রাশিয়ার হাই কোর্ট : ফাইল ছবি
আন্তর্জাতিক

রাশিয়ায় গুগলের জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক: ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংরক্ষণের নিয়ম লঙ্ঘন করায় সার্চ ইঞ্জিন গুগলকে তিন মিলিয়ন রুবল (রাশিয়ান মুদ্রা) বা ৪১ হাজার ডলার জরিমানা করেছে রাশিয়ার আদালত। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাশিয়ার একটি আদালত এই জরিমানা করেন। দেশটিতে এ ধরনের অপরাধে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি কোম্পানি গুগলকে জরিমানার ঘটনা এটাই প্রথম।

জরিমানার বিষয়টি গুগল নিশ্চিত করলেও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তারা। খবর রয়টার্সের।

গুগলের সঙ্গে দীর্ঘদিন ধরে চলমান বিরোধের মধ্যে এই সাজা দেওয়া হলো। এর আগে দেশটিতে আইন লঙ্ঘনের দায়ে বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে জরিমানা করা হয়েছে।

দেশটির যোগাযোগ নিয়ন্ত্রক কর্মকর্তা রস্কোমনাজর গত মাসে বলেছিলেন, অ্যালফাবেট ইনকরপোরেশনের অধিভুক্ত প্রযুক্তি প্রতিষ্ঠান সার্চ ইঞ্জিন গুগলকে ছয় মিলিয়ন রুবল জরিমানা করা হতে পারে। রাশিয়ায় গুগল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য রাশিয়ার ভূখণ্ডের মধ্যে ডেটাবেইসে সংরক্ষণ না করায় এই জরিমানা হবে।

এর আগে, সংবাদ প্রকাশক ও সংবাদ সংস্থার কনটেন্ট ব্যবহারের জন্য তাদের অর্থ দেওয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়ায় গুগলকে ৫০ কোটি ইউরো বা বাংলাদেশি মুদ্রায় প্রায় পাঁচ হাজার কোটি টাকা জরিমানা করেছে ফ্রান্সের কম্পিটিশন অথরিটি।

শুধু তাই নয়, কম্পিটিশন অথরিটির নতুন আদেশ অনুযায়ী, সংবাদ ব্যবহারের জন্য প্রতিষ্ঠানগুলোকে কীভাবে ক্ষতিপূরণ দেওয়া হবে, সেই বিষয়ে আগামী দুই মাসের মধ্যে গুগলকে নতুন প্রস্তাব নিয়ে আসতে বলা হয়েছে। এতে ব্যর্থ হলে গুগলকে প্রতিদিন অতিরিক্ত ৯ লাখ ইউরো জরিমানা গুনতে হবে বলেও জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, ২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসেবে ডিজিটাল কপিরাইট নির্দেশনাকে আইনে পরিণত করে ফ্রান্স। আইনে ‘নেইবরিং রাইটস’ রাখা হয়েছে, যার আওতায় গুগলকে সংবাদ প্রকাশক ও সংবাদ সংস্থার কনটেন্ট ব্যবহারের জন্য অর্থ দিতে হবে।

এরপরই কম্পিটিশন অথরিটি ওই আইনের আলোকে গত বছর সার্চ রেজাল্টে আর্টিকেলের সারসংক্ষেপ দেখানো নিয়ে সংবাদমাধ্যমগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছাতে গুগলকে নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশনা পালনে ব্যর্থ হওয়ায় ওই কর্তৃপক্ষ গুগলকে এই জরিমানা করল।

তবে, ফ্রান্সের ওই আইন করার পর গুগল ঘোষণা দিয়েছিল যে, প্রকাশকরা তাদের কনটেন্ট বিনামূল্যে দেখাতে দিতে রাজি না হলে ফ্রান্সে সার্চ ও নিউজে ইউরোপীয় ইউনিয়নের সংবাদ প্রকাশকদের কনটেন্ট দেখাবে না তারা। গুগলের এই ঘোষণাকে ক্ষমতার অপব্যবহার হিসেবে আখ্যায়িত করে সংবাদ সংস্থাগুলো।

এরপর সংবাদ প্রকাশকদের প্রতিনিধিত্বকারী দুটি সংস্থা ও এজেন্সি ফ্রান্স প্রেস (এএফপি) ফ্রান্সের কম্পিটিশন অথরিটির কাছে অভিযোগ করে। তারই ধারাবাহিকতায় এখন গুগলকে জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে গুগল কর্তৃপক্ষ মর্মাহত হয়েছে বলে বিবিসিকে জানিয়েছে। বলেছে, ‘পুরো প্রক্রিয়ায় আমরা অত্যন্ত বিশ্বস্ততার সঙ্গে এগোচ্ছিলাম। বার্তা সংস্থা এএফপির সঙ্গে আমাদের চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে ছিল। কিন্তু হঠাৎ এই সিদ্ধান্তে আমরা মর্মাহত।’

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা