আন্তর্জাতিক

বৃটেনে অর্থনীতি চাঙ্গা করতে চ্যালেঞ্জিং বাজেট

আন্তর্জাতিক ডেস্ক : বৃটেনে করোনা মাহামারি ও বিভিন্ন বিধিনিষেধের কারণে থমকে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে চ্যালেঞ্জিং বাজেট ২০২১ ঘোষণা করেছেন দেশটির চ্যান্সেলর ঋষি সুনাক।

বুধবার (৩ মার্চ )দেশটির হাউস অফ কমন্সে ২০২১ অর্থবছরের বাজেট ঘোষণা করেন।সর্বশেষ তথ্য অনুযায়ী, এবারের বাজেটে করোনা মহামারি মোকাবেলা ও লকডাউনের কারণে ক্ষতিগ্রস্থ অর্থনীতির চাকা সচল করাকে প্রধান্য দিচ্ছে সরকার।

ঋষি সুনাক আশা করছেন যে, মহামারির ধ্বংসাত্বক প্রভাবগুলো থেকে এ বাজেট দেশকে পুনরুদ্ধার করবে। বাজেট পেশকালে ফার্লো স্কিম আগামী সেপ্টম্বর পর্যন্ত বৃদ্ধি করার পাশাপাশি ইউনিভার্সাল ক্রেডিট প্রতি সপ্তাহে অতিরিক্ত ২০ পাউন্ড প্রদানের মেয়াদ ৬ মাস বৃদ্ধি, ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট দাবীদাররা এককালীন ৫০০ পাউন্ড করে পাবেন বলে ঘোষণা দেন।

বাজেটে ন্যূনতম মজুরি আগামী এপ্রিল থেকে বৃদ্ধি করা হয়েছে ৮.৯১% প্রতি ঘণ্টায়।এছাড়া বন্ধ থাকা ব্যবসা প্রতিষ্ঠান পুণরায় চালু করার জন্য ৫ বিলিয়ন পাউন্ড বরাদ্দ করা হয়েছে।এর অধিনে স্থানীয় কাউন্সিলের মাধ্যমে নন এ্যাসেনশিয়াল ব্যবসা প্রতিষ্ঠানকে ৬ হাজার ও পাব, রেস্টুরেন্ট জিমসহ ব্যবসা প্রতিষ্ঠান পাবে ১৮ হাজার।

কন্টাক্টলেস পেমেন্ট বছরের শেষে ১০০ পাউন্ড উন্নীত করার কথা জানান অর্থমন্ত্রী। ১ এপ্রিল থেকে ২৩ বা তার বেশি বয়সের শ্রমিকরা তাদের বেতন প্রতি ঘণ্টায় ৮.৯১ পাউন্ড পাবে।বর্তমানে ২৫ বয়স থেকে থাকলেও বয়সসীমা ২৫ থেকে ২৩ বা তারও বেশি বয়সে নামিয়ে আনা হয়েছে। বর্তমানে ২৫ এরও বেশি বয়সী লোক ঘন্টা ৮.৭২ পাউন্ড পান, ২১ এবং ২৪ বছরের মধ্য যারা ৮.২০ পাউন্ড পান, ২১ এবং ২৪ বছরের মধ্যে যারা ৮.২০ পাউন্ড পান।

এবারের বাজেটে ১৭ শতাংশ ঋণ করতে হচ্ছে সরকারকে।আগামী বছর এই ঋণের পরিমাণ দাঁড়াতে পারে ১০ দশমিক ৩ শতাংশ।গত বছরের মার্চ থেকে দেশটিতে ৭০০,০০০ এর উপরে লোক চাকরি হারিয়েছে। যার ফলে অর্থনীতি ১০% হ্রাস পেয়েছে। বাজেটে স্কটল্যান্ড সরকারকে ১.২ বিলিয়ন পাউন্ড,ওয়েলস সরকারকে ৭৪০ মিলিয়ন পাউন্ড ও উত্তর আয়ারল্যান্ড নির্বাহীকে ৪১০ মিলিয়ন পাউন্ডের ঘোষণা দেন। এদিকে বাজেটকে সমর্থন করেছেন সাবেক চ্যান্সেলর সাজিদ জাবিদ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা