ছবি: সংগৃহীত
শিক্ষা

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সান নিউজ ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অন্তু রায় আত্মহত্যার এ ঘটনার বিচার চেয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: কতবার কষ্ট পেয়েছি

শুক্রবার (৮ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিল নিয়ে প্রধান ফটক (ডেইরি গেইট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে সড়ক অবরোধ করেন তারা। অবরোধ চলাকালে ঢাকা-আরিচা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে শিক্ষার্থীরা নিজ থেকেই অবরোধ তুলে নেন।

অবরোধ চলাকালে শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফি বৃদ্ধির প্রতিবাদে নানা স্লোগান দিতে থাকেন। তাদের দাবি, বকেয়া ফি না দিতে পেরে অন্তু রায় আত্মহত্যা করেছেন। তাই অন্তু রায়ের আত্মহত্যার দায় রাষ্ট্রকে নিতে হবে।

সমাবেশে জাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি আবু সাঈদ বলেন, একদিকে রাষ্ট্র উন্নয়নের ডামাডোল পেটাচ্ছে, অন্যদিকে উন্নয়নের জাঁতাকলে পিষ্ট হচ্ছে মানুষ। দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে রিকশাচালক জরিমানা দিতে না পেরে আত্মহত্যা করছে। আবার অতিরিক্ত ফির জাঁতাকলে আত্মহত্যা করছে শিক্ষার্থীরা। প্রতিনিয়ত এই আত্মহত্যার মিছিল রাষ্ট্রের ভঙ্গুরতার বহিঃপ্রকাশ।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতম বলেন, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা অন্তু রায়ের মতো আরও অনেক শিক্ষার্থীকে আত্মহত্যার দিকে ধাবিত করছে। প্রতিনিয়ত শিক্ষাব্যবস্থায় বিভিন্নভাবে মূল্যবৃদ্ধি প্রমাণ করছে শিক্ষাব্যবস্থা শুধুমাত্র উচ্চ শ্রেণির মানুষদের জন্য। এটি স্বাভাবিক শিক্ষাব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করছে।

আরও পড়ুন: দেশে করোনা শনাক্ত ৪৮

তিনি আরও বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত ফি বৃদ্ধি শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি করছে। কুয়েটে অন্তু রায় আত্মহত্যা করেছে, আবার দেখা যাবে অন্য বিশ্ববিদ্যালয়েও আরেকজন আত্মহত্যা করেছে। আশা করি এই সমস্যা সমাধানে রাষ্ট্র আশু ব্যবস্থা নেবে, সামনে এমন পরিস্থিতি যেন আর দেখতে না হয়।

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি রাকিবুল রনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ফি এমন হারে বাড়ানো হচ্ছে, যেখানে মেধাবী শিক্ষার্থীরা চান্স পেলেও পড়তে পারবে না। প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়গুলোতে নামে-বেনামে ফি বাড়ানো হচ্ছে। কুয়েটে ডাইনিংয়ে না খেলেও ডাইনিং ফি পরিশোধ করতে হচ্ছে। আর এ রকম ফি দিতে না পেরে শিক্ষার্থীরা হতাশ হয়ে আত্মহত্যা করছে।

মহাসড়ক অবরোধের সময় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্তা শাখা) জেফরুল হাসান চৌধুরী সজল বলেন, শিক্ষার্থীরা কিছুক্ষণ সড়ক অবরোধ করে রাখেন। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সড়ক অবরোধের বিষয়টি অবহিত করি। পরে শিক্ষার্থীরা নিজ থেকেই অবরোধ তুলে নেন।

আরও পড়ুন: একাদশের রেজিস্ট্রেশন শুরু

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, রমজান মাসে মানুষের যাতে কষ্ট না হয়, তাই শিক্ষার্থীদের অনুরোধ করেছিলাম মহসড়ক ছেড়ে দিতে। শিক্ষার্থীরা আমার কথা রেখেছে, তারা কার্যক্রম শেষ করে নিজ থেকেই অবরোধ তুলে নেয়।

উল্লেখ্য, গত ৪ এপ্রিল খুলনার ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নের নিজ বাড়ি থেকে কুয়েট শিক্ষার্থী অন্তু রায়ের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা