সংগৃহীত ছবি
লাইফস্টাইল

ক্যারিয়ার উন্নতির উপায়

লাইফস্টাইল ডেস্ক : সবার ভেতরেই ক্যারিয়ারে উন্নতি করার আকাঙ্ক্ষা আছে। উচ্চতার অনন্য শিখরে কে না উঠতে চায়! তবে সবাই সমানভাগে এগিয়ে যেতে পারে না বলেই লক্ষ্যে পৌঁছাতে পারে কেবল অল্প কয়েকজন। যারা ক্যারিয়ারে উন্নতি করে, তারা আসলে কী করে? তারা আলাদা তেমন কিছুই করে না, বরং তাদের যে কাজ সেগুলোই করে গুরুত্ব দেয়। এতেই তাদের চলার পথ মসৃণ হয়ে যায়। তারা লক্ষ্যকে বাস্তবরুপ দিতে পারে। আপনিও তাদের মত একজন হতে চান তাহলে এই কাজগুলো করতে হবে গুরুত্ব দিয়ে-

১. সাহসীভাবে প্রকাশ করুন

নিজেকে প্রকাশ করতে শিখুন মৌখিক ও লিখিতভাবে। ন্যূনতম শব্দ এবং সরল ভাষা ব্যবহার করে সরাসরি ও পরিষ্কারভাবে আপনার ভাবনা জানান। ইতিবাচক ভাষা ব্যবহার করুন। ‌বিনয়ী হোন, বড়াই করে মানুষের সঙ্গে সম্পর্ক নষ্ট করবেন না। মানুষ আপনার কথায় কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা পর্যবেক্ষণ করুন এবং সেই অনুযায়ী ব্যবহার করুন।

২. আন্তরিকভাবে শুনুন

কথা বলা গুরুত্বপূর্ণ হলে শুনতে শেখাও গুরুত্বপূর্ণ। সঠিকভাবে সংযোগ তৈরি করতে পারলে তা পরে আপনাকে ঝামেলা থেকে বাঁচাবে। প্রতিটি কথোপকথনে মনোযোগ রাখুন,নম্রতা এবং সহানুভূতির সঙ্গে শুনুন। শান্ত থাকুন, আপনার সমস্যা নিয়ে চিন্তা করবেন না বা বিচারে বসবেন না। এতে আপনি মানুষের সঙ্গে কথা বলার সঠিক পদ্ধতিগুলো শিখতে পারবেন এবং ভুল বোঝাবুঝি এড়াতে পারবেন।

৩. দ্বন্দ্ব সমাধান করুন

দ্বন্দ্ব সমাধান হলো সবচেয়ে বড় গুণ যা ম্যানেজার এবং নেতাদের থাকা আবশ্যক। বিশ্বস্ত হোন। এতে বিরোধের সময় অন্যরা আপনার কথা শুনবে। উভয় পক্ষকে সমানভাবে উপস্থাপন করুন সমস্যা সমাধানের জন্য । ঐকমত্য খুঁজুন এবং কর্মীদের দায়িত্ব নিতে শেখান। সমস্যা বা সংশ্লিষ্ট ব্যক্তিদের উপর নয়, সমাধানের দিকে মনোনিবেশ করুন।

৪. আগ্রহ দেখান

কর্মক্ষেত্র কারও নয়, এখানে পুরো একটি দল কাজ করে। টিম ওয়ার্কের মাধ্যমে সফলতা আসে । আপনার কাজ সহজ করতে মানুষের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধন তৈরি করবেন। সহকর্মী ও বন্ধুদের সঙ্গে ভালো সময় কাটান। সহকর্মীদের সঙ্গে সুন্দর ব্যবহার করুন এতে তাদেরকে আপনার কাছাকাছি নিয়ে আসবে।

৫. ধন্যবাদ বলুন

যদি এটি অস্বস্তিকরও মনে হয় তবু ধন্যবাদ জানাতে এবং কৃতজ্ঞতা প্রকাশ করতে শিখুন। কথায় আন্তরিক এবং সুনির্দিষ্ট হোন। আপনার অধস্তনের কাজের স্বীকৃতি দিন, তার প্রশংসা করুন। তিরস্কারের বদলে এটি বেশি কার্যকরী। আপনার স্বীকৃতি তাদের উৎসাহিত করবে। সেক্ষেত্রে আপনার কাজগুলো আরও মসৃণ হয়ে যাবে।

৬. শারীরিক ভাষা

যোগাযোগের ক্ষেত্রে শারীরিক ভাষাও গুরুত্বপূর্ণ। ক্যারিয়ারে উন্নতি করতে চাইলে এদিকে মনোযোগ দিতে হবে। আপনার চোখের দৃষ্টি আরও স্পষ্ট করুন। কথা বলা, হাঁটা-চলা, এমনকী বসার ভঙ্গিও অনেক কিছু প্রকাশ করে। মুখে স্মিত হাসি রেখে কথা বলুন। শারীরিক ভাষা স্পষ্ট হলে তা কার্যকরী প্রভাব ফেলবে।

৭. প্রশ্ন করুন

সঠিক উপায়ে প্রশ্ন করা এবং উত্তর দিতে শিখুন। আপনি একাই সবকিছু জানেন এমন নয়। এটি কারও পক্ষেই সম্ভব নয়। আমরা সব সময় নতুন কিছু না কিছু শিখছি। তাই শেখার মধ্যে লজ্জার কিছু নেই। এটি বরং আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে। তাই কোনোকিছু বুঝতে না পারলে সহকর্মীকে জিজ্ঞাসা করেন। এতে শেখা সহজ হবে।

সান নিউজ/এস/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা