বাণিজ্য

বেগুনের দামে সেঞ্চুরি ছুঁই ছুঁই শসা

নাজির হোসেন: ঢাকার কাছে মুন্সীগঞ্জ শহর-শহরতলীর বাজারগুলোতে রমজান উপলক্ষে বেগুনের দাম কেজিতে ১০০ টাকা ছাড়িয়ে গেছে। চড়া দামে বিক্রি হচ্ছে অন্যান্য সবজি। শসা, বরবটি, সজনের দাম কেজিতে একশ’ টাকার কাছাকাছি। সব ধরনের সবজি চড়া দামে বিক্রি হলেও সপ্তাহের ব্যবধানে দাম আরও বেড়ই চলছে।

আরও পড়ুন: কিয়েভ পুরোপুরি রুশ সেনা মুক্ত

শহরের বিভিন্ন বাজারে বয়লার মুরগির কেজি ১৬০ থেকে ১৭০ টাকা বিক্রি হতে দেখা গেছে। যা গত সপ্তাহে ছিল ১৫৫ থেকে ১৬০ টাকা। সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা। আর সাদা কর্ক মুরগি কেজি ২৮০ থেকে ২৯০ টাকা।

সবজির বাজারে সরেজমিন দেখা গেছে, মান ও বাজার ভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। গত সপ্তাহে বেশিরভাগ বাজারে বেগুনের কেজি ৪০ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হয়েছে। কাজেই সপ্তাহের ব্যবধানে বেগুনের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। শহরের প্রধান বাজারে ১০০ টাকা কেজি দেশীয় ভালো কালো বেগুন বিক্রি করেন মাসুদ হোসেন।

তিনি বলেন, রোজার প্রথম দিন সামনে রেখে পাইকারি বাজার ৩৫০ টাকা পাল্লা কিনতে হয়েছে। ভাড়া ও ঘাটতি দিয়ে ১০০ টাকা কেজি না বেচলে লাভ হয় না। তাই ১০০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। রোজায় বরাবরই বেগুনের চাহিদা বেশি থাকে। আবার সপ্তাহের লকডাউন চলছে। এতে চাহিদা বেড়ে যাওয়ার কারণে বেগুনের দাম বেড়েছে। দাম বাড়লেও বাজারে বেগুনের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যেভাবে বেগুনের দাম বাড়ছে তাতে কেজি দেড়শ’ টাকা হলেও অবাক হওয়ার কিছু নেই।

আরও পড়ুন: স্ত্রীকে পুড়িয়ে হত্যা

তিনি বলেন, কেউ কেউ বেগুনের দাম শুনেই চলে যাচ্ছে। সবকিছু ভেবে-চিন্তেই বেগুন এনেছি। বেশি আনলে বিক্রি হবে না, তাই পাঁচ কেজি এনেছি।

এদিকে গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া সজনের ডাটার দাম বেড়ে ১০০ থেকে ১৫০ টাকা হয়েছে। দাম বাড়ার তালিকায় রয়েছে পটল, বরবটি, শিম, ঢেঁড়স, টমেটোসহ অন্যান্য সবজিগুলোও।

পটলের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহে ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে ৭০ থেকে ৮০ টাকা হয়েছে। ঢেড়সের কেজিও বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০ থেকে ৮০ টাকা। ৪০ টাকা কেজিতে নেমে আসা শিমের কেজি আবার ৬০ টাকায় উঠেছে। রোজায় চাহিদা বাড়ায় দাম বেড়েছে পাকা টমেটো ও শসার। গত সপ্তাহে ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হওয়া পাকা টমেটোর দাম বেড়ে ৪০ থেকে ৫০ টাকা হয়েছে। ২৫ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া শসার দাম বেড়ে ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সবজির পাশাপাশি দাম বেড়েছে শাকের। দামে বিক্রি হচ্ছে লাল শাক, সবুজ শাক, পাট ও কলমি শাক। পুঁই শাকের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা।

সবজির দাম নিয়ে বিরক্তি প্রকাশ করে দেওভোগ এলাকার বাসিন্দা বাদল মিয়া বলেন, রোজাকে হাতিয়ার করে ব্যবসায়ীরা সবকিছুর দাম বাড়ি দিয়েছে। এতে ব্যবসায়ীরা এই অনৈতিক কাজ করছে। আল্লাহ এটা সহ্য করবে না।

আরও পড়ুন: এসকে সিনহার মামলার প্রতিবেদন আবারও পেছাল

মাঠপাড়া থেকে বাজার করতে আশা কিরন মৃধা বলেন, বাজারে কারো কোনো তদারকি নেই। এ কারণে মুনাফা লোভী ব্যবসায়ীরা সবকিছুর দাম বাড়ি দিচ্ছে। সংশ্লিষ্টদের উচিত দ্রুত বাজার তদারকিতে নামা। তা না হলে কষ্টে থাকা মানুষগুলোর কষ্ট আরও কয়েক গুণ বেড়ে যাবে।

পশ্চিম দেওভোগ এলাকার সবজি বিক্রেতা মনির শেখ বলেন, সবাই ভাবে আমরা সবজির দাম বেশি রাখছি। আড়তে গেলেই টের পাবেন সবজির দাম কি হারে বেড়েছে। আমরা অল্প লাভেই সবজি বিক্রি করেছি। আড়তে দাম বাড়লে তো আমাদের কিছু করার নেই।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা