ছবি: সংগৃহীত
সারাদেশ

গাজীপুরে শ্রমিক বিক্ষোভে গুলি, নিহত ১

জেলা প্রতিনিধি: গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভে গুলিতে আনজুয়ারা বেগম (২৪) নামের একজন শ্রমিক নিহত হয়েছেন। এ সময় জামাল উদ্দিন নামে আরও একজন শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন।

আরও পড়ুন: ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান

সরকার নির্ধারিত ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান করে আজ বিক্ষোভে নেমেছেন গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি ও জরুনসহ আশপাশের কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার (৮ নভেম্বর) সকাল ৭ টার পর থেকে তারা বিক্ষোভ শুরু করেন। এ দিন দুপুর ১২ টা ও সাড়ে ১২ টার দিকে ২ জনকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসা হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের মধ্যে ১ জনকে মৃত ঘোষণা করেন।

গুলিবিদ্ধ জামাল উদ্দিন জানান, আমি ইসলাম গার্মেন্টসে চাকরি করি। সকালে অফিসে যাওয়ার সময় পুলিশের গুলিতে আমি গুলিবিদ্ধ হই। আমাকে আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন: নিরাপত্তায় ৪৮ প্লাটুন বিজিবি মোতায়েন

পরে উন্নত চিকিৎসার জন্য সেখান থেকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়েছে। বর্তমানে এখানে জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছি।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, গাজীপুরের কোনাবাড়ি এলাকা থেকে গুলিবিদ্ধ অবস্থায় ২ জন এসেছিল। তাদের মধ্যে ইসলাম গার্মেন্টসের আনজুয়ারা বেগম নামে এক নারীকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। গুলিবিদ্ধ জামাল উদ্দিনের চিকিৎসা চলছে।

প্রসঙ্গত, ন্যূনতম বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে দীর্ঘদিন ধরে গাজীপুরের কোনাবাড়ি, কাশিমপুর, সফিপুর ও মৌচাকসহ আশপাশের বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন করে আসছেন।

মঙ্গলবার (৭ নভেম্বর) পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা প্রস্তাব করে মজুরি বোর্ড। পরে বোর্ড কর্তৃক ঘোষিত এ মজুরি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকরা।

আরও পড়ুন: ইস্কাটনে ট্রাক চাপায় নিহত ২

আজ সকাল থেকে কোনাবাড়ি এলাকার স্ট্যান্ডার্ড গার্মেন্টস লিমিটেড, রিপন নিটওয়্যার লিমিটেড, ইসলাম গার্মেন্টস ও বেস্টঅল সোয়েটারসহ আরও কয়েকটি কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানার সামনেই বিক্ষোভ শুরু করলে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

এ দিন সকাল ৮ টার দিকে কাশিমপুরের জরুন মোড়ের সামনে কয়েকশ শ্রমিক একত্রিত হয়ে হাতে ইট ও লাঠি-সোঁটা নিয়ে মিছিল করার এক পর্যায়ে তারা বিভিন্ন সড়ক অবরোধ করে কাঠ ও টায়ারে আগুন ধরিয়ে দেন।

সেই সাথে বিভিন্ন যানবাহন ভাঙচুরের চেষ্টা করেন। এ সময় উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করাকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। এতে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে রওশন মার্কেটের হয়ে হাতিমারার দিকে এগিয়ে যায়।

আরও পড়ুন: খুলনার ২৪ প্রকল্পের উদ্বোধন ১৩ নভেম্বর

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কোনাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আশরাফ উদ্দিন বলেন, শ্রমিকদের শান্ত থাোর অনুরোধ করা হলেও তারা উত্তেজিত হয়ে পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ টিয়ারশেল ছুড়লে ছত্রভঙ্গ হয়ে যায় শ্রমিকরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম জানান, আজ সকাল থেকেই আন্দোলন করেন শ্রমিকরা। আমরা ঘোষণা দিয়েছিলাম, আপনারা নিজেদের জায়গায় থাকেন, ফ্যাক্টরিতে ঢোকেন, কাজ পছন্দ না হলে কাজ বন্ধ রাখেন। কিন্তু অন্য কারখানায় ভাঙচুর করতে যাবেন না।

অন্য কারখানার শ্রমিকদের নামাতে যাবেন না। তারা আমাদের নির্দেশনা না শুনে অন্য কারখানার শ্রমিকদের নামানোর চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। পরে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা