ছবি: সংগৃহীত
রাজনীতি

স্বতন্ত্র প্রার্থী এম এ ওয়াহেদের এমপি পদ বৈধ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহ-১১ আসনে এম এ ওয়াহেদের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে এমপি হিসেবে তার দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আরও পড়ুন: ধর্ষণ মামলায় যুব সংহতি নেতা গ্রেফতার

মঙ্গলবার (১২ মার্চ) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ এ রিট খারিজ করেন।

এ সময় আদালত বলেন, এম এ ওয়াহেদের এমপি পদ বৈধ। এ বিষয়ে কিছু বলার থাকলে বাদী যেন নির্বাচনী ট্রাইব্যুনালে যায়।

গত ১০ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ বাংলাদেশি নন, পাপুয়া নিউগিনির নাগরিক দাবি করে একটি রিট পিটিশন দায়ের করেন ময়মনসিংহ-১১ এর নৌকা প্রার্থী কাজিমুদ্দীন আহমেদ। তার পক্ষে ব্যারিস্টার তানজীব উল আলম রিট পিটিশনটি দায়ের করেছিলেন। হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ সে দিন এ রিট আবেদনের প্রেক্ষিতে ৪ সপ্তাহের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ দেন।

আরও পড়ুন: মুন্সীগঞ্জে বিএনপির লিফলেট বিতরণ

একই সঙ্গে আব্দুল ওয়াহেদের সংসদ সদস্য হিসেবে শপথ নেয়া ও গেজেট প্রকাশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

ওই সময় ব্যারিস্টার তানজীব উল আলম বলেছিলেন, যদি প্রমাণ হয় উনি পাপুয়া নিউগিনির নাগরিক তবে তার সংসদ সদস্যপদ চলে যাবে। এক্ষেত্রে তার সংসদ নির্বাচনও বৈধ নয়।

এর আগে আব্দুল ওয়াহেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে গত ২৩ ডিসেম্বর সিইসি বরাবর নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ আবেদন করেন।

আবেদনে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদ গত ২০ ডিসেম্বর প্রিন্ট মিডিয়া, টেলিভিশন চ্যানেল এনটিভি এবং চ্যানেল আই মারফত প্রচারিত সংবাদ মাধ্যমে জানতে পারলাম যে, উক্ত স্বতন্ত্র প্রার্থীর (আব্দুল ওয়াহেদ) পাপুয়া নিউগিনি এবং বাংলাদেশের পাসপোর্ট রয়েছে। তিনি দুটি পাসপোর্ট ব্যবহার করেন।

আরও পড়ুন: বিএনপিসহ বিরোধীরা মিথ্যাচার করছে

উল্লেখ্য, তিনি গত ১৯ অক্টোবর পাপুয়া নিউগিনির পাসপোর্ট ব্যবহার করে পোর্টমোসরি থেকে ঢাকায় অবতরণ করেন। নির্বাচনী শর্ত অনুযায়ী, যদি কোনো ব্যক্তির দ্বৈত নাগরিকত্ব থাকে, তাহলে ওই ব্যক্তি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

যদি ওই ব্যক্তি নির্বাচনে অংশ গ্রহণ করতে চায়, তাহলে বহির্বিশ্বের নাগরিকত্ব বাতিল করে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। উল্লিখিত ব্যক্তি একাধিক দেশের নাগরিক বিধায় তাহার তদন্ত সাপেক্ষে যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে কোনো সাড়া না পেয়ে গত ২৮ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন কাজিম উদ্দিন আহম্মেদ।

আরও পড়ুন: পাবনায় ভোট না দেয়ায় চেয়ারম্যানকে হুমকি!

ওই রিট বিচারাধীন থাকায় অবস্থায় গত ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ট্রাক প্রতীকে ৯৫ হাজার ২৮০ ভোট পেয়ে বিজয়ী হন। আর আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ৫৬ হাজার ৪২১ ভোট পেয়ে পরাজিত হন।

৯ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদকে নির্বাচিত ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন। এরপর নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা