সংগৃহিত
জাতীয়

ইউসেপ বাংলাদেশের স্মার্ট জব ফেয়ার ২০২৩ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক: বাংলাদেশের ঢাকা উত্তর অঞ্চল স্মার্ট জব ফেয়ার ২০২৩ আয়োজন করে ইউসেপ। উক্ত মেলার সভাপতিত্ব করেন ইউসেপ বাংলাদেশের সম্মানিত নির্বাহি পরিচালক ও সাবেক মূখ্য সচিব ড. মোঃ আবদুল করিম।

গত ২৮ ডিসেম্বর আয়োজিত জব ফেয়ার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক জনাব খালেদ মামুন চৌধুরী এনডিসি, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ নজরুল ইসলাম, বিডিজব্সডটকম এর সিইও জনাব এ.কে.এম. ফাহিম মাসরুর ও বিকেএমই’র এক্সিকিউটিভ প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ হাতেম ও ইউসেপ বাংলাদেশ এর বোর্ড অব গভর্নস এর প্রাক্তন চেয়ারপারসন ও পপুলেশন কাউন্সিলের সাবেক কান্ট্রি ডিরেক্টর জনাব ড. উবায়দুর রব।

ইউসেপ বাংলাদেশে সরকারী অর্থে পরিচালিত প্রকল্পগুলোর পরিচালকবৃন্দ, ইউসেপ বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, নিয়োগকর্তাবৃন্দ ও সংবাদকর্মী সহ শত শত চাকরি প্রত্যাশি যুবা উপস্থিত ছিলেন। স্মার্ট জব ফেয়ার ২০২৩ এ বিডিজবস্ডটকম, সিঙ্গার বাংলাদেশ লিঃ, নাভানা গ্রুপ, পার্টেক্স গ্রুপ, হোন্ডা বাংলাদেশ, মেটাডর, ইউনিয়ন গ্রুপ, গোল্ডেন টিউলিপ, আর এস এন্টারপ্রাইজ সহ প্রায় ২০ টি স্বনামখ্যাত প্রতিষ্ঠান অংশ নেয়। স্মার্ট জব ফেয়ার ২০২৩ উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল পরিদর্শন শেষে অতিথিগণ আলোচনায় অংশ নেন। উপস্থিত নিয়োগকর্তাগণ ওয়াক ইন ইন্টারভিউ এর মাধ্যমে চাকরি প্রত্যাশি যুবাদের মধ্যে শতাধিক যুবার তাৎক্ষনিক নিয়োগ পত্র প্রদানের সিদ্ধান্ত নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন “কারিগরি প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ক্ষেত্রে ইউসেপ সমগ্র বাংলাদেশে একটি ব্র্যান্ড। ইউসেপ বাংলাদেশ এবং প্রবাসীকল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য খুবই কাছাকাছি। বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় কারিগরি শিক্ষার হার ৩ শতাংশ থেকে ১৫ শতাংশে উন্নীত হয়েছে। এ সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ইউসেপ এর মত প্রতিষ্ঠানগুলোকে আরও সুদৃঢ় হবে”। শিক্ষাকে কর্মের সাথে যুক্ত করার প্রয়াসে আয়োজিত স্মার্ট জব ফেয়ার একটি অনুকরণীয় দৃষ্টান্ত বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, এখানে দেশের বড় বড় নিয়োগকর্তাগণ এসেছেন কারিগরি প্রশিক্ষণ নেওয়া যুবাদের সিভি সংগ্রহ করতে এবং তাৎক্ষনিক ভাবে প্রায় শতাধিক চাকরি প্রত্যাশী যুবার হাতে নিয়োগ পত্র তুলে দিয়েছেন-যেটা খুবই ইনোভেটিভ এ্যাপ্রোচ। এই ফর্মূলা তিনি তাঁর নিজ মন্ত্রণালয়ে প্রয়োগ করবেন বলে ঘোষনা দেন। বিশেষ অতিথির বক্তব্যে-জনাব মোহাম্মদ হাতেম মাদ্রাসা ও কারিগরি বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ নজরুল ইসলাম ও ইউসেপের নির্বাহি পরিচালক ড. মোঃ আবদুল করিম সাহেব কে উদ্দেশ্যে করে বলেন “আপনারা ই পারেন বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীকে প্রশিক্ষিত জনশক্তিতে রুপান্তর করতে”।

এ.কে.এম. ফাহিম মাসরুর বলেন “দেশের উচ্চ শিক্ষিতদের একটা বড় অংশ বেকার থাকলেও কারিগরি প্রশিক্ষণ প্রাপ্ত যুবারা ৮৫-৯০ শতাংশ প্রথম ৬ মাসেই চাকরি পেয়ে যায়”। জনাব খালেদ মামুন চৌধুরী বলেন “চাকরি প্রত্যাশি ও চাকরি দাতার মধ্যে সংযোগের জন্য স্মার্ট জব ফেয়ার একটি চমৎকার মেলবন্ধন। ইউসেপ একটি ব্র্যান্ড, এই প্রতিষ্ঠান মান সম্মত কারিগরি শিক্ষা দেয় ফলে কর্মসংস্থানের হার অনেক বেশী”।

ড. উবায়দুর রব বলেন “এসএসসি এবং এইচএসসি পাশ করা ছেলে-মেয়েদের ২ বছর এবং ৪ বছরের কারিগরি ডিপ্লোমা প্রশিক্ষণের ব্যবস্থা থাকতে হবে। এসএসসি ভোকেশনাল কোর্স দেশের সব এমপিও ভূক্ত স্কুলগুলোতে চালু করতে হবে-তবেই হয়তো আমরা বেকারত্বের হার কমাতে সক্ষম হবো- দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরান্বিত করতে পারবো”। অনুষ্ঠানের সভাপতি জনাব ড. মোঃ আবদুল করিম তাঁর বক্তব্যে অনুষ্ঠানে আগত সকল অতিথিবৃন্দ, নিয়োগকর্তা, চাকরি প্রত্যাশী ও বিভিন্ন প্রতিষ্ঠান যারা জব ফেয়ারে স্টল বরাদ্দ নিয়েছেন এবং বিকেএমই ও আর এস এন্টারপ্রাইজ সহ যারা অনুষ্ঠানে স্পন্সর করেছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। ইউসেপ বাংলাদেশ কে প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ শিখরে পৌছানোর ক্ষেত্রে যারা পিছন থেকে দিক নির্দেশনা ও সহযোগিতা করছেন তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। বিশেষত: তিনি ইউসেপ বোর্ড ও এ্যাসোসিয়েশন এর বলিষ্ঠ নেতৃত্বের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ্যাসোসিয়েশন এর যে সকল সম্মানিত সদস্য ইন্তেকাল করেছেন তাঁদের আত্নার প্রতি মাগফেরাত কামনা করেন। এ ছাড়া বক্তারা বাংলাদেশ নামক স্বাধীন একটি রাষ্ট্র গড়ার পেছনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগের কথা স্মরন করেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য যুবাদের কারিগরি শিক্ষায় সমৃদ্ধ করে গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করেন। ইউসেপ বাংলাদশের কারিগরি শিক্ষায় দক্ষ মানবসম্পদ গড়ার মাধ্যমে শোভন কর্মসংস্থান সৃষ্টি এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে কাজ করছে ও বাংলাদেশের অগ্রযাত্রায় অগ্রণী ভুমিকা পালন করছে।

বিকেলে একটি বিশেষ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়-এ পর্বে অন্যান্য শিল্পীদের পাশাপাশি দেশবরেণ্য সঙ্গীত শিল্পী রেঁনেসার নকিব খাঁন সংগীত পরিবেশন করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা