বাণিজ্য

করোনাকালে ব্যাংকে মুনাফার উত্থান শেয়ারবাজারের জন্য সুসংবাদ

নিজস্ব প্রতিবেদক : করোনাকালিন প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই দেশের ব্যাংকগুলোয় আগের তুলনায় মুনাফায় বড় উত্থান ঘটেছে। সরকারি-বেসরকারি সকল ব্যাংকই মুনাফায় এগিয়ে রয়েছে আগের বছরের একই সময়ের তুলনায়। মহামারির সময় বিগত ৯ মাসে তিন প্রান্তিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬২ শতাংশ ব্যাংকের আয় বেড়েছে।

এই দুর্যোগের মধ্যেও কোন কোন ব্যাংকের শেয়ারপ্রতি আয় বেড়েছে ৪শ শতাংশের বেশি। মূলত করোনার প্রাথমিক ধাক্কা সামলাতে প্রদেয় ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) ছাড় এবং ব্যাংকগুলোর উর্ধতন কর্মকর্তাদের বেতন ভাতাসহ অতিরিক্ত খরচ দেওয়া হয়। পাশাপাশি বেশিরভাগ ব্যাংকের পরিচালকদের পেছনে খরচ কমানোর কারণেই মুনাফায় বড় উত্থান ঘটেছে। শেয়ারবাজারে এই মুনাফার ইতিবাচক প্রভাব পড়বে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

জানা যায়, বাণিজ্যিক ব্যাংকগুলোর চলতি বছরের ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর) বিতরণ করা ঋণ থেকে সুদ আয় কমেছে। অন্যান্য সেবা ও বিনিয়োগ থেকে আয় কমেছে। মূলত করোনা দুর্যোগের প্রাথমিক ধাক্কা সামলাতে বাংলাদেশ ব্যাংক প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি ছাড়ের সুযোগ দেয়ার ফলেই ব্যাংকগুলোর মুনাফা গত বছরের তুলনায় বেড়েছে।

ব্যাংক কর্তৃপক্ষ তা স্বীকার করে বলেন, প্রভিশনিং সুবিধা দীর্ঘকাল বহাল থাকবে না। যখন ছাড় প্রত্যাহার হবে, তখন মুনাফার ধারা বজায় রাখা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখ্ত জানান, অগ্রণী ব্যাংক বর্তমানে সরকারি অন্য ব্যাংকের তুলনায় অধিকাংশ সূচকে শীর্ষ অবস্থানে রয়েছে। এই সাফল্যর জন্য আমাদের দুটি কৌশলই কাজে লেগেছে। তিনি বলেন, আমরা খুব বেশি গুরুত্ব দিয়েছি কম খরচে আমানত সংগ্রহ, রেমিটেন্স এবং আমদানি-রপ্তানির উপর। এর সুফলও পেয়েছি আমরা। এই সূচকগুলোতে অন্য সরকারি ব্যাংকের চেয়ে আমরা ভাল অবস্থানে। রেমিটেন্সে আমরা সরকারি ব্যাংকগুলোর মধ্যে প্রথম অবস্থানে।

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জানান, করোনা সঙ্কটে দেশের আর্থিক খাত সচল করতে সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজ শতভাগ বাস্তবায়নে চেষ্টা অব্যাহত আছে। রপ্তানিমুখী প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন প্রদানের নিমিত্তে প্রণোদোনা শতভাগ বিতরণ হয়েছে।

আমাদের বরাদ্দ ছিল ১৩৫ কোটি ৫ লাখ টাকা। কৃষি খাতে বিশেষ প্রণোদনা ৩ হাজার ৬৭৩ জনকে দেয়া হয়েছে। এটি ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি মাহবুবুর রহমান বলেন, এখন প্রভিশন সংরক্ষণে ছাড়ই মুনাফা বৃদ্ধির বড় কারণ। এর বাইরে কোন কোন ব্যাংক সরকারকে দেয়া ঋণের বিপরীতে আয় বেড়েছে। তবে এখন প্রভিশনিং ছাড় পেলেও তা অনাদিকাল থাকবে না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, করোনার মধ্যেও ব্যাংক খাতের মুনাফায় উত্থান শেয়ারবাজারের জন্য সুসংবাদ। এতে হয়ত বিনিয়োগকারীদের মনে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়ে আনবে। আর এই খাতের মূলধন যেহেতু বেশি, তাই খাতটির ইতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়বে।

বিগত ৯ মাসের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করলে দেখা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৯ ব্যাংক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইস্টার্ন ব্যাংকের ইপিএস এখনও প্রকাশ করা হয়নি। আর্থিক প্রতিবেদন প্রকাশ করা ২৯ ব্যাংকের মধ্যে ১৮টি বা ৬২.০৭ শতাংশের ইপিএস বেড়েছে। আর ৯টি বা ৩১ দশমিক ০৩ শতাংশ ব্যাংকের ইপিএস কমেছে। আর একটি ব্যাংকের আগের বছরের তুলনায় লোকসান কম হয়েছে।

আলোচিত সময়ে সবচেয়ে ইপিএস বেড়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের। ব্যাংকটির ৪৬৩ শতাংশ ইপিএস বেড়েছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ বেড়েছে এক্সিম ব্যাংকের। ব্যাংকটির ইপিএস ২২৫ শতাংশ বেড়েছে। আর ৮৬ শতাংশ বেড়ে তৃতীয় অবস্থানে রয়েছে ওয়ান ব্যাংক। আলোচিত সময়ে সবচেয়ে বেশি ইপিএস হয়েছে ডাচ বাংলা ব্যাংকের। আগের বছরের চেয়ে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৩ শতাংশ। আলোচিত সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ৬.২৯ টাকা।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

বহুবছর পর এভারেস্ট চূড়ায় বাংলাদেশ 

নিজস্ব প্রতিবেদক: পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের উচ্চতম শৃঙ্...

নীল তিমি সম্পর্কে রহস্য উদঘাটন

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে পৃথিব...

তাপপ্রবাহ নিয়ে যা জানালেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে দেশের...

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা