ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

মস্কোয় কনসার্টে বন্দুক হামলা, নিহত ৬০

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। এছাড়া ঘটনাস্থল থেকে আহত অবস্থায় ১৪৭ জনকে উদ্ধার করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

আরও পড়ুন: রোজার প্রথম ১০ দিনে নিহত ৮০০

সংস্থাটির সর্বশেষ বিবৃতিতে বলা হয়, এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, মস্কোর ক্রোকাস সিটি হল কমপ্লেক্সে সন্ত্রাসী হামলার পর সেখান থেকে অন্তত ৬০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ১৪৭ জন। তাদেরকে নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

অপরদিকে এ হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

এর আগে শুক্রবার (২২ মার্চ) মস্কোর ক্রাসনোগোরস্ক এলাকার ক্রোকাস সিটি হলে রুশ ব্যান্ড দল পিকনিকের কনসার্ট উপভোগ করতে জড়ো হয়েছিলেন শত শত মানুষ।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় নৌকাডুবি, ৬৯ রোহিঙ্গা উদ্ধার

কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগে অডিটোরিয়ামে কয়েকজন বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালায়। এ সময় ওই ভবনে বোমা বিস্ফোরণও হয়।

প্রাথমিক তদন্তে জানা যায়, হামলার পরপরই ঘটনাস্থল থেকে পালিয়ে যায় বন্দুকধারীরা। তাদেরকে এ পর্যন্ত শনাক্ত করা যায়নি। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত ক্রোকাস সিটি হলের মোট আসন সংখ্যা ৬২০০টি।

একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে, কনসার্ট শুরুর আগে লোকজন যখন নিজেদের আসনে বসছেন, এমন সময় হঠাৎ গুলির শব্দে হলটি কেঁপে ওঠে এবং তারা ছোটাছুটি শুরু করেন।

আরও পড়ুন: ইউক্রেনে বিদ্যুৎবিহীন ১০ লাখ মানুষ

অন্য একটি ফুটেজে দেখা গেছে, কয়েক জন মানুষ চাপ চাপ রক্তের মধ্যে অচেতন অবস্থায় পড়ে আছেন।

এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, হঠাৎ পেছন থেকে এক ঝাঁক গুলির শব্দ শুনলাম। তারপরই হুড়োহুড়ি শুরু হলো। সবার লক্ষ্য ছিল, দ্রুত হল থেকে বের হয়ে এস্কেলেটরের দিকে যাওয়া।

হাসপাতাল সূত্রে জানা যায়, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। যে ১৪৭ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে কমপক্ষে ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন: এবার ভূমিকম্পে কাঁপলো জাপান

উল্লেখ্য, ২০০৪ সালে মস্কোর একটি স্কুলে শিক্ষার্থীসহ ১০০০ জনকে জিম্মি করেছিল আইএসের সন্ত্রাসীরা। গতকালের হামলার আগ পর্যন্ত সেটি ছিল রাশিয়ায় তাদের সবচেয়ে বড় অপরারেশন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্রোকাস সিটি হলে হামলা ও ক্ষয়ক্ষতি সম্পর্কে যাবতীয় তথ্য জানানো হয়েছে বলে রয়টার্সকে জানিয়েছেন রাশিয়ার কেন্দ্রীয় নিরপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সিস্টেমের প্রধান আলেক্সান্দার বোর্তনিকভ।

এ হামলার কয়েক ঘণ্টার পর তার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস। টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে জানায়, মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে। তারা ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন: আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২১

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন, গোয়েন্দা সূত্রে এ হামলার তথ্য তারা আগেই পেয়েছিলেন। সেই সঙ্গে রাশিয়ার সরকারকে সতর্কও করেছিলেন।

রয়টার্সকে মার্কিন এক কর্মকর্তা বলেন, আমরা সম্ভাব্য হামলার আভাস পেয়েছিলাম। যথাযথভাবে রাশিয়ার সরকারকে সতর্কও করেছিলাম।

রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এফএসবির কর্মকর্তারাও স্বীকার করেছেন, ২ সপ্তাহ আগে মার্কিন গোয়েন্দা সংস্থা এ সতর্ক বার্তা দিয়েছিল। তবে এ বার্তা আসার কয়েক ঘণ্টা আগে মস্কোর একটি সিনাগগে আইএসের একটি সম্ভাব্য হামলা রুখে দেয়া হয়েছিল।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

তবে শুক্রবারের হামলার প্রতিক্রিয়ায় এ পর্যন্ত কোনো দাফতরিক বিবৃতি দেয়নি রাশিয়া।

অবশ্য সামাজিক মাধ্যম টেলিগ্রামে দেশটির সাবেক প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেছেন, হামলাকারীদের অবশ্যই খুঁজে বের করা হবে এবং নির্মমভাবে ধ্বংস করা হবে। সূত্র: রয়টার্স, আনাদোলু এজেন্সি

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা