বিনোদন

বিশ্ব মঞ্চে পুরস্কৃত নুহাশ হুমায়ূনের সিনেমা

সান নিউজ ডেস্ক : বিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের পুত্র নুহাশ হুমায়ূন। তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন একজন পরিচালক হিসেবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, নাটক ও টেলিভিশন বিজ্ঞাপন নির্মাণের পর প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন এ তরুণ পরিচালক।

আরও পড়ুন: পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন

এবার পুরস্কৃত হলেন সাউথ বাই সাউথ-ওয়েস্ট চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মশারি। এ উৎসবে জুরি পুরস্কার মিডনাইট শর্ট হিসেবে মনোনীত হয়েছে নুহাশ হুমায়ূন পরিচালিত মশারি।

বুধবার (১৬ মার্চ) যুক্তরাষ্ট্রের টেক্সাসে এটি ঘোষণা করা হয়। গত ১৩ মার্চ ছবিটি দেখানো হয় উৎসবে। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন নুহাশ হুমায়ূন। এছাড়াও উৎসবের ওয়েবসাইটেও তথ্যটি দেওয়া হয়েছে।

নির্মাণের শুরু থেকেই মশারি ঘিরে নানা আলোচনা। তার একটি হচ্ছে এতে আছেন নুহাশের ভাগ্নি অনোরা। তার মায়ের নাম শীলা আহমেদ। যিনি আজ রবিবার সহ অনেক নাটকে অভিনয় করে মন জয় করেছেন অসংখ্য মানুষের।

সিনেমার প্রধান দুই চরিত্রের একটিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছে অনোরা। অপর চরিত্রে আছেন ন ডরাই খ্যাত তারকা সুনেরাহ বিনতে কামাল।

আরও পড়ুন: বিশ্বে করোনায় আরও পাঁচ হাজার মৃত্যু

জানা গেছে, সিনেমাটির কাজ হয়েছিল ২০১৯ সালে। এটি তৈরিই করা হয়েছিল বিশ্বের বিভিন্ন উৎসবে পাঠানোর জন্য। সে অনুযায়ী এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সাউথ বাই সাউথ ওয়েস্ট চলচ্চিত্র উৎসবে।

নুহাশ হুমায়ূন বলেন, পৃথিবী ধ্বংসের শেষপ্রান্তে এসে দুই বোনের গল্প উঠে আসে এতে। সিনেমাটি লিটল বিগ প্রডাকশন হাউজের ব্যানারে নির্মিত। যেখানে প্রযোজক হিসেবে আছেন বুশরা আফরিন ও নুহাশ হুমায়ূন।

সিনেমার গল্পটি ভৌতিক। দুই বোনের নাম অপু ও আইরা। গল্পে দেখা যাবে, একটি রক্তপিপাসু পোকার আক্রমণে পৃথিবী জনমানব শূন্য হয়ে যাচ্ছে। সর্বশেষ দুজন মানুষ বেঁচে আছে ঢাকায়। তারাই হলো অপু ও আইরা। একটা সময় তারা বুঝতে পারে সেই রক্তপিপাসু পোকার হাত থেকে বেঁচে থাকার হাতিয়ার হলো মশারি!

আরও পড়ুন: ‘মুক্তির মহানায়ক’র জন্মদিন আজ

প্রসঙ্গত, নুহাশ হুমায়ূন এর আগে সম্মিলিতভাবে ইতি তোমারই ঢাকা নামের সিনেমার একটি গল্প পরিচালনা করেন। ইতি তোমারই ঢাকা ২০২১ সালের অস্কার পুরস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

রাজধানীতে লেকে ডুবে ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরায় লেকের পানিতে ডুবে ২ জনের...

টাঙ্গাইলে কুকুরের কামড়ে আহত ২০

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলার ভূঞাপুরে ১টি পাগলা কুকুরের কা...

সরকার গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

রাজধানীতে শিক্ষার্থীর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কদমতলী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা