শিল্প ও সাহিত্য

বিক্রি হচ্ছে রবীন্দ্রনাথের বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক: যে বাড়িতে থেকে গীতাঞ্জলির কবিতা ইংরেজিতে অনুবাদ করে নোবেল পুরস্কার পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। লন্ডনের সেই বাড়িটি এবার বিক্রি হতে চলেছে। এর আগে ২০১৫ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লন্ডন সফরে গিয়ে বাড়িটি সরকারিভাবে কিনে নিতে চেয়েছিলেন, কিন্তু তখন তা সম্ভব হয়নি। কারণ বাড়িটি ছিলো হেরিটেজ। এবার সেই বাড়িই হতে চলেছে ব্যক্তিগত সম্পত্তি। যুক্তরাজ্যের গোল্ডস্মিথ অ্যান্ড হাওল্যান্ডের তত্ত্বাবধানে শুরু হয়েছে এই ঐতিহাসিক বাড়ি বিক্রি করার কাজ।

বাড়ির মূল্য নির্ধারিত হয়েছে ২৭ লাখ পাউন্ড, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৩১ কোটি টাকা। এত দিন পর্যন্ত বাড়িটি ‘হেরিটেজ’ হিসেবেই ঘোষিত ছিলো। ব্রিটিশ সরকারের তরফে ফলক বসিয়ে ইতিহাসকে ধরে রাখা হয়েছিলো। ওই হেরিটেজ ট্রাস্টের রক্ষণাবেক্ষণের মেয়াদ শেষ হয়েছে বলে জানা গেছে। ফলে শেষমেশ রবি ঠাকুরের বাড়িটি ব্যক্তিগত সম্পত্তি হতে চলেছে।

১৯১২ সালে ইংল্যান্ডে যান রবীন্দ্রনাথ ঠাকুর। উত্তর লন্ডনের হ্যাম্পস্টেড হেলথের ৩ নম্বর ভিলায় থেকেছিলেন তিনি বেশ কয়েক মাস। ওই বাড়ির খুব কাছেই থাকতেন ব্রিটিশ শিল্পী ও লেখক স্যার উইলিয়াম রটেনস্টাইন। তিনি ওই ভিলায় প্রায়ই কবির সঙ্গে গল্প করতে আসতেন। তাঁদের সেই আড্ডাতেই নাকি উঠে এসেছিলো গীতাঞ্জলির কথা। গীতাঞ্জলির কবিতা শুনে মুগ্ধ হয়ে যান রটেনস্টাইন।

পরে ওই বাড়িতেই গীতাঞ্জলির ১০৩টি কাব্যের ইংরেজি অনুবাদ করেন রবি ঠাকুর, তা পাঠানো হয় নোবেল কমিটির কাছে। ১৯১৩ সালে সে জন্যই রবীন্দ্রনাথ নোবেল পুরস্কার পান। এরপর ১৯৩১ সাল পর্যন্ত রবীন্দ্রনাথ বেশ কয়েকবার কাটিয়েছেন তাঁর প্রিয় লন্ডন হাউসে। সেই হিসেবেই এই বাড়িটির ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। এখন বাড়িটির মালিকানা ব্যক্তিগত হাতে চলে গেলে যে তাঁর মর্যাদা একই থাকবে, তা নিশ্চিত করে বলা যায় না। সূত্র: দ্য ওয়াল।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মালয়েশিয়ায় ৯ বাংলাদেশি আটক

প্রবাস ডেস্ক : মালয়েশিয়ায় ৯ বাংলাদেশিসহ অর্ধশত অবৈধ অভিবাসীক...

ছেলের লাশ গামলায় নিয়ে গেলেন বাবা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মধ্যপ্র...

থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৬১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডে তীব্র তাপপ্রবাহে ২০২৩ সালের...

সারা দেশে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানে আজ ঝড়ো হাওয়াসহ বজ্রসহ...

মানুষকে সচ্ছল করতে কাজ করছি

নিজস্ব প্রতিবেদক : বহুমাত্রিক কর্মসূচি হাতে নিয়ে আমরা প্রত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা