ছবি সংগৃহীত
জাতীয়

সরগরম ছিল আদালতপাড়া

সাননিউজ ডেস্ক: ২০২১ সাল পুরোটাই সরগরম ছিল আদালতপাড়া। অনেক গুরুত্বপূর্ণ মামলার রায় হয়েছে এ বছর। আবরার হত্যা, দীপন হত্যাকাণ্ড, ইভ্যালি কাণ্ড ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার রায় ছিল অন্যতম। এছাড়া ২০২০ সালের ২ সেপ্টেম্বর নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে মোবাইলে ভিডিও ধারণ করেন দেলোয়ারসহ অভিযুক্ত আসামিরা। পরে সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এই মামলার রায়ও হয়েছে সম্প্রতি। সব মিলিয়ে বিদায়ী বছরের কিছু বিচারকার্য স্মৃতিতে লেগে থাকবে।

অন্যদিকে নাশকতা ও বিতর্কিত বক্তব্যসহ বিভিন্ন অভিযোগে মামলায় শীর্ষ কয়েকজন আলেমকে গ্রেফতারের পর আদালতে হাজির করা হয়। তাদের মধ্যে ছিলেন- কাজী ইব্রাহিম, মামুনুল হক, আমির হামজা ও রফিকুল ইসলাম মাদানী।

আবরার হত্যা মামলার রায়: এ বছরের সেরা আলোচিত মামলার রায় ছিল আবরার হত্যার রায়। ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে হত্যা করা হয় আবরারকে। এ ঘটনায় তারপরের দিন বুয়েটের ১৯ শিক্ষার্থীকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন আবরারের বাবা বরকত উল্লাহ। আর সেই ঘটনার বিচার শেষে গত গত ৮ ডিসেম্বর বুয়েটের ২০ ছাত্রকে মৃত্যুদণ্ড আর ৫জনকে যাবজ্জীবন দেন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান। এ মামলার রায় ঘোষণা করে বলা হয়, নৃশংস হত্যাকাণ্ডের পুনরাবৃত্তি ঠেকাতে আসামিদের সর্বোচ্চ শাস্তি এ রায়ে দেওয়া হয়েছে।

শেখ হাসিনার গাড়িবহরে হামলার রায়: ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরায় কলারোয়ায় যান। সেখান থেকে ফেরার পথে তাঁর গাড়িবহর সন্ত্রাসী হামলা শিকার হয়। এ ঘটনায় সাবেক সংসদ সদস্য মুজিবুর রহমানসহ বেশ কয়েকজন আহত হন। সেই ঘটনার দীর্ঘ দুই যুগ পর গত ৪ ফেব্রুয়ারি দেওয়া রায়ে সাবেক সাংসদ হাবিবুলসহ ৫০ জনের বিভিন্ন মেয়াদে সাজা হয়। এর মধ্যে বর্তমানে ৩৬ জন কারাগারে রয়েছেন ও ১৩ জন পলাতক।

ব্লগার অভিজিৎ হত্যা মামলার রায়: ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদও গুরুতর আহত হন। এ ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায় বাদী হয়ে রাজধানীর শাহবাগ থানায় হত্যা মামলা করেন। বিদায়ী বছরের ১৬ ফেব্রুয়ারি ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান অভিজিৎ হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

জাপানি মায়ের আইনি লড়াই: ২০০৮ সালে বিয়ে করে জাপানে স্বামী প্রকৌশলী ইমরানকে নিয়ে থাকা চিকিৎসক নাকানো এরিকো দাম্পত্য কলহের জেরে চলতি বছরের ১৮ জানুয়ারি বিচ্ছেদের আবেদন করা হয়। ইমরান দু‘মেয়েকি নিয়ে বাংলাদেশে চলে আসলেই বাধে বিপত্তি। মেয়েদের পাওয়ার জন্য করোনার ভেতরেই বাংলাদেশে চলে আসেন ওই জাপানি নারী নাকানো এরিকো। গত ১৫ ডিসেম্বর আপিল বিভাগ আদেশে বলেছেন, শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা আগামী ৩ জানুয়ারি পর্যন্ত জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবেন। এই সময় শিশুদের নিয়মিত স্কুলে নিয়ে যেতেও বলা হয়েছে। তবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টার মধ্যে যেকোনো সময় বাংলাদেশি বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন। ৩ জানুয়ারি পরবর্তী আদেশ দেবেন আপিল বিভাগ।

এসকে সিনহার ১১ বছরের কারাদণ্ড: ২০১৯ সালের ১০ জুলাই ক্ষমতার অপব্যবহার করে ভুয়া ঋণের মাধ্যমে চার কোটি টাকা স্থানান্তর ও আত্মসাৎ করার অভিযোগে ২০১৯ সালের ১০ জুলাই দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে মামলা করেন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার বিরুদ্ধে। ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ৪ কোটি টাকা ঋণ দুর্নীতির এ মামলায় চলতি বছরের ৯ নভেম্বর বিদেশে থাকা এ বিচারপতির ১১ বছর কারাদণ্ডের রায় ঘোষণা করেন ঢাকার চার নম্বর বিশেষ জজ শেখ নাজমুল আলম।

বিচারক হারান তার বিচারিক ক্ষমতা: ঢাকার বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণের অভিযোগে করা চাঞ্চল্যকর মামলায় গত ১১ নভেম্বর তিনি রায় ঘোষণা করেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক ছিলেন মোছা. কামরুন্নাহার। ওই রায়ে পাঁচ আসামির সবাইকে খালাস করে দেয়া হয়। এছাড়া ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে ঘটনার ৭২ ঘণ্টা পেরিয়ে গেলে পুলিশ যেন মামলা না নেয়, সে বিষয়ে পর্যবেক্ষণ দেন এই বিচারক। যদিও লিখিত রায়ে এ বিষয়ে কোনো কিছু উল্লেখ নেই। এরপরই চলতি বছরের ১৪ নভেম্বর কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা সাময়িকভাবে স্থগিত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। একই সঙ্গে তাকে এজলাসে না বসার নির্দেশ দেওয়া হয়।

চিত্রনায়িকা পরীমনি: ঢাকা বোট ক্লাবকাণ্ড, বাসায় র‌্যাবের অভিযান, মামলা, রিমান্ড, গ্রেফতার, জামিন, মুক্তি এমন সব ঘটনা নিয়ে চলতি বছরে আদালত পাড়ায় আলোচিত ছিলেন ঢাকাই সিনেমার নায়িকা পরীমণি। যার শুরুটা হয় চলতি বছরের ৮ জুন দলবেধে ঢাকা বোট ক্লাবে যাওয়া থেকে। বিদায়ী বছরের ৪ আগস্ট রাতে প্রায় চার ঘণ্টা অভিযান শেষে পরীমনিকে গ্রেফতার করা হয়। তিন দফায় দেয়া হয় সাত দিনের রিমান্ড। দীর্ঘ আইনি লড়াই শেষে ৩১ আগস্ট জামিন হয় তার। ২৬ দিন পর ১ সেপ্টেম্বর পরীমণি কারামুক্ত হন।

ক্রিকেটা নাসির ও তামিমা: প্রথম স্বামী রাকিব হাসানকে রেখে তামিমা বিয়ে করেন আলোচিত ক্রিকেটার নাসির হোসাইনকে। এ ঘটনায় চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি মামলা করেন রাকিব। বিয়ে গোপন রেখে অন্যত্র বিয়ে এবং নাসির হোসাইনের নামে করেন মানহানি মামলা।মামলাটি তদন্ত করে গত ৩০ সেপ্টেম্বর পিবিআইর পুলিশ পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান তিনজনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেন। যে মামলায় নাসির-তামিমা বর্তমানে জামিনে রয়েছেন।

দীপন হত্যায় ৮ জঙ্গির মৃত্যুদণ্ড: ২০১৫ সালের ৩১ অক্টোবর ব্লগার ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৮ সালের ১৫ নভেম্বর গোয়েন্দা শাখার (ডিবি) সহকারী পুলিশ সুপার মো. ফজলুর রহমান আট জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর ২০১৯ সালের ১৩ অক্টোবর মামলাটির অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। চলতি বছরের ১১ ফেব্রুয়ারি ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রায় ঘোষণা করেন। রায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম বা আনসারুল্লাহ বাংলা টিমের আট সদস্যের মৃত্যুদণ্ড দেন আদালত। দণ্ডিতদের মধ্যে সেনাবাহিনীর বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ দুজন পলাতক রয়েছেন।

মুনিয়ার আত্মহত্যা মামলা: গত ২৬ এপ্রিল গুলশান-২ এর একটি ফ্ল্যাট থেকে মোসারাত জাহানে মুনিয়ার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় মুনিয়ার বোন বাদি হয়ে গুলশান থানায় বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে আসামি করে মামলা করেন। আর সেই মামলায় মুনিয়ার আত্মহত্যায় বসুন্ধরার এমডির সংশ্লিষ্টতা পাওয়া যায়নি বলে চলতি বছরের ১৯ জুলাই আদালতে ‘ফাইনাল রিপোর্ট’ দাখিল করেন পুলিশ, তাই আদালতের মাধ্যমে দায়মুক্তি পান আনভীর।

জুলহাস-তনয় হত্যায় ৬ জঙ্গির মৃত্যুদণ্ড: ঢাকার কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে জুলহাস মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে ২০১৬ সালের ১৫ এপ্রিল হত্যার দায়ে আট আসামির মধ্যে ছয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। গত ৩১ আগস্ট ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন।

আমিনবাজারে ৬ ছাত্রকে হত্যার রায়: ২০১১ সালের ১৭ জুলাই শবেবরাতের রাতে আমিনবাজারের বড়দেশি গ্রামের কেবলার চরে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা করা হয়। ওই ঘটনায় ১৩ জনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আদালত। এছাড়া আরও ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেন আদালত।

পিকে হালদারসহ ২০ জনের সম্পদ জব্দ: বিদায়ী বছরের অন্যতম আলোচিত ঘটনা পি কে হালদারসহ ২০ জনের সম্পদ জব্দের নির্দেশ।চলতি ২১ জানুয়ারি প্রায় তিন হাজার ৬০০ কোটি টাকা পাচারের ঘটনায় এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারসহ (পি কে হালদার) ২০ জনের সম্পদ, পাসপোর্ট ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেন হাইকোর্ট। যা এ বছর খুব আলোচনার সৃষ্টি করে।

জোড়া খুনে তিনজনের মৃত্যুদণ্ড: রাজধানীর কাকরাইলের পাইওনিয়র গলির একটি বাসায় ২০১৭ সালের ১ নভেম্বরে আবদুল করিমের প্রথম স্ত্রী শামসুন্নাহার করিম ও তার ছেলে শাওনকে গলাকেটে হত্যা করে দুর্বৃত্তরা। ২০১৮ সালের ১৬ জুলাইয়ে আবদুল করিমের দ্বিতীয় স্ত্রী শারমিন মুক্তা ও মুক্তার ভাই আল-আমিন ওরফে জনি এবং নিহতের স্বামী করিমের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল হয়। ২০২১ সালের ১৭ জানুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলমের আদালত ওই তিন আসামির মৃত্যুদণ্ডের আদেশ দেন।

ইভ্যালিকাণ্ড: গত ১৮ অক্টোবর আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দেন হাইকোর্ট। ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনায় গঠিত বোর্ড কী ধরনের কাজ করবে সে বিষয়ে নির্দেশনা দেন হাইকোর্ট। আদালত বলেন, লিখিত আদেশ পাওয়ার পরপরই তারা বোর্ড মিটিংয়ে বসবেন। কোথায় কী আছে সবকিছু বুঝে নেবেন। কোম্পানি যেভাবে চলে, সেভাবে প্রথমে বোর্ড মিটিং বসবে। তাদের (বোর্ড) দায়িত্ব হলো টাকাগুলো কোথায় আছে, কোথায় দায় আছে, তা দেখা। কমিটি বসে বিষয়গুলো দেখবে।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

মুন্সীগঞ্জে কালবৈশাখী, ব্যাপক ক্ষয়ক্ষতি 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছরের মধ্যে...

ইবি ও ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

ইবি প্রতিনিধি: শিক্ষা ও গবেষণা কা...

ট্রাক উল্টে প্রাণ গেল চালকের

জামালপুর প্রতিনিধি : জামালপুরের মাদারগঞ্জে কয়লাবোঝাই ট্রাক উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা