আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে বড় ধরনের সহিংসতায় ফেলতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার শেষ প্রান্তে এসে তার দেশকে আবারও বড় ধরনের কোনও সহিংসতায় জড়িয়ে ফেলতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে।

সোমবার ( ১৮ জানুয়ারি) সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্র্যাঙ্ক ম্যাকেনজি বলেছেন, এ ধরনের মিশনগুলোর মাধ্যমে আঞ্চলিক সুরক্ষায় মার্কিন বাহিনী কতটা প্রতিশ্রুতিবদ্ধ, সেটাই দেখানো হচ্ছে। তিনি বলেছেন, কৌশলগত সম্পদের সাময়িক মোতায়েন এই অঞ্চলে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ।

আঞ্চলিক অংশীদারদের সঙ্গে প্রশিক্ষণের সুযোগ তৎপরতা বৃদ্ধি করে এবং মিত্র ও সম্ভাব্য প্রতিপক্ষগুলোর কাছে একটি পরিষ্কার বার্তা পৌঁছে দেয়। এ নিয়ে গত কয়েক মাসের মধ্যে মধ্যপ্রাচ্যে একাধিকবার বি-৫২ বোম্বার বিমান উড়িয়েছে যুক্তরাষ্ট্রের বাহিনী। বোয়িংয়ের তৈরি বিশাল বিমানটি প্রায় ৩২ হাজার কেজি গোলাবারুদ বহনে সক্ষম।

গত নভেম্বর মাসের শেষের দিকেও আমেরিকার নর্থ ডাকোটার একটি বিমান ঘাঁটি থেকে দুটি বোমারু বিমান মধ্যপ্রাচ্যে পাঠানো হয়। ট্রাম্প ক্ষমতা ছাড়ার মাত্র ৪ দিন আগে মধ্যপ্রাচ্যের আকাশে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বি-৫২ বোম্বার বিমান ওড়ানোয় সেই শঙ্কা বাড়িয়েছে।

অবশ্য এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক কার্যক্রম পরিচালনাকারী কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) দাবি করেছে, এটি তাদের প্রতিরক্ষা পরিকল্পনার একটি অংশ মাত্র। তখন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে এই তথ্য জানায়। তখনো বলা হয়, এর উদ্দেশ্য হচ্ছে আগ্রাসন প্রতিরোধ ও মার্কিন মিত্রদের আশ্বস্ত করা।

তখন অবশ্য কয়েকটি পত্রিকা জানিয়েছিল, ইরানের পরমাণু স্থাপনায় হামলার প্রস্তুতি হিসেবে মার্কিন বোমারু বিমান মধ্যপ্রাচ্যে আবার আনা হয়েছে।যুক্তরাষ্ট্র মুখে তেহরানকে উসকানি দেওয়ার বিপক্ষে দাবি করলেও গত কয়েক সপ্তাহে ইরানের বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ মধ্যপ্রাচ্যে মার্কিন বোম্বার বিমান ওড়ানোর তীব্র নিন্দা জানিয়েছেন। এক টুইটে তিনি বলেছেন, এটি তেহরানকে উসকানি দেওয়ার একটি প্রচেষ্টা মাত্র। এভাবে সামরিক বাহিনীর পেছনে শতকোটি ডলার ব্যয় না করে সেই অর্থ মার্কিনিদের স্বাস্থ্যসেবায় ব্যয়ের পরামর্শ দিয়েছেন জাভেদ জারিফ।

প্রতিপক্ষকে হুঁশিয়ারি দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমরা গত ২০০ বছরের মধ্যে কোনো যুদ্ধ শুরু না করলেও আক্রমণকারীদের পিষে ফেলতে লজ্জাবোধ করব না।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা