সারাদেশ

৩০ টাকায় মিলছে ভাত মাছ সবজি ডিম 

সাননিউজ ডেস্ক: আজকাল ভাত,মাছ,সবজি বা ডিম কিনতে গেলে গুনতে হবে অনেক টাকা। কিন্ত এমন এক স্থান আছে যেখানে মিলছে ৩০ টাকায় ভাত,মাছ,সবজি বা ডিম। বলছি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে স্টেশন চত্বরে একটি দোকোনের কথা।

নেই বসার চেয়ার, নেই কোনো টেবিল, নিজে পাকুশি ও নিজেই পরিবেশন করে খাবার বিক্রি করে থাকেন তিনি। স্বল্প দামে খাবার হওয়ায় এখানে স্বাচ্ছন্দে মাটিতে বসে খোলা আকাশের নিচে খাবার খেয়ে থাকেন অসহায় হতদরিদ্র, ছিন্নমূল ও নিম্ন আয়ের লোকজন।

করোনার প্রদুর্ভাবের কারণে হঠাৎ করে বুধবার থেকে পূর্বাঞ্চল রেলপথে আন্তঃনগরসহ মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে যায় নারী হোটেল ব্যবসায়ীরা। কারণ এখানে মূলত ট্রেন নির্ভর চলে এসব হোটেল ব্যবসা।

স্থানীয় বেশ কয়েকজন নারী দীর্ঘ দিন ধরে এ ব্যবসা করে আসছেন। কিন্তু ট্রেন না থাকায় লোকজন ও আসা যাওয়া কমে যাওয়ায় তাদের এ ব্যবসা বন্ধের উপক্রম হয়েছে।

এদিকে বুধবার দুপুরে রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্লাটফর্মে গিয়ে দেখা যায় বেশ কয়েকজন নারী ভাত, ডিম, সবজি তরকারি নিয়ে মাটিতে বসে আছেন। খোলা আকাশের নিচে হোটেলে ক্রেতা নেই বললেই চলে। ফলে তাদের রান্না করা খাবার নিয়ে বিপাকে পড়ে যান।

ভাত বিক্রেতা হালিমা বেগম জানান, প্রতি দিনের ন্যায় সকাল ১০টার দিকে ভাত, সবজি, মাছ রান্না করে বিক্রির জন্য রেলওয়ে স্টেশনে আসেন। মানুষের আনাগুনা কম থাকায় জানতে পারেন পূর্বাঞ্চল রেলপথে চট্রগ্রাম-সিলেট রেলপথে দুটি ট্রেন ছাড়া বাকী সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এই কথা শোনার পর তার মাথায় হাত পড়ে। দুপুর দুইটা পর্যন্ত তার বিক্রি হয় ১০০ টাকার মতো। তিনি বিক্রির জন্য ৫ কেজি চালের ভাত, ডিম, মাছের তরকারি এখন তিনি কি করবেন বুঝতে পারছেন না।

তিনি আরো জানান, ট্রেন যোগাযোগ ব্যবস্থা ভালো থাকলে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত ৭০০ থেকে ৮০০ টাকা বিক্রি হয়। কিন্তু ট্রেন চলাচল বন্ধ হওয়ায় তাদের অনেক ক্ষতি হয়েছে।

সুফিয়া বেগম বলেন, সকালে বাজার করতে এসে শুনতে পান আজ থেকে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তাই তিনি বাজার করেছেন কিন্তু কোনো খাবার বিক্রির জন্য তৈরি করেননি। ভাত বিক্রি করে তাদের সংসার চলে। কিন্তু ট্রেন চলাচল বন্ধ থাকলে তাদের চলা খুবই কষ্ট হবে বলে জানান।

খোঁজ নিয়ে জানা যায়, দেশের পূর্বাঞ্চল রেলপথের এ জংশন স্টেশনে ২২টি আন্তঃনগরসহ মেইল ও লোকাল ট্রেনের যাত্রা বিরতি রয়েছে। ওইসব ট্রেন দিয়ে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন হাজার হাজার যাত্রী ভ্রমণ করে থাকেন। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ট্রেন চলাচল বন্ধ করায় ট্রেন নির্ভর ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে পড়ে।

স্টেশন এলাকায় চানাচুর বিক্রেতা কাশেম মিয়া জানান, ট্রেন চলাচল করলে তাদের বিক্রি ভালো হয়। কিন্তু ট্রেন চলাচল বন্ধ থাকায় চানাচুর নিয়ে পুনরায় বাড়িতে চলে যাচ্ছেন।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা