বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী
রাজনীতি

স্বাধীনতার প্রেক্ষাপট আমরা ভুলে যাচ্ছি

সান নিউজ ডেস্ক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণার মাধ্যমে এ দেশের আপামর জনতা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বাংলাদেশের রাজনীতি যে পর্যায়ে এসে দাঁড়িয়েছে, স্বাধীনতা দিবসের গর্বিত দিনটিকে, গর্বিত কাজটিকে এখন গর্হিত করা হচ্ছে।

আরও পড়ুন: ক্ষতিগ্রস্তদের সহায়তার ঘোষণা

রোববার (২৬ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রামের পাঁচলাইশ শায়লা স্কয়ারে আয়োজিত মুক্তিযোদ্ধা সম্মাননা ও ইফতার মাহফিলে এসব কথা বলেন তিনি। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম সম্মিলিত পেশাজীবী পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট আমরা ভুলে যাচ্ছি। এ প্রেক্ষাপটের মধ্যে মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা এ কে ফজলুল হক, জেনারেল এম এ জি ওসমানী, জিয়াউর রহমান আছেন। আরও অনেকের অবদান আছে। তবে আজ দেশের স্বাধীনতা এক ব্যক্তি, একটি পরিবার, গোষ্ঠী ও একটি দলের হাতে বন্দি। যেন এটা তারা নিজেদের মূলধন করে ফেলেছে।

আরও পড়ুন: শতাধিক মোটরসাইকেল চুরি, উদ্ধার ২৪

তিনি বলেন, কোনো জায়গায় কোনো নেতৃত্বে এমনকি স্বাধীনতা যুদ্ধে একজন জাতির পিতা বা ফাউন্ডার ফাদার অথবা কোনো একজনের ব্যক্তিত্বে স্বাধীনতা আসেনি। এটা যদি করা হয়ে থাকে অর্থাৎ একজনকে সামনে রেখে সব স্বাধীনতার যুদ্ধ হয়েছে বলা হয় তাহলে এটা কিন্তু মনোপলি হয়। যখন স্বাধীনতা মনোপলি হবে তখন এটা ক্ষতিকর জিনিস। বাজার যেরকম একচেটিয়া হলে ক্ষতিকর, ক্রেতারা ক্ষতিগ্রস্ত হয়, মুক্তিযুদ্ধের ব্যাপারেও মনোপলি করতে গিয়ে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে একটি বিভ্রান্তির সৃষ্টি করা হয়েছে।

জিয়াউর রহমান দেশের প্রথম মুক্তিযোদ্ধা দাবি করে আমীর খসরু বলেন, আমি যা বলেছি এসব তাজউদ্দীন আহমদের কন্যার বইয়ে লেখা আছে। ফাদার অব দ্য নেশন ঠিক আছে, আমেরিকায় তো ফাদার অব দ্য নেশন আছে, ফাউন্ডিং ফাদারও আছে। যে লোকগুলোর কথা আমি বলেছি এর বাইরেও অনেকেই আছেন। যাদের নাম ফাউন্ডিং ফাদার হিসেবে আমাদেরকে স্বীকৃতি দিতে হবে। তারা সবাই ফাউন্ডিং ফাদার। কারও ভূমিকা কম নয়। একেকজনের ভূমিকা একেক দিকে। জিয়াউর রহমানের ভূমিকা হচ্ছে প্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছেন, তিনি দেশের প্রথম মুক্তিযোদ্ধা। তিনি (জিয়াউর রহমান) কি ফাউন্ডিং ফাদার হতে পারেন না?

আরও পড়ুন: বাইডেনের স্বাধীনতার দিবসের শুভেচ্ছা

তিনি আরও বলেন, জেনারেল ওসমানী মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছেন। তিনি কি ফাউন্ডিং ফাদার হতে পারেন না? তাজউদ্দিন আহমদ স্বাধীনতাকালীন মন্ত্রিসভার নেতৃত্ব দিয়েছেন। তিনি কি ফাউন্ডিং ফাদার হতে পারেন না? মুক্তিযুদ্ধ ইনক্লুসিভ বিষয়। এটি কোনো একটি নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীর হতে পারে না। এটি পুরো জাতির গর্ব। এই মূলধন পুরো জাতির মূলধন। এই গর্ব পুরো জাতির গর্ব। বিএনপি ক্ষমতায় গেলে এসব বিষয় দেখা হবে। যারা প্রাণ দিয়েছেন সবার নাম বাংলাদেশের মানুষের কাছে তুলে ধরা হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেড...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা