ম্যাগদালিনা অ্যান্ডারসন
আন্তর্জাতিক

প্রথম দিনেই পদত্যাগ করলেন সুইডেনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের ইতিহাসের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন ম্যাগদালিনা অ্যান্ডারসন।

ক্ষমতাসীন জোটের শরিক গ্রিন পার্টি বুধবার ( ২৪ নভেম্বর) সকালে সমর্থন দিয়ে বিকেলে তা প্রত্যাহার করায় পদত্যাগের সিদ্ধান্ত নেন সোশ্যাল ডেমোক্রেটস পার্টির নেতা ম্যাগদালিনা অ্যান্ডারসন।

বুধবার ( ২৪ নভেম্বর) পদত্যাগের পর এক সংবাদসম্মেলনে ম্যাগদালিনা অ্যান্ডারসন জানান, পার্লামেন্টে শরিক দলের সমর্থন নিয়ে ফের প্রধানমন্ত্রী পদে ফিরবেন তিনি। তিনি বলেন, ‘সাংবিধানিক একটি চর্চা রয়েছে যে, জোট সরকারের একটি দল যখন জোট ছাড়ে তখন সরকার পদত্যাগ করে। আমি এমন কোনো সরকারের নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে।’

বিরোধীদের উপস্থাপিত একটি প্রস্তাবের পক্ষে সমর্থন বেশি থাকায় সরকারের নিজস্ব বাজেট প্রস্তাব পাশ হয়নি। বিরোধী ঐ দলগুলোর মধ্যে ডানপন্থী লোকানুবর্তী সুইডেন ডেমোক্র্যাট দলও রয়েছে। সুইডেনের তৃতীয় বৃহত্তম ঐ দলটি নব্য-নাৎসি আন্দোলনের মূলে রয়েছে। বিরোধীদের বাজেট প্রস্তাবটির পক্ষে ১৫৪ এবং বিপক্ষে ১৪৩ ভোট পড়ে।

এর আগে মঙ্গলবার সুইডেনের বামপন্থি দল গ্রিন পার্টির সঙ্গে এক সমঝোতা করে ম্যাগদালিনার দল সোশ্যাল ডেমোক্রেটস পার্টি। এতে পার্লামেন্টে প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয় ম্যাগদালিনা অ্যান্ডারসনের পক্ষে। বুধবার সকালে সুইডিশ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অ্যান্ডারসনকে ভোট দেন। এতে দেশটির শতবছরের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েন তিনি।

এদিকে গ্রিন পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, পার্লামেন্টে বাজেট প্রত্যাখ্যান হওয়ার পর ম্যাগদালিনা অ্যান্ডারসনের উপর থেকে সমর্থন প্রত্যাহার করা সঠিক সিদ্ধান্ত। তবে বাজেট ইস্যুতে পার্লামেন্ট থেকে ওয়াক আউট করলেও পরবর্তীতে ম্যাগদালিনা অ্যান্ডারসনের আস্থা ভোটে গ্রিন পার্টি সমর্থন জানাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে বামপন্থি দলটি।

তবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার দিনই পদত্যাগ করেন ম্যাগদালিনা অ্যান্ডারসন। অর্থমন্ত্রী থাকা অবস্থায় তার পেশকৃত বাজেটটি পার্লামেন্টে বুধবার ১৫৪-১৪৩ ভোটে প্রত্যাখ্যান হয়। এর ফলে ক্ষমতাসীন জোটের শরিক দল গ্রিন পার্টি তার উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। এর কিছুক্ষণ পর প্রধানমন্ত্রী অ্যান্ডারসনও পদত্যাগ করেন। যদিও চাইলে পরবর্তী আস্থা ভোটের আগে পর্যন্ত সরকার প্রধানের দায়িত্ব পালন করে যেতে পারতেন তিনি।

এদিকে সুইডেনের ৩৪৯ সদস্যবিশিষ্ট পার্লামেন্টের স্পিকার নোরলেন বলেছেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে তিনি আট দলের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। পরবর্তী করণীয় সম্পর্কে বৃহস্পতিবার জানাবেন তিনি।

ম্যাগদালিনা অ্যান্ডারসন বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। লোফভানের পদত্যাগের পর গত সপ্তায় ম্যাগদালিন অ্যান্ডারসনকে সরকার গঠনের আহ্বান জানান পার্লামেন্টের স্পিকার। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে এক সপ্তাহ সময় নেন তিনি। বুধবার সকালে বামপন্থিদের সঙ্গে সমঝোতায় পার্লামেন্টে ম্যাগদালিনের পক্ষের প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয়।

সুইডেনে ২০১৪ সাল থেকে ক্ষমতায় সোশ্যাল ডেমোক্রেটদের নেতৃত্বাধীন সংখ্যালঘুদের জোট। এ জোটের অন্য দল গ্রিন পার্টি। তবে বামপন্থী দল জোট থেকে সমর্থন প্রত্যাহার করায় স্টিফেন লোফভান ক্ষমতা হারান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মারা গেল ভবন থেকে ফেলে দেয়া সেই নবজাতক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ওয়ারী...

মতভেদ ভুলে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে হবে

নিজস্ব প্রতিনিধি, বোয়ালমারী (ফরিদপুর): বাংলাদেশ ছাত্রলীগের ক...

ফের জুটি বাঁধছেন মীর-স্বস্তিকা

বিনোদন ডেস্ক: আবারও সিনেমায় জুটি বাঁধছেন মীরাক্কেল খ্যাত মীর...

'৮০ শতাংশ বাস মালিক গরিব' দাবি এনায়েতের

নিজস্ব প্রতিবেদক: 'ঢাকায় ৮০ শতাংশ বাস মালিক গরিব, একটি ব...

একাধিক বিয়ে করা দোষের কিছু না (ভিডিও)

বিনোদন ডেস্ক: নায়ক-নায়িকাদের একাধ...

বন্যপ্রাণী হত্যা বন্ধে ৮ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক: বন বিভাগে অনাস্থা জানিয়ে জাতীয় কমিশন গঠনসহ...

ইভ্যালির এমডির বিরুদ্ধে বরিশালে ৩ মামলা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ই-কমার্...

বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি বেগম খালেদা জিয়াকে অসুস্থতার অজুহাত...

রড-পাথরের চড়া দামে বিপাকে নির্মাণ খাত

নিজস্ব প্রতিবেদক: সরকারি দরপত্রে দাম সমন্বয়ের বিধান চায় এফবি...

ফের যুক্তরাজ্যে মাস্ক বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা