প্রায় ১৫ লাখ টাকার চিকিৎসা সামগ্রী হাসপাতালে দিয়েছে ফাউন্ডেশনটি
goodnews

নাগরিক উদ্যোগের বিরল দৃষ্টান্ত বরগুনায় 

নিজস্ব প্রতিবেদক,

বরগুনা: ফেসবুকে সহায়তার আহ্বান জানিয়ে তহবিল গঠন আর এর মাধ্যমে সংগৃহীত প্রায় ১৫ লাখ টাকার চিকিৎসা সামগ্রী হাসপাতালে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে বরগুনার ‘আমাদের জন্য আমরা ফাউন্ডেশন’। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক সাংবাদিক-শিশু সংগঠক মুশফিক আরিফের নিষ্ঠা ও কঠিন পরিশ্রমে মাত্র ২২ দিনের মধ্যে এমন কর্মযজ্ঞ সফলভাবে সম্পন্ন হয়েছে।

এখন পর্যন্ত সংগৃহীত প্রায় ১৫ লাখ টাকা মূল্যের চারটি High flow Nasal Cannula মেশিন, দুটি অক্সিজেন কনসেট্রেটর, পাঁচটি অটোমেটিক বিপি মেশিন, সাতটি পালস্ অক্সিমিটার, দু্ইটি ইনফ্রা থার্মোমিটার বরগুনা জেনারেল হাসপাতালে ইতোমধ্যেই যুক্ত হয়েছে। এর মধ্যে বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য এস এম মশিউর রহমান সিহাব একাই একটি High Flow Nasal Cannula এর অর্থায়ন করেন এবং নাভানা কোম্পানি একটি High Flow Nasal Cannula ও দুইটি অক্সিজেন কনসেট্রেটর দিয়েছে।

বিশ্বব্যাপী মহামারীর সময়ে সাধারণ নাগরিকদের সম্পৃক্ত করে এমন উদ্যোগ সারা দেশে অনুকরণীয়- বলছেন জেলার সুধীমহল। করোনা চিকিৎসায় অত্যন্ত প্রয়োজনীয় এসব সরঞ্জাম পুরো বরিশাল বিভাগের স্বাস্থ্য বিভাগকেই চলমান মহামারী মোকাবেলায় অনেক বেশি সক্ষম করে তুলবে বলেও আশাবাদী তারা।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সকাল দশটায় বরগুনার জেলা প্রশাসক ও করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি মো. মোস্তাইন বিল্লাহ'র মাধ্যমে চিকিৎসা সামগ্রীগুলো হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের অনুষ্ঠানে বক্তব্য দেন সিভিল সার্জন ও করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা. হুমায়ূন শাহীন খান, জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের ইনচার্জ ডা. কামরুল আজাদ, জেলা পাবলিক পলিসি ফোরামের সভাপতি হাসানুর রহমান ঝন্টু, জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সম্পাদক মনির হোসেন কামাল, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজ এবং আমাদের জন্য আমরা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক মুশফিক আরিফ প্রমুখ।

‘আসুন বরগুনা জেনারেল হাসপাতালে High Flow Nasal Cannula মেশিন কিনে দেই’- গত ২২ জুন দেওয়া ফেসবুক পোস্টে এমন আহ্বান জানান বরগুনা জেলা খেলাঘরের সাধারণ সম্পাদক স্থানীয় সাংবাদিক মুশফিক আরিফ। এর পর থেকেই বরগুনার সর্বস্তরের মানুষ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের মানুষ সহযোগিতার হাত বাড়ান। মুশফিক আরিফের নেতৃত্বে পাঁচটি মেশিন সংগ্রহের টার্গেট নিয়ে 'আমাদের জন্য আমরা' স্লোগানে শুরু হয় ব্যাংক হিসাব ও বিকাশের মাধ্যমে তহবিল সংগ্রহের কাজ। পরবর্তীতে এর সঙ্গে আরও যুক্ত হয়ে কাজ করেন প্রবীণ সাংবাদিক আ. আলীম হিমু, হাসানুর রহমান ঝন্টু ও মনির হোসেন কামাল।

মুশফিক আরিফ জানান, এ পর্যন্ত মাত্র ২২ দিনে ব্যক্তি পর্যায়ে ১৭৩ জন এবং আটটি সংগঠন এই তহবিলে অর্থায়ন করেছেন। কেউ কেউ সরাসরি মেশিনও কিনে দিয়েছেন। এখন পর্যন্ত নগদ অর্থ সংগ্রহ হয়েছে ১০ লাখ ৭৬ হাজার ১৬০ টাকা, যার পুরোটাই করোনা রোগীর চিকিৎসা সহায়তায় ব্যয় করা হবে। আপাতত চিকিৎসা বিভাগের উন্নয়নে কাজ করা হবে। স্বচ্ছতা নিশ্চিত করতে এই তহবিলে সংগৃহীত অর্থের যাবতীয় আয়-ব্যয় হিসেব ফেসবুকে উন্মুক্ত করে দেওয়া হচ্ছে প্রতিনিয়ত। এই তহবিল সংগ্রহ চলমান থাকবে।

সমাজের কল্যাণে সদা নিবেদিতপ্রাণ বরগুনার এই খ্যাতিমান তরুণ আরো বলেন, ‘যেকোনো বড় দুর্যোগে সরকারের পাশাপাশি নাগরিকদেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। সেই দায়িত্ব বোধের জায়গা থেকে প্রয়োজনের কথা বিবেচনায় বেঁচে থাকার লড়াইয়ে অংশ নিতে এমন উদ্যোগ নিয়েছি। আমাদের এই যুদ্ধ চলমান থাকবে।’

জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের ইনচার্জ ডা. কামরুল আজাদ বলেন, বরিশাল বিভাগের মধ্যে বরগুনা জেনারেল হাসপাতালেই সর্বপ্রথম এই High Flow Nasal Cannula মেশিন আনা হয়েছে। যা অন্য কোথাও নেই। অনেক সীমাবদ্ধতার মাঝেও এই মেশিনগুলো করোনা রোগীর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং হাসপাতালের চিকিৎসার মানও বাড়বে।

জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ মনে করেন, দুর্যোগের মাঝে বরগুনার নাগরিকদের এমন উদ্যোগ সারাদেশেই দৃষ্টান্ত স্থাপন করেছে। এ ধরনের ভালো কাজে সরকারের পক্ষ থেকে সহযোগিতা থাকবে বলেও আশ্বাস দেন তিনি।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা