শাহবাগের ফুল ব্যবসায়ী আমান উল্লা বলেন, ফুলের দাম এখন দ্বিগুণ। ভালো ফুলের এক দাম, হালকা দাঁগ লেগে যাওয়া ফুলের আরেক দাম। আগের মতো দাঁগ লেগে যাওয়া কোনো ফুল ফেলে দিচ্ছে না কেউ। বিভিন্ন ফুলের মিশ্রণে সেলোফিন দিয়ে মোড়ানো একটি বুকেট ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এর আগে এমন দামে আর কখনও ফুল বিক্রি হয়নি।

পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসগুলোর মতো মৌসুমে অধিক লাভের অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরা।

ফুলচাষী নাছির জানান, ফেব্রুয়ারিতে পর পর তিন দিবস উপলক্ষে ফুলের চাহিদা বেড়েছে কয়েক গুণ। আর জারবেরা ফুল ১০-১৫ দিন পর্যন্ত সতেজ থাকে বিধায় বাজারে এর চাহিদাও অনেক বেশি। গত কয়েক দিন ধরেই তারা ৮-১০ টাকা দরে প্রতিটি জারবেরা ফুল পাইকারি বিক্রি করছেন।

ফুলের সংগঠন বাংলাদেশ ফ্লাওয়ার্স সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, দেশে বর্তমানে ৩০ লাখ মানুষের জীবিকা ফুলকে কেন্দ্র করে। প্রায় ২০ হাজার কৃষক সরাসরি ফুল চাষের সঙ্গে সম্পৃক্ত। এর মধ্যে কেবল যশোরেই প্রায় ৭ হাজার ফুলচাষী রয়েছেন। এবার ফুল চাষ একটু কম হয়েছে, তাই এ বছর ফুলের দাম অনেক বেশি। এবছর ভালোবাসা দিবসে শুধু গোলাপের চাহিদা ৫০ লাখের বেশি হলেও চাহিদা অনুযায়ী জোগান কিছুটা কম হতে পারে। গত বছর ভালোবাসা দিবস ও বসন্ত বরণকে কেন্দ্র করে ২০০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছিল। এবারও ১৯০ থেকে ২০০ কোটি টাকার ব্যবসা হবে।

গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ফুলের বাজার আরও বড় হবে। এই বাজার ইতিমধ্যে অর্থনীতির ওপর ইতিবাচক প্রভাব ফেলেছে। ফুলের চাহিদা বাড়ার কারণে কৃষকের আয় বাড়ছে। এটা এখন অর্থকারী ফসল। মানুষের আয় যত বাড়বে এই সৌখিন বাজারও ততটা বড় হবে।

ফুল ব্যবসায়ী নেতারা বলছেন, উৎপাদিত ফুল সংরক্ষণে কোনো হিমাগার এবং বাজারজাত করার ভালো ব্যবস্থা নেই। এ সমস্যার সমাধান করলে ফুলের চাষ আরো বাড়বে, আগ্রহী হবে মানুষ।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আমরা লগি-বৈঠার রাজনীতি করি না

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড....

আবারও নেতৃত্বে বাবর!

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের আগে ফের বাবর আজমকে অধিনায়ক...

সরকার মানুষের পাশে আছে

নিজস্ব প্রতিবেদক : সরকার সবসময় মানুষের পাশে আছে। মানুষের জীব...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা