শিল্প ও সাহিত্য

প্রকাশিত হলো ক্ষ্যাপা'র ইশরাত নিশাত স্মরণ সংখ্যা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের নাট্যাঙ্গনের এক তীক্ষ্ণ প্রতিবাদী কণ্ঠ ইশরাত নিশাত। বহুগুণের অধিকারী এই নাট্য সংগঠক, নির্দেশক এবং অভিনয় ও আবৃত্তি শিল্পীর প্রথম প্রয়াণ দিবস উপলক্ষে থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা‘ প্রকাশ করেছে- ইশরাত নিশাত স্মরণ সংখ্যা।

বুধবার (২০ জানুয়ারি) এ বিষয়ে সকালে পত্রিকাটির সম্পাদক পাভেল রহমান সান নিউজকে বলেন, ‘প্রথম প্রয়াণ দিবসে নিশাত আপার দ্রোহী চেতনাকে স্মরণ করতেই ক্ষ্যাপা এই সংখ্যাটি প্রকাশ করেছে।’

সংখ্যাটিতে লিখেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, শিমূল ইউসুফ, মলয় ভৌমিক, হাসান আরিফ, মাসুম রেজা, হাসান শাহরিয়ার, শিমুল মুস্তাফা, শুভাশিস সিনহা, প্রশান্ত হালদার, অনন্ত হিরা, ইউসুফ হাসান অর্ক, নূনা আফরোজ, শামীম সাগর, সাইদুর রহমান লিপন, নাজনীন হাসান চুমকি, বন্যা মির্জা, তিতাস রোজারিও, জ্যোতি সিনহা, সামিউন জাহান দোলা ও সাইফুল জার্নাল।

ক্ষ্যাপা’র নির্বাহী সম্পাদক অপু মেহেদী বলেন, ‘এই সংখ্যাটির মধ্য দিয়ে আমরা মূলত ইশরাত নিশাতকে স্মরণ করতে চেয়েছি। অনেকের লেখার মধ্য দিয়ে ইশরাত নিশাতকে এবং তার কর্মযজ্ঞকে বুঝতে সংখ্যাটি সহায়ক হবে। ইশরাত নিশাতের দ্রোহী চেতনা আমাদের নাট্যচর্চায় শক্তি যোগাবে।’

ইশরাত নিশাতের জন্ম ২৬ আগস্ট ১৯৬৪ সালে ঢাকায়। পিতা আবুল কালাম, মাতা মঞ্চ, টেলিভিশন ও চলচিত্রের স্বনামধন্য অভিনেত্রী নাজমা আনোয়ার। নাজমা আনোয়ার কাজ করতেন আরণ্যক নাট্যদলে। সেই সূত্রে মায়ের অনুপ্রেরণাতেই ইশরাত নিশাতের থিয়েটারে আসা।

১৯৮৩ সালে ইশরাত নিশাত আনুষ্ঠানিকভাবে আরণ্যক নাট্যদলের সাথে যুক্ত হন। আরণ্যক নাট্যদলের অন্যতম প্রযোজনা মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘গিনিপিগ’ নাটক দিয়ে তার মঞ্চ অভিনয় শুরু হয়। এরপর ১৯৮৪ সালে অভিনয় করেন ‘অববাহিকা’ নাটকে।

১৯৮৭ সালে ইশরাত নিশাত ও সমমনা কয়েকজন মিলে গঠন করেন ‘দেশ নাটক। দেশ নাটকের বিরসা কাব্য, ঘরলোপট ও দর্পনে শরৎশশী এই তিনটি মঞ্চ নাটকে ইশরাত নিশাত অভিনয় করেন এবং দুটি মঞ্চ নাটক -‘লোহা’ ও ‘অরক্ষিতা’ নাটকের নিদের্শনা দেন।

থিয়েটারের পাশাপাশি নিশাত আবৃত্তির সাথেও যুক্ত ছিলেন। বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির আয়োজনে বাচিক শিল্পী হিসেবে ৬টি আবৃত্তি অনুষ্ঠানে অংশগ্রহন করেন; যার প্রতিটির অডিও ক্যাসেট পরবর্তীতে শ্রোতানন্দিত হয়। ২০২০ সালের ১৯ জানুয়ারি দিবাগত রাতে গুলশানে বোনের বাসায় মারা যান ইশরাত নিশাত।

ইশরাত নিশাতকে নিয়ে ক্ষ্যাপার এই সংখ্যাটির বিনিময় মূল্য ১০০ টাকা। ঢাকার বিভিন্ন বইয়ের দোকান ছাড়াও অনলাইনে বই কেনার প্লাটফর্ম কানামাছি ডট কম-এ পাওয়া যাবে সংখ্যাটি। এছাড়াও ০১৭১৭ ৩৮৬৬৪৬ নাম্বারে সরাসরি যোগাযোগ করেও কেনা যাবে।

ক্ষ্যাপার প্রচ্ছদ ও শিল্প সম্পাদক হিসেবে রয়েছেন শাহনাজ জাহান, ব্যবস্থাপনা সম্পাদক প্রসেনজিৎ রায় ও মাহফুজ সুমন। সম্পাদনা সহকারী সুমন মাহমুদ এবং অলংকরণ ও প্রিন্টিং ব্যবস্থাপনা পিয়ার মোহাম্মদ। সংখ্যাটি মুদ্রিত হয়েছে মুদ্রণ প্রতিষ্ঠান ‘পোস্টার’ থেকে।

সান নিউজ/এইচএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

হুমায়ুন আজাদ'র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা