ছবি: সংগৃহীত
শিল্প ও সাহিত্য

কবি জীবনানন্দ দাশের প্রয়াণ আজ 

নিজস্ব প্রতিবেদক: আজ রূপসী বাংলার কবি জীবনাননন্দ দাশের ৬৯ তম প্রয়াণ দিবস। এ দিন তার স্মরণে বিভিন্ন কর্মসূচি পালন করবেন কবিপ্রেমী ও সংস্কৃতি কর্মীরা।

আরও পড়ুন: শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী আজ

১৯৫৪ সালের এ দিনে রাত ১১ টা ৩৫ মিনিটে কলকাতার বালিগঞ্জে শম্ভূনাথ পণ্ডিত হাসপাতালে দুর্ঘটনা পরবর্তী নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

এর আগে ১৪ অক্টোবর বালিগঞ্জে ট্রাম দুর্ঘটনায় আহত হন কবি। সে সময় ট্রামের ক্যাচারে আটকে শরীর দলিত হয়ে ভেঙে যায় তার কণ্ঠ, ঊরু এবং পাঁজরের হাড়।

কলকাতায় মৃত্যু হলেও এই মহান কবির আদি নিবাস বাংলাদেশের বরিশালে। কবির পূর্বপুরুষগণ ঢাকার তৎকালীন বিক্রমপুর পরগণার কুমারভোগের গাওপাড়ার বাসিন্দা ছিলেন। পরে পদ্মায় বিলীন হয়ে যায় গ্রামটি।

আরও পড়ুন: জাতীয় নিরাপদ সড়ক দিবস

১৮৮৩ সালের দিকে সেখান থেকে বরিশালে চলে আসে তার পরিবার। পরিবারটি জন্ম সূত্রে হিন্দু হলেও পরে ব্রাহ্মধর্মে দীক্ষা লাভ করে। বরিশালে ‘ব্রাহ্ম সমাজ’ আন্দোলনে এ পরিবারের অন্যতম ভূমিকা ছিল।

জীবনানন্দ দাশের বাবা সত্যানন্দ দাশগুপ্ত ছিলেন- বরিশাল ব্রজমোহন স্কুলের শিক্ষক, প্রাবন্ধিক, বরিশাল ব্রাহ্ম সমাজের সম্পাদক এবং ব্রাহ্ম সমাজের মুখপত্র ব্রাহ্মবাদী পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক।

তার মা কুসুমকুমারী দাশের কবিতা ‘আদর্শ ছেলে’ (আমাদের দেশে হবে সেই ছেলে কবে/কথায় না বড় হয়ে কাজে বড়ো হবে) আজও শ্রেণিপাঠ্য। কবিতাটিকে জাতি গঠনের মানদণ্ড বিবেচনা করা হয়।

আরও পড়ুন: চলতি সংসদের শেষ অধিবেশন বিকেলে

কবি জীবনানন্দকে ডাকা হতো মিলু নামে। তিনি জীবদ্দশায় প্রচণ্ড অর্থ কষ্টের মধ্য দিয়ে গেছেন। কবিতা লেখার কারণে অধ্যাপনার চাকরি চলে যায়। পরে বরিশাল, বাগেরহাট ও কলকাতায় করেছেন জীবিকার অন্বেষণ।

মৃত্যুর পরই আলোচনায় উঠে আসে তার অমর লেখনি। জীবনানন্দ দাশের কবিতা মুক্তিযুদ্ধে অনুপ্রেরণা হয়ে ওঠে। তিরিশ দশকের এই কবি একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকেও সবচেয়ে বেশি চর্চিত রয়েছেন।

দেশ ভাগের আগে ১৯৪৭ সালে সপরিবারে বাংলাদেশ ছেড়ে কলকাতায় চলে যান তিনি। যাওয়ার আগে তার পরিবার এক একরের বেশি জমির বাড়িটি অবিক্রিত রেখে যান।

আরও পড়ুন: রংপুর বিভাগে বাল্যবিবাহের হার ৬৮.৮

পরে অবশ্য বিভিন্ন উপায় অবলম্বন করে বাড়িটি বিক্রি দেখানো হয়। তবে কবির বাড়িটি পুনরুদ্ধারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে কবিপ্রেমী ও সংস্কৃতি কর্মীরা।

তার স্মরণে রোববার (২২ অক্টোবর) সকাল সাড়ে ৮ টায় জীবনানন্দ দাশ সড়কের জীবনানন্দ মিলনায়তন ও পাঠাগারে জাতীয় কবিতা পরিষদের আয়োজনে শ্রদ্ধা নিবেদন, কবিতা পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে থাকবে- প্রগতি লেখক সংঘ ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সমন্বয়ক জাহিদ আব্দুল্লাহ রাহাত জানান, এ দিন বিকেল সাড়ে ৫ টায় আলোচনা সভা, সঙ্গীতানুষ্ঠান ও বিষয় ভিত্তিক আলোচনার আয়োজন করা হয়েছে। সেই সাথে সাংস্কৃতিক সংগঠন উত্তরণের আয়োজনে কবি চত্বরে মোমবাতি প্রজ্জলন কর্মসূচি রয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল ফাইন্যান...

শেখ জামালের জন্মদিনে যুবলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্...

হিট স্ট্রোকে যুবকের মৃত্যু

নাসিরনগর প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরে হিট স্ট্রোকে যু...

বায়ুদূষণে আজ ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা