ফাইল ছবি
জাতীয়

ভিসা প্রক্রিয়া সহজ করার আশ্বাস ভারতের

নিজস্ব প্রতিবেদক: গত বছর ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত। ভিসা প্রক্রিয়া আরও সহজ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা।

আরও পড়ুন: একনেকে ১০ প্রকল্পের অনুমোদন

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ তথ্য জানান। এর আগে মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

ভারতের পররাষ্ট্র সচিবের সাথে আলোচনার বিষয়ে মন্ত্রী বলেন, ভারত আমাদের সবচেয়ে নিকটতম প্রতিবেশী এবং কাছের বন্ধুরাষ্ট্র। আজকের আলোচনায় নানা বিষয়ে কথা হয়েছে।

ভিসা সহজ করার বিষয়ে ও ভিসা ইস্যুর ক্ষেত্রে ক্যাপাসিটি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া ট্যারিফ ও কানেকটিভিটি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে তিস্তা নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প নিয়েছি।

আরও পড়ুন: আমরা চাল রফতানিতেও সফল হবো

ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমি বলেছি, তিস্তায় যে প্রকল্পটি হবে সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী হবে। আমাদের প্রয়োজন যেন পূরণ হয়।

তিস্তায় ভারতের মতো চীনও অর্থায়ন করতে চাচ্ছে-সেক্ষেত্রে বাংলাদেশের অবস্থানের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত যে সহায়তা করতে চাইছে, সে বিষয় নিয়েই আজকে আলোচনা হয়েছে।

ভারতের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক। অত্যন্ত চমৎকার সম্পর্ক। যে সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন উচ্চতায় পৌঁছেছে। আমরা কানেক্টিভিটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আরও পড়ুন: মহারাষ্ট্রে কৃষকের আত্মহত্যা বেড়েছে

ভারতের ওপর দিয়ে নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে মন্ত্রী বলেন, আমরা পিজিক্যাল কানেক্টিভিটি নিয়ে আলোচনা করেছি। সেটা অনেক দূর এগিয়েছে।

বিশেষ করে নেপাল ও ভুটানকে ট্রানজিট দেয়া এবং এ ২ দেশ থেকে জলবিদ্যুৎ আমদানি করার ক্ষেত্রে সহযোগিতা করা। ইতিমধ্যে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি করার ক্ষেত্রে সবকিছু চূড়ান্ত হয়েছে।

এছাড়া ট্যারিফ নিয়েও আলোচনা অনেকটা চূড়ান্ত হয়েছে। সেটি আমাদের পারচেস কমিটেতে যাবে। সেটি হলে আমরা নেপাল থেকে ভারতের ওপর দিয়ে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে পারব। অনেক অগ্রগতি আছে।

আরও পড়ুন: প্রথম ধাপে ভোট পড়েছে ৩৬.১ শতাংশ

হাছান মাহমুদ বলেন, সীমান্ত হত্যা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহার করার ওপর আমরা গুরত্ব আরোপ করেছি।

কোয়াত্রা জানিয়েছেন, তাদের বর্ডার সিকিউরিটি গার্ডকে নির্দেশনা দিয়েছেন। তারা সেটি অনুসরণও করেন। তাদের আন্তরিকতার অভাব নেই। এটি নিয়ে ২ দেশের সরকারি ও রাজনৈতিক পযায়ে আন্তরিকতার কোনো ঘাটতি নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবশ্যই প্রধানমন্ত্রীর সফর হবে। ভারতে এখন নির্বাচন চলছে। নির্বাচনের পর সরকার গঠন হবে। তারপর প্রধানমন্ত্রীর সফর কখন হবে, সেটা ঠিক হবে।

আরও পড়ুন: ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে ছাত্র-জনতার বিক্ষোভ

প্রধানমন্ত্রীর বেইজিং সফর নিয়ে কথা হচ্ছে। কোনটি আগে হতে পারে, বেইজিং না দিল্লি? জবাবে হাছান মাহমুদ বলেন, দিল্লি তো আমাদের চেয়ে কাছে। বেইজিং একটু দূরে। প্রধানমন্ত্রীর অনেক আগে থেকে ভারত সফরের কথা রয়েছে।

সেখানে যেহেতু নির্বাচন, সেটা শেষ না হওয়া পযন্ত কখন সফর হবে সেটি নির্ধারণ করা সম্ভব হচ্ছে না। নির্বাচন পরবর্তী সরকার গঠনের পর প্রধানমন্ত্রী ভারত সফর করবেন।

অন্য এক প্রশ্নে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার নির্বাচন অনেক দেশের তুলনায় ভালো হয়েছে। নির্বাচনে ভোটারদের উপস্থিতি উল্লেখযোগ্য ছিল।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

পুকুরে ডুবে শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: গাইবান্ধা জেলায় পুকুরের পানিতে ডুবে সাদ বাবু...

দারিদ্রতাকে হার মানিয়ে জিপিএ-৫ পেল ৬ জন 

রংপুর ব্যুরো: কুড়িগ্রামের চিলমারী...

এসএমই পণ্য মেলায় ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন

নিজস্ব প্রতিবেক : সাত দিনব্যাপী জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প...

জ্বালিয়ে অটোরিকশা চালকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: ডেমরা সাইনবোর্ড এলাকায় সড়কে আগুন জ্বালিয়ে বি...

হাটহাজারীতে গাছের গুঁড়ি জব্দ

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার হ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা