জাতীয়

বীমা দিবস নিয়ে নানা উদ্যোগ আইডিআরএর

নিজস্ব প্রতিবেদক : ‘মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার’ প্রতিপাদ্য সামনে নিয়ে আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবস ও বঙ্গবন্ধু বীমা মেলা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে দিবসটি উপলক্ষে নানা উদ্যোগ গ্রহণ করেছে বীমা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সংস্থাটি জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের মার্চের ১ তারিখে তৎকালীন আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগদানের মধ্য দিয়ে বীমা খাতে ক্যারিয়ার শুরু করেন। তাই দিনটিকে স্মরণীয় করতেই এদিন বীমা দিবস পালন করা হবে। এ জন্য ব্যাপক কর্মযজ্ঞ হাতে নেয়া হয়েছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, দিবসটি উপলক্ষে আগামী ১ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আলোচনা সভা ও বঙ্গবন্ধু বীমা মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় বীমা দিবস উদযাপন হবে।

এর বাইরে বিশ্ববিদ্যালয় পর্যায়ে বীমা সম্পর্কে সচেতনতা বাড়ানোর উদ্যোগও নিয়েছে কর্তৃপক্ষ। সরকারি ও বেসরাকরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে ওইদিন ওয়েবিনার অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে আইডিআরএ নিজস্ব অর্থায়নে চালু করছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’। এর বার্ষিক প্রিমিয়াম ৮৫ টাকা।

আইডিআরএ জানিয়েছে, ৩ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য আভিভাবকরা বঙ্গবন্ধু শিক্ষা বীমা করতে পারবেন। এজন্য বার্ষিক প্রিমিয়াম দিতে হবে ৮৫ টাকা। বঙ্গবন্ধু শিক্ষা বীমা পলিসি গ্রহণের পর কোনো কারণে অভিভাবক মারা গেলে ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবেন।

মাত্র ১০০ টাকা দিয়ে এক বছরের জন্য দুই লাখ টাকার চিকিৎসা সুবিধাসহ চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’য় । এছাড়া ১৬ লাখের বেশি প্রতিবন্ধীর জন্য স্বাস্থ্য বীমা পরিকল্পনা তৈরির কাজ চূড়ান্ত করা হয়েছে। দিবসটি উপলক্ষে ইতিমধ্যে চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু স্পোটর্সম্যান ইন্স্যুরেন্স’।

এ বিষয়ে আইডিআরএ'র একজন কর্মকর্তা বলেন, যথাযথভাবে দিবসটি পালনের জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। সবার সহযোগিতা পেলে জাতীয় বীমা দিবস জাঁকজমকপূর্ণ হবে।

সাননিউজ/আরএম/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা