জাতীয়

রেলের উন্নয়ন কাজে তদারকি করতে চান এমপিরা

নিজস্ব প্রতিবেদক: নিজ নিজ নির্বাচনী এলাকায় রেলওয়ের উন্নয়ন কাজ তদারকি করতে চান রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যরা। এ জন্য নির্বাচনী এলাকায় রেলওয়ের উন্নয়ন কাজের তথ্য চেয়েছেন তারা।

মঙ্গলবার (২৪ আগস্ট) রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

কার্যপত্রে উল্লেখ করা হয়, আগের বৈঠকে স্থায়ী কমিটির সদস্যরা নির্বাচনী এলাকার রেলওয়ের উন্নয়ন কাজের তদারকি করবেন বলে সুপারিশ করা হয়। সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি হিসেবে মঙ্গলবারের (২৪ আগস্ট) বৈঠকে মন্ত্রণায়ের পক্ষ থেকে জানানো হয়, নির্বাচনী এলাকায় রেলওয়ের উন্নয়ন কাজের বিষয়ে তথ্যাদি স্থায়ী কমিটির সদস্যদের কাছে সরবরাহ করা হবে। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা সংসদ সদস্যদের তদারকি কাজে সহযোগিতা করবেন বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, দেশে করোনা প্রাদুর্ভাবের পর রেলপথ মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড থেমে গিয়েছিল। উন্নয়নকাজ যাতে মানসম্মত হয় সেটা নিশ্চিত করতে বলেছি।

আগের বৈঠকের কার্যবিবরণী থেকে কমিটির সভাপতি নিজেই এ প্রসঙ্গটি উপস্থাপন করেছিলেন। ওই বৈঠকে তিনি বলেন, স্থায়ী কমিটির সদস্যরা রেলওয়ের উন্নয়নে সেবা দিয়ে যাচ্ছেন। তাদের নির্বাচনী এলাকার লোকজন যাতে ভবিষ্যতেও জনপ্রতিনিধিদের কীর্তি স্মরণ রাখে এ জন্য নির্বাচনী এলাকার স্টেশনগুলো অগ্রাধিকার ভিত্তিতে আধুনিকায়নের নির্দেশনা দেওয়া দরকার। এ সময় তিনি ৮০র দশকে নির্মিত চট্টগ্রাম রেলস্টেশনটি জরাজীর্ণ রয়েছে উল্লেখ করে উষ্মা প্রকাশ করেন।

কমিটির সদস্য সাইফুজ্জামান চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়সহ স্টুডেন্টভিত্তিক স্টেশনগুলোর প্লাটফর্ম উঁচু করার অনুরোধ জানিয়ে বলেন, চট্টগ্রাম স্টেশনটি অত্যন্ত নিম্নমানের মনে হয়। বাস স্টেশনও এর চেয়ে ভালো।

রেলওয়ের পূর্বাঞ্চলে ৭ হাজার ৬৪৮ টন স্ক্র্যাপ মজুত রয়েছে। এর মধ্যে ১ হাজার ৯৬৫ টন স্ক্র্যাপ বিক্রির দরপত্র আহ্বান করা হয়েছে। ৫ হাজার ৬৮৩ টন বিক্রির দরপত্র আহ্বানের অপেক্ষায় রয়েছে। এছাড়া ৩৮৭টি খালি ড্রাম বিক্রির ১ লাখ ৫৫ হাজার ৫৯৪ টাকা জমা দানের অপেক্ষায় আছে। ২০২০-২১ অর্থবছরে স্ক্র্যাপ মালামাল বিক্রি করে পূর্বাঞ্চল ৩৪ কোটি ৫৮ লাখ টাকা এবং পশ্চিমাঞ্চল ১২ কোটি ২৯ লাখ ৭৩ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বলে বৈঠকে জানানো হয়।

অপরদিকে রেলওয়ের পশ্চিমাঞ্চলে ৫ হাজার ৮৭৪ টন স্ক্র্যাপ মজুদ রয়েছে। এর মধ্যে ৩ হাজার ৩৪৩ টন স্ক্র্যাপ বিক্রির দরপত্র খোলার অপেক্ষায় রয়েছে। ১ হাজার ৮১৪ টন বিক্রির দরপত্র আহ্বানের অপেক্ষায় রয়েছে। এছাড়া ৩৮৭টি খালি ড্রাম বিক্রির ১ লাখ ৫৫ হাজার ৫৯৪ টাকা জমাদানের অপেক্ষায় আছে। এছাড়া ৭১৭ টন স্ক্র্যাপ বিক্রির অর্থ জমাদানের অপেক্ষায় আছে।

এদিকে বৈঠকে সংসদীয় কমিটি রেলওয়ের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন ও সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো দেশের উপর নির্ভর না করে আন্তর্জাতিক প্রতিযোগিতার মাধ্যমে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্বাচনের সুপারিশ করে।

কমিটি রেলওয়ে কল্যাণ ট্রাস্টের প্রকল্প গ্রহণের আগে সম্ভাব্যতা যাচাই করে লাভজনক প্রকল্প গ্রহণের সুপারিশ করে। কল্যাণ ট্রাস্টের নিজস্ব অর্থ ব্যয় না করে শেয়ারিং অথবা জয়েন্টভেঞ্চার পদ্ধতিতে অবকাঠামোগত উন্নয়নের সুপারিশ করে।

রেলওয়ের স্ক্র্যাপ পরিমাপের ক্ষেত্রে স্কেল ব্যবহার এবং ক্যারেজ মেরামতের ক্ষেত্রে মানসম্মত স্টিল ও অন্যান্য সামগ্রী ব্যবহারের পরামর্শ প্রদান করেছে স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খাঁন, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ, নাদিরা ইয়াসমিন জলি।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জমির দলিল হস্তান্তর

নাটোর প্রতিনিধি: নাটোর জেলা স্কাউটসের জন্য তথ্য প্রযুক্তি ভি...

এমপি হওয়ার প্রস্তুতি নিচ্ছি

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্ন...

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের ভালুকায় বাসের চাপায় নিহত হয়েছেন...

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় ফের ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র...

জাতীয় কবির জন্মবার্ষিকী

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

পায়রা-মোংলায় ৭ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালের...

ফিল্ডিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন...

সুইমিংপুলে ডুবে শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জ জেলার স...

নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি প্রবল ঘ...

দাম কমলো সোনার

নিজস্ব প্রতিবেদক: বর্তমান দেশের ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা