সারাদেশ

পোনে ৪ লাখ অভিবাসী কর্মী করোনায় দেশে ফিরে এসেছেন 

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী: বিদেশের বাজার শ্রম রপ্তানীকারণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। এই দেশ থেকে দক্ষ, আধা দক্ষ ও অদক্ষ শ্রমিকের সংখ্যা বিদেশের মাটিতে নেহায়েত কম নয়। সরকারী এক তথ্যের ভিত্তিতে জানা যায়, প্রায় এক কোটি ৩০ লাখ বাংলাদেশী অভিবাসী হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছে। তাদের শ্রমের বিনিময়ে অর্জিত অর্থ দেশে প্রেরণের ফলে দেশের রাজস্ব খাতের বড় একটি অংশ পুরণ করা হয়ে থাকে। কিন্তু সেই অভিবাসীরা যখন বিদেশের মাটিতে কোন প্রকার সমস্যায় ভোগে, মৃত্যুবরণ করে অথবা রোগাক্রান্ত হয় বা নারী গৃহকর্মীর কাজ করতে গিয়ে নানা ধরনের নির্যাতনের শিকার হয় অথবা কোন হয়রানীর শিকার হয় তখন প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যায় না।

“মুজিব বর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান” এই শ্লোগানকে সামনে রেখে নরসিংদীতে অভিবাসীদের এক সম্মেলন এই তথ্যগুলো উঠে এসেছে।

সম্মেলনে বক্তারা আরও বলেন, বিদেশের মাটিতে কেউ হয়রানীর শিকার হয়ে সরকারী কোন কর্মকর্তার কাছ থেকে যে ধরনের সহায়তা পাওয়ার কথা সেই সহায়তা প্রবাসীরা পায় না। এছাড়া কোন গৃহকর্মী নির্যাতনের শিকার হলে সে একমাত্র পুলিশের সহায়তা ছাড়া আর কারো কাছে সহায়তা পায় না। অথচ এই প্রবাসীরাই দিনরাত পরিশ্রম করে দেশে অর্থ পাঠায়। সেই অর্থের একটি বিরাট অংশ সরকারী কোষাগারে জমা হয়।

তাই প্রবাসীরা দেশে ফিরে আসার পর তাদের নামে বিশেষ ভাতা চালুকরণ, রেমিটেন্সযোদ্ধা হিসেবে পরিচয়পত্র প্রনয়ন, দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রবাসী সদস্য ও তাদের পরিবারের সদস্যদের বিশেষ সুবিধা প্রদানসহ বিভিন্ন সুযোগ সুবিধার দাবী জানান সরকারের কাছে।

সম্মেলনে বক্তারা জানান, করোনার বিভিন্ন দেশ থেকে ফিরে আসতে বাধ্য হয়েছেন প্রায় পোনে ৪ লাখ প্রবাসী। এছাড়া নতুনকরে বিদেশে যাবেন এমন সদস্য সংখ্যাও কোন অংশে কম নয়।

অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের আয়োজনে রোববার (২৭ ডিসেম্বর) দিনব্যাপী জেলা শিশু একাডেমীর হলরুমে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সংস্থার চেয়ারম্যান মো: সাকিরুল ইসলাম এর সভাপতিত্বে সদর উপজেলা চেয়ারম্যান সফর আলী ভূইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখেন নরসিংদী সরকারী কারিগরী কলেজের অধ্যক্ষ প্রকৌশলী মাহতাব উদ্দিন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন ভূইয়া বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা আক্তার, জেলা জনশক্তি অফিসের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) মো: শহিদুল আলম, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক মো: হাবিবুর রহমান, চরদিঘলদী ইউপি চেয়ারম্যান আবু মুনসুর সরকার, মহিষাশুরা ইউপি চেয়ারম্যান ডা: কাজী এনামুল হক শাহীন, সংস্থার জেলা কর্মকর্তা মো বাবুল হোসেনসহ বিদেশ ফেরত কয়েকজন সদস্য।

সম্মেলনে প্রবাসীদের দাবী সম্বলিত কয়েকটি ফেস্টুন তৈরী করে তা জনগণের জন্য প্রদর্শন করা হয়।

সান নিউজ/এসআইআর/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

এসএসসির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস...

সাংবাদিক-পুলিশকে মারধর, চেয়ারম্যান গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

দুর্বৃওের হাতে ইজিবাইক চালকের মৃত্যু

জেলা প্রতিনিধি: নীলফামারী জেলার স...

সুকান্ত ভট্টাচার্য’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোবাবর (১২ মে) বেশ কিছু খে...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা