জাতীয়

সড়ক খোঁড়াখুঁড়ির শেষ কোথায়

জাহিদ রাকিব: রাজধানীর অন্যতম প্রধান ব্যস্ততম সড়ক সাতরাস্তা সড়ক। এই এলাকার সড়কটি কিছুদিন আগেই সংস্কার শেষে কার্পেটিং করা হয়। এখন আবার সংস্কার কাজের জন্য খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে। ফলে একদিকে বাড়ছে দুর্ভোগ অন্যদিকে বাড়ছে রাস্তায় ধূলির পরিমাণ।

উন্নয়ন আর সংস্কারের নামে রাজধানী ঢাকার প্রায় সর্বত্র চলছে নির্বিচার রাস্তা খোঁড়াখুঁড়ি। কোথাও খুঁড়ছে ওয়াসা, কোথাও বা বিটিসিএল। সরকারি সংস্থা দুটির এক্সকাভেটরের কোপ পড়ছে সদ্য নির্মিত সড়কেও। কোথাও কোনো সমন্বয় নেই। সড়ক কাটা-ছেঁড়ার এই মহাযজ্ঞে জনদুর্ভোগের বিষয়টি মোটেই আমল পাচ্ছে না। পাত্তা দেয়া হচ্ছে না সিটি করপোরেশনের কাউন্সিলরদেরও।

সড়ক খোঁড়াখুঁড়িতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এলাকার বাসিন্দারা। প্রতিটি সড়ক ও অলিগলিতে চলছে দেদার খোঁড়াখুঁড়ি।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর সাতরাস্তা থেকে মহাখালী বাস টার্মিনাল সড়কটি মাত্র দুই মাস আগে নতুন করে নির্মাণ করা হয়েছে। তিন থেকে চার মাস আগে এই ওয়ার্ডে নির্মাণ হয়েছে এমন দশটি সড়ক খুঁড়ে ওয়াসা ও বিটিসিএল কাজ শুরু করেছে।

স্থানীয় বাসিন্দা আবদুস সালাম বলেন, প্রায় চার বছর ভাঙা-চোরা অবস্থায় পড়ে থাকার পর মাত্র দুই মাস আগে সড়কটি নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে শুরু হয়েছে রাস্তা কাটাকাটি। জানি না আবার কত বছর পর সড়কটি নির্মাণ করা হবে। এতে প্রতিদিন সড়কে বাড়ছে যানজট। আর ধূলিকণাতে আমাদের শ্বাসকষ্ট বাড়ছে।

এই দিকে, দীর্ঘদিন বেহাল অবস্থায় পড়ে থাকা রাজধানীর আরেক ব্যস্ততম এলাকা রামপুরায় প্রায় প্রতিটি এলাকার সড়কগুলো ড্রেনেজ ব্যবস্থার উন্নতির জন্য খোঁড়াখুঁড়ি চলছে। গুরুত্বপূর্ণ এসব সড়কে অবশেষে নির্মাণ ও সংস্কার কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়েছে। বিশ্বব্যাংকের অর্থায়ণে এই সংস্কার কাজ শেষ হওয়ার পর্যায়ে এসে এখানে নতুন করে খোঁড়াখুঁড়ি শুরু করেছে ওয়াসা ও বিটিসিএল।

ওয়ার্ডের কাউন্সিলর বলেন, বিটিসিএল থেকে রাস্তা খোঁড়ার একটি চিঠির কপি আমাকে দেওয়া হয়েছিল। তাতে বলা হয়েছিল, জুনের প্রথম থেকে রাস্তা খোঁড়া হবে। তাদের উল্লেখ করা সময়ে খোঁড়াখুঁড়ি শুরু হলেও প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হওয়া সড়কগুলো হয়তো বেঁচে যেত। এখন যেসব রাস্তা কাটা হলো তা সংস্কারে তিন বছরের আগে টেন্ডার হওয়ার সম্ভাবনা নেই। এ দীর্ঘ সময় জনগণকে ভুগতে হবে।

বনশ্রী রামপুরা ওয়ার্ডের কাউন্সিল বলেন, সদ্য নির্মিত রাস্তাগুলো কেটে আবার বেহাল অবস্থায় ফেলে দিচ্ছে ওয়াসা ও বিটিসিএল। তারা এ কাজগুলোর বিষয়ে আমাদের মতামত নিলে খোঁড়াখুঁড়ির উপযুক্ত সময় আমরা বলে দিতে পারতাম। এখন রাস্তা খারাপ হলে জনগণ তো আমাদেরই দোষারোপ করবে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ এলাকা রাজধানীর প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত জিরো পয়েন্ট, সচিবালয়ের দক্ষিণ পাশের সড়ক, গুলিস্তানে পীর ইয়ামেনী মার্কেটের সামনে ও নগর ভবনের সামনে রাস্তা খুঁড়ে ফেলে রাখা হয়েছে। এখানে পানির লাইন বসানোর কাজ করছে ওয়াসা।

ডিএসসিসির ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, উন্নয়ন কাজ দ্রুত শেষ করতে না পারলে সমস্যা। আবার ওয়াসার কাজ শেষ হলেও কাটাকাটি করা রাস্তা শিগগিরই আর সংস্কার করা হয় না। ফলে জনদুর্ভোগ আরো বাড়ে।

সমন্বয়হীনভাবে দেদার রাস্তা খোঁড়াখুঁড়ির বিষয়ে ঢাকা ওয়াসার পরিচালক (কারিগরি) শহীদউদ্দিন আহমেদ বলেন, আমরা কাজের টেন্ডার করি, আমাদের গতিতে কাজ হয়। এখন আমরা কিভাবে বুঝব যে কোন সড়ক সদ্য নির্মিত হয়েছে? সংশ্লিষ্ট সংস্থা সড়ক নির্মাণের ব্যাপারে আমাদের আগে-ভাগে জানালে একসঙ্গে দুটি কাজ হতে পারে। আমাদেরও অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয় না। আমাদের কাজের স্বার্থে যে রাস্তা খোঁড়াখুঁড়ি করা হয় তা সংস্কারের টাকা সংশ্লিষ্টদের পরিশোধ করেই তো আমরা কাজ শুরু করি।

নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার এ প্রসঙ্গে বলেন, সমন্বয়হীনতার কারণে বিভিন্ন সময় রাস্তা কাটাকাটি হচ্ছে। এ জন্য জাতীয়ভাবে প্রকল্প অনুমোদন এবং অর্থ ছাড়ের সমন্বয়হীনতা মূলত দায়ী। নগর সরকার প্রথা চালু করে সেবাদান প্রতিষ্ঠানগুলোকে এক ছাতার নিচে নিয়ে এলে এই সমস্যা থাকবে না।

দেলোয়ার মজুমদার আরও বলেন, ওয়াসা যেভাবে রাস্তা কাটছে তাতে জনদুর্ভোগ কম হচ্ছে। ওয়াসার সঙ্গে বিভিন্ন টেলিফোন কোম্পানিগুলো শহরজুড়ে রাস্তা কাটছে। এ কারণে নগরে ধূলাবালু উড়ছে।

উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ বলেন, পানির পাইপলাইন বসাতে রাস্তা খোঁড়াখুঁড়ি হচ্ছে। এটাও একটা উন্নয়নমূলক কাজ। কিন্তু এতে সাধারণ মানুষের দুর্ভোগ বেড়েছে। নগরের যেসব রাস্তা কাটা হয়েছে, তা দ্রুত সময়ের মধ্য গর্ত ভরাট ও কার্পেটিংয়ের কাজ শুরু করবে সিটি করপোরেশন। এরপর মানুষের এই দুর্ভোগ আর থাকবে না।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

ভোলায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা 

ভোলা প্রতিনিধি: ভোলায় ইউনিয়ন স্বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা