পরিবেশ

ধরা পড়লো হাঁস খেকো অজগর 

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীতে মাটিটা এডভেঞ্চার পার্কে হাঁস খেকো সেই অজগর অবশেষে ধরা পড়েছে। সোমবার (১২ জুলাই) দুপুরে আবারো হাঁস খেতে এসে পার্ক কর্মীদের হাতে আটক হয়েছে ১২ ফুট দীর্ঘ বিশালাকৃতির অজগর সাপটি। পরে সাপটিকে বনে অবমুক্ত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের বিএমএ ১ নং গেইটের উত্তর পাশে ‘মাটিটা এডভেঞ্চার’ পার্ক নামক বেসরকারি একটি পর্যটন কেন্দ্রের ভেতরে ছোট একটি হাঁস-মুরগির খামারও আছে। এই খামারের হাঁস দিন দিন কমে যাচ্ছিল। এর ফলে কোন বন্যপ্রাণী এসব হাঁসগুলো খেয়ে নিচ্ছে বলে ধারণা করলেও এতদিন কোন প্রাণী এগুলো খাচ্ছে তা নিশ্চিত হওয়া যাচ্ছিল না। তবে এদিনে সতর্ক দৃষ্টি রাখছিলেন পার্কের কর্মীরা।

এদিকে আগের মতোই সোমবার দুপুরে ওই খামারে আবারো হাঁস খেতে ঢুকে পড়ে ১২ ফুট দৈর্ঘ্যরে বিশালাকার অজগর সাপ। সাপটি হাঁস খাবার সময় মাটিটা এডভেঞ্চার পার্কের কর্মীরা অজগরটি দেখে দীর্ঘ সময়ের চেষ্টায় কৌশলে সেটি আটক করে বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে বিকেলেই বন বিভাগের একটি দল সাপটি তাদের জিম্মায় নিয়ে ভাটিয়ারীর পাহাড়ে অক্ষতবস্থায় অবমুক্ত করে দেন।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন কর্মকর্তা শাহানশাহ নওশাদ ঘটনা নিশ্চিত করে বলেন, ভাটিয়ারীতে মাটিটা পার্ক নামক একটি পর্যটন কেন্দ্রে রক্ষিত হাঁস-মুরগী খোয়াড়ে ঢুকে হাঁস খেতে দেখে পার্কের কর্মচারী ও স্থানীয় লোকজন সাপটি ধরে ফেলে। পরে স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের খবর দেন। বন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা সাপটি উদ্ধার করে বিকেলে পাশবর্তী ভাটিয়ারীর একটি পাহাড়ে সেটি অবমুক্ত করে দিয়েছেন।

ভাটিয়ারীর বাসিন্দা মোঃ ইকবাল হোসেন বলেন, এখানে পাহাড়ে প্রচুর অজগর আছে বলে আমাদের ধারণা। প্রায়ই খাদ্য সংকটে পাহাড় থেকে অজগরগুলো লোকালয়ে নেমে আসে। এভাবে এই ইউনিয়নের পূর্ব হাসনাবাদসহ বিভিন্ন গ্রামে প্রায়ই এরকম অজগর ধরা পড়ে। বিশেষ করে ভাটিয়ারীর বাংলাদেশ মিলিটারি একাডেমিতে কিছুদিন পরপরই এরকম অজগর ধরা পড়ে। পরে সেসব অজগর পুনরায় বনে অবমুক্ত করা হয়। সর্বশেষ এই অজগরও একইভাবে বন থেকে নেমে এসে ধরা পড়ল।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা