সারাদেশ

মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী দশমী মেলা শুরু

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে শুরু হয়েছে ২১১ বছরের ঐতিহ্যবাহী দশমী মেলা। মনসা পূজাকে উপলক্ষ করে আয়োজিত এই মেলা হয়ে উঠেছে সার্বজনীন। যাতে ভিড় করেন সকল ধর্মের, সকল পরিচয়ের মানুষ। পরিণত হয়েছে স্থানীয় জনপদের মিলনমেলায়। মুন্সীগঞ্জ পৌরসভার সার্বিক ব্যবস্থাপনা মেলাটি হয়ে থাকে।

আরও পড়ুন: ৫ম শ্রেণির শিক্ষার্থী ৬ মাসের অন্তঃসত্ত্বা

জানাযায়, নদী বেষ্টিত এ জেলায় এক সময় সাপের খুব উপদ্রব ছিল। তাই মনসা পূজা জনপ্রিয় হয়ে উঠে এ অঞ্চলের হিন্দু ধর্মের অনুসারীদের কাছে। তবে এ মেলা এখন আর কোন ধর্মের মানুষের মধ্যে সীমাবদ্ধ নেই। সম্প্রীতির এক অনন্য বন্ধন হয়ে উঠেছে এ মেলা।

এলাকাবাসী জানান, এক সময় নদীতে নৌকায় এ মেলার আয়োজন হলেও। পরে, শহরের কৃষি ব্যাংক এলাকা থেকে কালীবাড়ি উত্তর অংশের রাস্তায় বসতো। এখন মেলা বসে শহরের হাটলক্ষ্মীগঞ্জ এলাকায়।

তারা আরও জানান, জেলার লোকজন ছাড়াও নারায়ণগঞ্জ, চাঁদপুর, শরীয়তপুর ও ঢাকা জেলার দোহার এলাকার লোকজন মুখিয়ে থাকতো কবে হবে দশমী মেলা। এ মেলায় বিয়েবাড়ির খাট-পালঙ্কসহ পরিবার গুছানোর সবই পাওয়া যেতো। আর শিশু-কিশোরদের জন্য বছরের মেলা ছিল মাসব্যাপী ঈদ উৎসবের আমেজের।

এ মেলার জন্য প্রতি বছর অধীর আগ্রহে অপেক্ষায় থাকে এলাকার শিশু-কিশোররা। নাগরদোলা, শিশুদের খেলনা, নিমকি-জিলাপি-মিষ্টির দোকান, সাংসারিক জিনিসপত্র, আসবাবপত্রসহ নানা রকম পণ্যের পসরা রয়েছে মেলায়।

আধারা ইউনিয়নের বাসিন্দা সিরাজ মিয়া বলেন, এখন আমাদের বয়স হয়েছে নাতীকে নিয়ে আসছি। এ মেলার ঐতিহ্য রয়েছে। এক সময় বাবার সাথে এসেছি। গ্রামের লোকজন প্রতিবছর প্রতীক্ষায় থাকতো কখন মেলা আসবে। খেলনা নিয়েছি নাতির জন্য।

মেলাতে আশা হোসেন বেপারী বলেন, সবসময়ই মেলাতে আসা হয়। চেনা-অচেনা অনেকে আসেন। আগে ১ টাকার টমটম গাড়ির, এখন স্মৃতি হয়ে রয়েছে। আর জিলাপি-বাদামের গাঁট্টা খেতার। এখন তো আর নেই।

কসমেটিক ব্যবসায়ী বিল্লাল হোসেন বলেন, মোটামুটি কিছু কাস্টমার আসছে। আশা করছি মেলায় লোকসমাগম হবে। আমার দোকানে রয়েছে চুড়ি-ফিতা-ব্যাগসহ ৪০০ প্রকার আইটেম রয়েছে।

মুন্সীগঞ্জ দশমী মেলা ও পৌরসভার প্রধান সহকারী মো. শহিদুল ইসলাম বলেন, ঐতিহ্যবাহী মেলাটি বেশ কয়েক বছর ধরে পৌরসভার ব্যবস্থপনায় আয়োজন হয়ে থাকে। সার্বিক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে মেলায়।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা