চিকিৎসকদের পদ দখলে নিচ্ছেন আমলারা
স্বাস্থ্য

চিকিৎসকদের পদ দখলে নিচ্ছেন আমলারা

নিজস্ব প্রতিবেদক. আমলাতন্ত্র এবার স্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতা চিকিৎসকদের ঘাড়ে চাপিয়ে দিয়ে চিকিৎসক ক্যাডারের গুরুত্বপূর্ণ পদ দখলের চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। আমলারা সরকার, জনগণ ও চিকিৎসকদের মুখোমুখি করে এমন ফায়দা লোটার চেষ্টা করছেন বলে জানান বিএমএ নেতারা।

মঙ্গলবার ( ২৪ নভেম্বর) বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এক বিবৃতিতে এসব কথা বলেন। নেতারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে নতুন নিয়োগকৃত কর্মকর্তারা যোগদানের পর থেকেই একের পর এক বিভ্রান্তিমূলক ও অজ্ঞতাপ্রসূত অনধিকার বিষয়ে মন্তব্য করছেন।

এসব বিভ্রান্তিমূলক মন্তব্য চিকিৎসা পেশার মান-মর্যাদাকে ক্রমাগত আঘাত করছে বলে মনে করেন। তারা অভিভাবক না হয়ে শাসকের ভাষায় কথা বলেন। মহামান্য আদালতের রায় থাকার পরেও চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়নে বাধা দিয়ে আমলাতন্ত্র ক্রমাগত চিকিৎসক নিগ্রহের পথকে সুগম করে দিচ্ছে।

বিবৃতিতে তারা বলেন, সাম্প্রতিক সময়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসক নিগ্রহ, স্বাস্থ্য প্রতিষ্ঠান ভাংচুর, চিকিৎসক গ্রেফতার, এমনকি রোগীর স্বজনদের দ্বারা চিকিৎসক মৃত্যুর ঘটনা অহরহ ঘটছে। চিকিৎসাধীন কোনও রোগীর মৃত্যু ঘটলেই রোগীর স্বজন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতি উৎসাহী কর্মকাণ্ডে চিকিৎসকদের মধ্যে মারাত্মক ক্ষোভের সৃষ্টি লক্ষ্য করা যাচ্ছে ।

রাষ্ট্রযন্ত্রের উদাসীনতা অপকর্মকারীদের উৎসাহিত করলে চিকিৎসা সেবা প্রদানে মারাত্মক বাধা সৃষ্টি করবে। রোগীর স্বজনদের অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করে নিজেরাই চিকিৎসক নিগ্রহে জড়িয়ে পড়ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হয়রানি আর স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিদের বিভ্রান্তিকর বক্তব্য চিকিৎসকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ধরনের অন্যায় আচরণ চলতে থাকলে যেকোনো সময় দেশের চিকিৎসা সেবা মুখ থুবড়ে পড়বে। তাই অনতিবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন, প্রত্যেক চিকিৎসক নিগ্রহের ঘটনা তদন্ত করে আঘাতকারীকে আইনের আওতায় নিয়ে আসা ও অন্যায়ভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক চিকিৎসক গ্রেফতারের ঘটনা বন্ধ করতে হবে।

সান নিউজ/এসএ/এস | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

ভবন থেকে পড়ে রোগীর মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কল...

রাজধানীতে লেকে ডুবে ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরায় লেকের পানিতে ডুবে ২ জনের...

টাঙ্গাইলে কুকুরের কামড়ে আহত ২০

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলার ভূঞাপুরে ১টি পাগলা কুকুরের কা...

সরকার গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা