ম্যাগদালিনা অ্যান্ডারসন
আন্তর্জাতিক

প্রথম দিনেই পদত্যাগ করলেন সুইডেনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের ইতিহাসের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন ম্যাগদালিনা অ্যান্ডারসন।

ক্ষমতাসীন জোটের শরিক গ্রিন পার্টি বুধবার ( ২৪ নভেম্বর) সকালে সমর্থন দিয়ে বিকেলে তা প্রত্যাহার করায় পদত্যাগের সিদ্ধান্ত নেন সোশ্যাল ডেমোক্রেটস পার্টির নেতা ম্যাগদালিনা অ্যান্ডারসন।

বুধবার ( ২৪ নভেম্বর) পদত্যাগের পর এক সংবাদসম্মেলনে ম্যাগদালিনা অ্যান্ডারসন জানান, পার্লামেন্টে শরিক দলের সমর্থন নিয়ে ফের প্রধানমন্ত্রী পদে ফিরবেন তিনি। তিনি বলেন, ‘সাংবিধানিক একটি চর্চা রয়েছে যে, জোট সরকারের একটি দল যখন জোট ছাড়ে তখন সরকার পদত্যাগ করে। আমি এমন কোনো সরকারের নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে।’

বিরোধীদের উপস্থাপিত একটি প্রস্তাবের পক্ষে সমর্থন বেশি থাকায় সরকারের নিজস্ব বাজেট প্রস্তাব পাশ হয়নি। বিরোধী ঐ দলগুলোর মধ্যে ডানপন্থী লোকানুবর্তী সুইডেন ডেমোক্র্যাট দলও রয়েছে। সুইডেনের তৃতীয় বৃহত্তম ঐ দলটি নব্য-নাৎসি আন্দোলনের মূলে রয়েছে। বিরোধীদের বাজেট প্রস্তাবটির পক্ষে ১৫৪ এবং বিপক্ষে ১৪৩ ভোট পড়ে।

এর আগে মঙ্গলবার সুইডেনের বামপন্থি দল গ্রিন পার্টির সঙ্গে এক সমঝোতা করে ম্যাগদালিনার দল সোশ্যাল ডেমোক্রেটস পার্টি। এতে পার্লামেন্টে প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয় ম্যাগদালিনা অ্যান্ডারসনের পক্ষে। বুধবার সকালে সুইডিশ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অ্যান্ডারসনকে ভোট দেন। এতে দেশটির শতবছরের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েন তিনি।

এদিকে গ্রিন পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, পার্লামেন্টে বাজেট প্রত্যাখ্যান হওয়ার পর ম্যাগদালিনা অ্যান্ডারসনের উপর থেকে সমর্থন প্রত্যাহার করা সঠিক সিদ্ধান্ত। তবে বাজেট ইস্যুতে পার্লামেন্ট থেকে ওয়াক আউট করলেও পরবর্তীতে ম্যাগদালিনা অ্যান্ডারসনের আস্থা ভোটে গ্রিন পার্টি সমর্থন জানাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে বামপন্থি দলটি।

তবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার দিনই পদত্যাগ করেন ম্যাগদালিনা অ্যান্ডারসন। অর্থমন্ত্রী থাকা অবস্থায় তার পেশকৃত বাজেটটি পার্লামেন্টে বুধবার ১৫৪-১৪৩ ভোটে প্রত্যাখ্যান হয়। এর ফলে ক্ষমতাসীন জোটের শরিক দল গ্রিন পার্টি তার উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। এর কিছুক্ষণ পর প্রধানমন্ত্রী অ্যান্ডারসনও পদত্যাগ করেন। যদিও চাইলে পরবর্তী আস্থা ভোটের আগে পর্যন্ত সরকার প্রধানের দায়িত্ব পালন করে যেতে পারতেন তিনি।

এদিকে সুইডেনের ৩৪৯ সদস্যবিশিষ্ট পার্লামেন্টের স্পিকার নোরলেন বলেছেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে তিনি আট দলের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। পরবর্তী করণীয় সম্পর্কে বৃহস্পতিবার জানাবেন তিনি।

ম্যাগদালিনা অ্যান্ডারসন বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। লোফভানের পদত্যাগের পর গত সপ্তায় ম্যাগদালিন অ্যান্ডারসনকে সরকার গঠনের আহ্বান জানান পার্লামেন্টের স্পিকার। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে এক সপ্তাহ সময় নেন তিনি। বুধবার সকালে বামপন্থিদের সঙ্গে সমঝোতায় পার্লামেন্টে ম্যাগদালিনের পক্ষের প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয়।

সুইডেনে ২০১৪ সাল থেকে ক্ষমতায় সোশ্যাল ডেমোক্রেটদের নেতৃত্বাধীন সংখ্যালঘুদের জোট। এ জোটের অন্য দল গ্রিন পার্টি। তবে বামপন্থী দল জোট থেকে সমর্থন প্রত্যাহার করায় স্টিফেন লোফভান ক্ষমতা হারান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

নির্বাচনকালীন আ’লীগের সম্মেলন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা