ছবি : সংগৃহিত
শিল্প ও সাহিত্য
‘নতুন এক মাত্রার তরুণ লেখক পুরস্কার ২০২২’ প্রদান

সাহিত্যচর্চায় কার্যকর ভূমিকা রাখছে ‘নতুন এক মাত্রা’

সান নিউজ ডেস্ক: শিল্প-সাহিত্যের পত্রিকা ‘নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার ২০২২’ প্রদান অনুষ্ঠানে দেশের বিশিষ্ট কবি ও সাহিত্যিকগণ বলেন, কবি সাহিত্যিকরা দেশ ও জাতির প্রতি দায়বদ্ধ। তবে দেশের সাহিত্যকে আরো বিকশিত ও সমৃদ্ধ করতে বেশি বেশি পৃষ্ঠপোষকতা প্রয়োজন। সাহিত্য-সংস্কৃতিকে এগিয়ে নিতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

আরও পড়ুন: ঈশ্বরদীতে দুই বাংলার মিলন মেলা

কবি সাহিত্যিকদের যথাযথ মূল্যায়ন করতে পারলে দেশ, জাতি ও সমাজ উপকৃত হবে। সাহিত্যিক যুগমানস ও ঐতিহ্যকে ধারণ করেই সাহিত্যের পথে এগিয়ে যাবে। আমরা যারা লেখালেখি করি নিজস্ব তাগিদেই লিখব, জাতীয় সংকটকালে কবি সাহিত্যিকদের ঐতিহাসিক ভূমিকা পালন করতে হবে, আজকের তরুণ লেখক পুরস্কার প্রদান অনুষ্ঠান শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের নতুন দিগন্ত উন্মোচন করবে।

দেশের তরুণ লেখকরা আরও উৎসাহিত হবে সাহিত্যচর্চায়। সৃজনশীল ও মননশীল সাহিত্যচর্চায় কার্যকর ভূমিকা রাখছে ‘নতুন এক মাত্রা’ এক দৃষ্টান্ত স্থাপন করেছে। পাঠকের প্রিয় পত্রিকা ‘নতুন এক মাত্রা’কে নিয়মিত মাসিক হিসাবে প্রকাশের দাবি জানায় লেখক, পাঠক ও কবি সাহিত্যিকগণ।

আরও পড়ুন: উলিপুরে 'তনু ও লিলিপুট' বইয়ের মোড়ক উন্মোচন

রোববার (১৬ জুলাই) সকালে রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে শিল্প-সাহিত্য-সংস্কৃতির এই পত্রিকা কর্তৃক ‘নতুন এক মাত্রা ‘তরুণ লেখক পুরস্কার ২০২২’ প্রদান অনুষ্ঠানে বক্তারা এইসব কথা বলেন।

‘নতুন এক মাত্রা’র সম্পাদক কবি আল মুজাহিদীর সভাপতিত্বে এবং পত্রিকার সহকারি সম্পাদক শাহাদাৎ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি শিক্ষাবিদ, সাহিত্যিক ও ফরাসি ভাষা বিশেষজ্ঞ ড. মাহমুদ শাহ কোরেশী; বিশেষ অতিথি কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার, কবি ও কথাশিল্পী সোলায়মান আহসান; স্বাগত বক্তব্য কবি, গবেষক ও পত্রিকার নির্বাহী সম্পাদক ড. ফজলুল হক তুহিন; কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী আজহারুল ইসলাম রনি।

আরও পড়ুন: সংগ্রহশালা ও পাঠাগার নির্মাণ কাজের উদ্বোধন

আরো উপস্থিত ছিলেন কবি আফসার নিজাম, তাসনীম মাহমুদ, তাজ ইসলাম, লেখক ও গবেষক এমদাদুল হক চৌধুরী, কবি ইয়াসিন মাহমুদ, কামরুজ্জামান, ফয়জুল্লাহ মাহমুদ, নাহিদ হাসান, কবি ওয়াহিদ জামান, ওয়াহেদুজ্জামান, কবি জাহিদ আবেদীন, নাট্যকার হুসনে মোবারক প্রমুখ। অনুষ্ঠানে ‘চৈতি রাতের কাশফুল’ গল্পগ্রন্থের জন্য কথাশিল্পী রফিকুজ্জামান রণি এবং ‘ব্যাকপ্যাকে পৃথিবী’ ভ্রমণগ্রন্থের জন্য ‘নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার ২০২২’ পেয়েছেন।

শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক ড. মাহমুদ শাহ কোরেশী বলেন, আজ থেকে ‘নতুন এক মাত্রা’ আবারও নতুনভাবে যাত্রা শুরু করবে- এটা প্রত্যাশা কবি। পাঠক প্রিয় এই পত্রিকাকে প্রতিমাসে নিয়মিত প্রকাশের দাবি জানাচ্ছি। এই পত্রিকা বাংলা সাহিত্যচর্চায় বড় ধরনের ভূমিকা রাখছে। তরুণ লেখকদের পুরস্কার প্রদানের মাধ্যমে এই পত্রিকা এক অনন্য দৃষ্ঠান্ত স্থাপন করেছে। পুরস্কারপ্রাপ্ত লেখকদের অভিনন্দন জানাই।

আরও পড়ুন: একুশে পদক প্রদান

‘নতুন এক মাত্রা’র সম্পাদক কবি আল মুজাহিদী বলেন, বয়স জীবনকে স্মরণ করিয়ে দেয়। তেমনি শিল্প-সাহিত্যও সময়ের আয়না হিসেবে সময়কে স্মরণ করিয়ে দেয়। যারা সংস্কৃতির সুস্থ্য আত্মাকে নষ্ট করতে চায়, তাদের পতন ঘটাতে হবে। কারণ সমাজ, রাষ্ট্রকে সুস্থ্য রাখতে সুস্থ্যধারার সাহিত্য রচনা করতে হবে। ‘নতুন এক মাত্রা’কে মাসিক করতে হবে, এটা কোনোভাবেই ত্রৈমাসিক হতে পারে না।

কবি আবদুল হাই শিকদার বলেন, বাঙালি মুসলিম তরুণদেরকে নিজেদের সমকাল, ঐতিহ্য ও মূল্যবোধের আলোকে সাহিত্য রচনা করতে হবে। কলকাতা ও ইউরোপ থেকে আমদানি করা ধ্যান-ধারণার সাহিত্য এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না। দেশভাগের সময় কলকাতা থেকে আগত মুসলিম সাহিত্যিকরা এই বিষয়ে কোনো সাহিত্য রচনা করেনি। কিন্তু কলকাতা গিয়ে হিন্দু সাহিত্যিকরা মুসলমানদের বিরুদ্ধে অনেক সাহিত্য রচনা করে।

আরও পড়ুন: ‘পদ্যবাড়ির অন্দরমহল’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

বাংলাদেশের মানুষের কালচার ও ঐতিহ্য নিয়ে সাহিত্য রচনা করতে হবে তরুণ লেখকদের। তরুণ লেখকদের লেখা প্রকাশের জন্য জনপ্রিয় সাহিত্য পত্রিকা ‘নতুন এক মাত্রা’কে নিয়মিতভাবে প্রতিমাসে প্রকাশ করতে হবে। ‘নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার ২০২২’ প্রাপ্ত লেখক রফিকুজ্জামান রণি ও জুম্মি নাহদিয়ার পক্ষ থেকে তার মা অত্যন্ত আনন্দ ও আবেগের সাথে অনুভূতি ব্যক্ত করেন। নির্বাহী সম্পাদক ড. ফজলুল হক তুহিনের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। (প্রেস বিজ্ঞপ্তি)

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা