আন্দোলন
জাতীয়

ভাষার জন্য প্রাণ বিশ্বে অনন্য উদাহরণ

জেলা প্রতিনিধি, পাবনা: সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, ১৯৫২ সালের একুশের আন্দোলনে মাতৃভাষার জন্য রাজপথে জীবন দেওয়া পুরো বিশ্বের মধ্যে আমাদের দেশই অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। নানা প্রতিকুলতা ডিঙিয়ে নিজের ভাষাকে প্রতিষ্ঠিত করেছে।

আরও পড়ুন: দুর্নীতি বিএনপির মজ্জাগত বিষয়

শুক্রবার (৩ ফেব্রুয়ারী) সকাল সাড়ে ১১ টার দিকে পাবনা ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্রদের নিয়ে আয়োজিত ৮ম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন কথা বলেন। পরে তিনি তিনটি হাউস উদ্বোধন করেন।

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে সেনাপ্রধান বলেন, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে গুলি হয়। সালাম, বরকত, জব্বারসহ অনেক শহীদ তাজা রক্ত ঢেলে দেয়। আসলে তারা দেশের প্রতি ভালোবেসেই এমন কাজ করেছিলেন। যেসকল মানুষ নিজের পরিবার পরিজনের কথা চিন্তা না করে মাতৃভাষা দেশে প্রতিষ্ঠিত করতে জীবন দিয়ে গেছেন তাদের কথা আজীবন মানুষ স্বরণ করবে। তারা সেদিন জীবন না দিলে আমরা হয়ত এই স্বাধীন দেশ পেতাম না। সেই শহীদদের প্রতি ক্যাডেটদের আজীবন সম্মান রাখতে হবে। ভাষা আন্দোলনে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও ব্যাপক অবদান রেখেছিলেন।

আরও পড়ুন: দাঁতভাঙা জবাব দেওয়া হবে

এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ক্যাডেটদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। ক্যাডেট কলেজ ক্যাডেটদের জন্য বড় একটা সুযোগ। কারণ এখানে সবাই সুযোগ পায়না। সরকার ক্যাডেটদের জন্য প্রচুর অর্থ খরচ করে। এটাকে কাজে লাগাতে হবে। কেননা এটা জীবনের মূল এবং গুরুত্বপূর্ণ অংশ। কারণ ক্যাডেটদের সাথে আগামীর বাংলাদেশ সম্পর্কিত। ক্যাডেটদের আরও দক্ষ করে গড়ে তুলতে সরকার কাজ করছে।

তিনি আরও বলেন, প্রাক্তন ক্যাডেটদের একসঙ্গে প্যারেড তাদের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করবে। জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত শৃঙ্খলা নিয়ে চলতে হবে। এটাই ক্যাডেটদের মূল শিক্ষা।

আরও পড়ুন: পাঠ্যপুস্তক নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মহাপরিচালক জাতীয় নিরাপত্তা গোয়েন্দা মেজর জেনারেল টি এম জোবায়ের, বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ১১ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার বগুড়া এরিয়া মেজর জেনারেল মোঃ খালেদ-আল-মামুনসহ পাবনা ক্যাডেট কলেজের অধ্যক্ষ, শিক্ষকগণ, গণমাধ্যম ব্যক্তিবর্গ, শিক্ষার্থী ও বেসামরিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা