মেক্সিকোতে শেখ রাসেল দিবস পালিত
প্রবাস

দেশে দেশে শেখ রাসেল দিবস পালন

কূটনৈতিক প্রতিবেদক: বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল দিবস পালন করছে।

মেক্সিকোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবসটি পালন করেন। দেশটিতে দায়িত্বরত রাষ্ট্রদূত আবিদা সুলতানা তার বক্তব্যে শেখ রাসেলের জীবনের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তার বক্তব্যে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

বেলজিয়াম: বেলজিয়ামে বসবাসরত শিশু-কিশোর এবং বাংলাদেশ কম্যুনিটির সদস্যদের অংশগ্রহণে আজ ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন করেছে।

শেখ রাসেল দিবস উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেল ছিলেন ‘বঙ্গবন্ধুর ক্ষুদ্র সংস্করণ’।

তিনি আরও বলেন, চলনে-বলনে শেখ রাসেল-এঁর যে গুণাবলী প্রকাশিত হয়েছিলো, তিনি বেঁচে থাকলে আজ একটি উজ্জ্বল নক্ষত্রে পরিণত হতেন। দেশে-বিদেশে কোমলমতি বাঙালি শিশু-কিশোররা শেখ রাসেল-এঁর ঈর্ষণীয় ব্যক্তিত্ব অনুসরণ করে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাণ্ডারি হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কানাডা: কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন শেখ রাসেল দিবস পালন করেছে। রাষ্ট্রদূত ড. খলিলুর রহমানের সভাপতিত্বে দেশটিতে অবস্থানরত বাংলাদেশের প্রবাসীরা অনুষ্ঠানে অংশ নেন।
আলোচনা সভায় শেখ রাসেলের সহপাঠী প্রফেসর গীতাঞ্জলি বড়ুয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আক্তারুজ্জামান ভার্চ্যুয়ালি যুক্ত হন।

দক্ষিণ কোরিয়া: দক্ষিণ কোরিয়ার সিউলস্থ বাংলাদেশ দূতাবাস শেখ রাসেলের জন্মদিন স্মরণে শেখ রাসেল দিবস-২০২১ পালন করেছে। রাষ্ট্রদূত মোঃ দেলওয়ার হোসেন কর্তৃক শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

রাষ্ট্রদূত বলেন, শেখ রাসেলের জীবন আমাদের জন্য বিশেষত শিশু-কিশোরদের জন্য আদর্শ ও অনুকরণীয়। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে শিশুদের নিরাপদে বেড়ে উঠা ও তাদের সুপ্ত প্রতিভা বিকাশ নিশ্চিত করতে তিনি সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

ট্রাকের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলায় ট্রাকের ধাক্কায় মো. খাইরুল ইস...

ইরানের অন্তবর্তী প্রেসিডেন্ট মোখবের

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট...

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

হাতিয়ায় ৩০ কেজি হরিণের মাংস জব্দ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়া থেকে ৩০ কে...

ঢাকার বাতাস অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা