আন্তর্জাতিক

‘অনেক বড় খবর’ ইসরায়েলে জন্য

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশি পাসপোর্টধারীদের থেকে ‘একসেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল ব্যতিত) শব্দ দুটি তুলে দেয়ার ঘটনাকে ইসরায়েলে জন্য‘বড় খবর’ বলে দাবি করছেন দেশটির প্রভাবশালী পত্রিকা জেরুজালেম পোস্ট।

শনিবার (২২ মে) এক প্রতিবেদনে এ দাবি করে পত্রিকাটি।

এদিকে ‘ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার’ এবং বাংলাদেশ সরকারের ইস্যু করা নতুন পাসপোর্ট সংশোধনকে ‘স্বাগত’ জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডেপুটি ডিরেক্টর জেনারেল গিলাড কোহেন স্বাগত জানান।

এ নিয়ে শনিবার রাতে টুইটারে একটি বার্তাও দিয়েছেন তিনি।

টুইটার বার্তায় গিলাড কোহেন বলেন, ‘অনেক বড় খবর। ইসরায়েলে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে বাংলাদেশ। আমি এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। এবার বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করতে আমি বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। এতে করলে উভয় দেশের মানুষের উন্নতি ও লাভ হবে।’

উল্লেখ্য, বাংলাদেশের পাসপোর্টে এতোদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড অ্যাকসেপ্ট ইসরায়েল’।

তবে নতুন ইস্যু করা ই-পাসপোর্টে এই লেখা সংশোধন করে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’ লেখা হচ্ছে। এখানে ‘অ্যাকসেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল ব্যতীত) শব্দ দু’টি বাদ দেওয়া হয়েছে।


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পাসপোর্টের ‘আন্তর্জাতিক মান’ রাখতে গিয়ে এই পরিবর্তন আনা হয়েছে। তবে পাসপোর্টে এ সংশোধনী আনা হলেও ইসরায়েলের সঙ্গে আমাদের পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন হয়নি।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, অতীতে যেসকল বাংলাদেশি নাগরিক ইসরায়েলে ভ্রমণ করেছেন বা ভ্রমণের চেষ্টা করেছেন; তাদেরকে বিশ্বাসঘাতকতার দায়ে অভিযুক্ত করে করাগারে প্রেরণ করা হয়েছে।

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে যাচ্ছে না বাংলাদেশ

বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ শর্তটি বাদ দেওয়া হয়েছে। অর্থাৎ পাসপোর্ট থেকে ইসরায়েল কথাটি বাদ পড়েছে। মূলত ই-পাসপোর্ট পদ্ধতিতে এ পরিবর্তন আনা হয়েছে।

তারই পরিপ্রেক্ষিতে দেশে গুঞ্জন উঠেছে, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে জড়াচ্ছে ঢাকা। তবে বিষয়টি সঠিক নয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, ‘আমরা আগের যে অবস্থানে ছিলাম সেই অবস্থানে আছি। ফিলিস্তিন-ইসরায়েল সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত পররাষ্ট্রনীতির পরিবর্তন করবে না বাংলাদেশ। রোববার (২৩ মে) এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসরায়েলের সঙ্গে আমরা কূটনৈতিক সম্পর্ক করতে যাচ্ছি, এটা ঠিক নয়। এটা যেটা হয়েছে, আমরা যখন নতুন পাসপোর্ট করি প্রায় ছয় মাস আগে ওখানে আলাদা একটা সিল লাগানো ছিল ‘ইসরায়েল’ ব্যতীত; এ রকম লাগানো দুনিয়ার অন্য কোনো পাসপোর্টে নাই।

বাংলাদেশের পাসপোর্টটা ইউনিক ছিল, সে কারণে এটা সরিয়ে দেওয়া হয়েছে। দুনিয়ার কোনো দেশে এমন সিল লাগানো নেই। আমাদের নতুন পাসপোর্ট যেগুলো হয়েছে, সেগুলোকে আমরা স্ট্যান্ডার্ডাইজড করার জন্য শুধু সিলটা বাদ দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ এবং ইসরায়েলের পররাষ্ট্রনীতির কোনো পরিবর্তন নাই।’

সূত্র: জেরুজালেম পোস্ট

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

রেড কার্পেটে রূপকথার পরী আলিয়া

বিনোদন ডেস্ক: মেট গালা ২০২৪ নিউ ইয়র্কের তারকাখচিত রেড কার্পে...

আওয়ামী লীগের যৌথ সভা শুক্রবার 

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল শুক্রব...

প্রথম ধাপে ভোট পড়েছে ৩৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা নির...

প্রধানমন্ত্রীর সঙ্গে বিনয় কোয়াত্রার সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নায়ক সোহেল হত্যায় ৩ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনায়...

মাদারীপুরে বোরোর ন্যায্য দাম নিয়ে সংশয়

এস আর শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা