সারাদেশ

মুন্সীগঞ্জে স্বাস্থ্যগত তথ্যের হেলথ কার্ড উদ্ভোধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : এখন থেকে ঘরে বসে প্রতি মাসে একবার হাইস্কুলগামী সন্তানের হালনাগাদ স্বাস্থ্যগত অবস্থা জানতে পারবে অভিভাবকরা৷ হেলথ কার্ড' নামের এমনই কর্মসূচির উদ্যোগে নিয়েছে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন। যে সকল শিক্ষার্থীরা এ কার্ডের আওতায় আসবে তারা অগ্রাধিকার ভিত্তিতে পাবে চিকিৎসা সেবাও। মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের এমন ব্যতিক্রমী উদ্যোগে খুশি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

আরও পড়ুন : হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী জয়কালী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে হেলথ কার্ড বিতরণের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমটির উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম।

জেলা প্রশাসন সুত্রে জানা যায়, বজ্রযোগিনী জয়কালী উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেনীর ২৫০ জন শিক্ষার্থীকে হেলথ কার্ড বিতরণের মাধ্যমে আনুষ্ঠিন যাত্রা শুরু হয়েছে। পর্যায়ক্রমে জেলার সকল উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এই হেলথ কার্ডের মাধ্যমে ৬ মাস পরপর শিক্ষার্থীদের ওজন, উচ্চতা, চোখের ভিশন, রক্তের গ্রুপ নির্নয় করা হবে। শিক্ষার্থীদের সুষম বৃদ্ধি হচ্ছে কিনা, টিকা নিয়েছে কিনা, সাঁতার জানে কিনা এ সকল তথ্য এই হেলথ কার্ডে লেখা থাকবে।

আরও পড়ুন : নিয়ন্ত্রণহীন বাড়িভাড়ায় নাকাল ভাড়াটিয়ারা

তরুণ প্রজন্মকে সুস্বাস্থ্যের অধিকারী করে তাদের স্মার্ট সিটিজেনে রূপান্তরিত করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক বলেন, বিদ্যালয় শুধুই পাঠ্যপুস্তক আর পরীক্ষার চাপ নয়। শেখার আনন্দই এখানে মুখ্য। বিদ্যালয় শুধু কংক্রিটের ভবন নয়, এর পরিবেশ হবে আনন্দময়,এখান থেকেই সৃজনশীলতার বিকাশ ঘটবে। এ কার্ডধারী শিক্ষার্থী দেশের প্রত্যন্ত অঞ্চলের কমিউনিটি ক্লিনিক থেকে শুরু করে সব চিকিৎসা কেন্দ্রে অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবে। শিক্ষার্থীদের হেলথ কার্ডে তার জন্ম নিবন্ধন নাম্বার অন্তর্ভুক্ত থাকবে। এতে করে এই কার্ড দিয়ে সহজেই ভোটার আইডি কার্ডও করা যাবে।

আরও পড়ুন : নোয়াখালীতে হাসপাতালে হাজতির মৃত্যু

ওই বিদ্যালয়ের অষ্টম শ্রেনির শিক্ষার্থী জুই রহমান বলে, আমার রক্তের গ্রুপ জানাছিল না। আমার চোখ ভালো না সমস্যা আছে সেটিও জানতাম না। হেলথ কার্ড কর্মসূচির মাধ্যমে জানতে পেরেছি। শুনিছে বছরে দু'বার আমরা আমাদের স্বাস্থ্যগত সব ধরনের পরামর্শ পাবো।

জেলা প্রশাসক মো. আবুজাফর রিপনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ সিভিল সার্জন ডা. মঞ্জুরুল আলম, সদর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আনিসউজ্জামান আনিস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফিফা খান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো.নাজমুল হুদা।

এছাড়াও মঙ্গলবার জেলার ৬ টি উপজেলায় ৩৫ বিদ্যালয়ের পরিত্যাক্ত জায়গায় 'আমার স্কুল-আমার বাগান' নামে, আরো ৩৫ বাগান উদ্ভোধন করা হয়।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লেকে শিশু পড়ে যাওয়া নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মহাখালীতে লেকে পড়ে এক শিশু নিখোঁজ...

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা